২০ এপ্রিল ২০২৪ / ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ / রাত ১:১৯/ শনিবার
এপ্রিল ২০, ২০২৪ ১:১৯ পূর্বাহ্ণ

মাস্ক, জীবানু ধ্বংসকারী ও নিত্যপ্রয়োজনীয় খাদ্য-পণ্যের অধিক মূল্য আদায়ে বিরত থাকার জন্য ব্যবসায়ীদের প্রতি ক্যাব চট্টগ্রামের আহবান

     


বাংলাদেশে করোনা ভাইরাসে আক্রান্ত তিন রোগীর খবর সারাদেশে ছড়িয়ে পড়ার পর সব মানুষ আতঙ্কে দিশেহারা হয়ে পড়েছে। দেশে করোনা ভাইরাস ধরা পড়ার অজুহাতে শুধু মাস্কই নয়, লাগামহীন বেড়েছে ডেটল, স্যাভলন, হেক্সিসল, হ্যান্ডওয়াশ, সাবানসহ বিভিন্ন প্রকার জীবাণু ধ্বংসকারী (সেনিটাইজার) পণ্যের দাম। মাস্কের পর হেক্সিসলের চাহিদা বেশি থাকায় বাজারে সংকট তৈরি হয়েছে। একই সাথে সরবরাহ কমে গেছে ডেটল, স্যাভলন, হ্যান্ডস্যানিটাইজারও। যে যেভাবে পারছে সেভাবেই বেশি দামে বিক্রি করছে এসব পণ্য। ওষুধ প্রশাসন থেকে এসব পণ্যের দাম নির্ধারণ করে দেয়া হলেও তা মানছে না কেউ। এদিকে করোনার কারণে প্রভাব পড়েছে বিভিন্ন খাদ্যপণ্যের দামেও। বিশেষ করে যেসব খাদ্যপণ্য আমদানি নির্ভর, সেসবের দাম বাড়ছে ক্রমাগত। দেশে করোনা ভাইরাসের রোগী শনাক্ত হওয়ার সংবাদে অনেকেই আতঙ্কিত হয়ে পড়েন যে, হয়তো সামনের দিনগুলোতে বিভিন্ন খাদ্যপণ্যের দাম বাড়বে। এই ভয়ে অনেকেই প্রয়োজনের অতিরিক্ত চাল, ডাল, তেল পেঁয়াজ কিনে রাখছেন। এতে বাজারে এক ধরনের অস্থিরতা সৃষ্টি হয়েছে। বিদেশ থেকে আমদানি করা গুঁড়া দুধের দামও বেড়েছে। এ অবস্থায় করোনা ভাইরাসকে পুঁজি করে মাস্ক, জীবানু ধ্বংসকারী ও নিত্যপ্রয়োজনীয় খাদ্য-পণ্যের অত্যুধিক মূল্য আদায় থেকে বিরত থাকার জন্য ব্যবসায়ী সমাজের প্রতি আহবান জানিয়েছেন কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ(ক্যাব) চট্টগ্রাম নগর ও বিভাগীয় নেতৃবৃন্দ।

আজ বুধবার সংবাদপত্রে পাঠানো এক বিবৃতিতে ক্যাব নেতৃবৃন্দ করোনা ভাইরাসের অজুহাতে মানুষকে জিম্মি করে অনৈতিকভাবে জনগনের পকেট কাটার উৎসবে কিছু ব্যবসায়ীদের এ ধরনের অমানবিক কাজে বরাবরই জড়িয়ে পড়ায় উদ্বেগ প্রকাশ করে ব্যবসায়ীদের সংগঠন ও সরকারের প্রশাসন ও আইন প্রয়োগকারী সংস্থার কঠোর ব্যবস্থা নেয়ার দাবি জানিয়ে বিবৃতি দিয়েছেন, ক্যাব কেন্দ্রিয় কমিটির ভাইস প্রেসিডেন্ট এস এম নাজের হোসাইন, ক্যাব চট্টগ্রাম বিভাগীয় সাধারন সম্পাদক কাজী ইকবাল বাহার ছাবেরী, ক্যাব মহানগরের সভাপতি জেসসিন সুলতানা পারু, সাধারণ সম্পাদক অজয় মিত্র শংকু, যুগ্ন সম্পাদক তৌহিদুল ইসলাম ও ক্যাব চট্টগ্রাম দক্ষিণ জেলা সভাপতি আলহাজ্ব আবদুল মান্নান।

বিবৃতিতে ক্যাব নেতৃবৃন্দ বলেন বাজারে ওষুধের দোকানগুলোতে মাস্ক, হেক্সিসল, হ্যান্ড স্যানিটাইজারসহ জীবাণুনাশক উপাদান কিনতে ক্রেতাদের উপচে পড়া ভিড়। কেউ চাহিদামাফিক পণ্য না পেয়ে ফিরে যাচ্ছেন। কোনও কোনও দোকানে দাম বেশি চাইলেও ক্রেতারা তা হুমড়ি খেয়ে কিনছেন। দাম বাড়ার কারণ জানতে চাইলে বাজারের দোকানিদেরও একই বক্তব্য‘সাপ্লাই কম’। সুযোগ পেয়ে বিদেশ থেকে আমদানি করা গুঁড়াদুধের দামও বাড়িয়েছেন ব্যবসায়ীরা। বিশ্বব্যাপী করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার কারণে গুঁড়াদুধ আমদানি করা যাচ্ছে না।

বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন চট্টগ্রামে মাস্ক, সেনিটাইজার ও খাদ্য পণ্যের অস্বাভাবিক মূল্যবৃদ্ধির সাথে জড়িতদের বিরুদ্ধে ভ্রাম্যমান আদালত পরিচালনা করে দৃষ্ঠান্তমুলক শাস্তির ব্যবস্থা করা, বিজিএমইএ এর সাথে যোগাযোগ করে স্থানীয় উৎপাদান বাড়ানো, ওষুধ প্রশাসন, ভোক্তা অধিদপ্তর, ওষুধ ব্যবসায়ী সমিতির সাথে মতবিনিময় করে স্যানিটাইজার সরবরাহ নিশ্চিত করা, চাল, ডাল, গুড়া দুধ সরবরাহ নিশ্চিতে বাজার তদারকি জোরদার করার দাবি জানান।এছাড়াও ব্যবসায়ী সংগঠনের পক্ষ থেকে অসাধু ব্যবসায়ীদের চিহ্নিত করে তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহনের আহবানও জানানো হয়।

About The Author

শেয়ার করুনঃ

Leave a Reply