২৪ এপ্রিল ২০২৪ / ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ / দুপুর ২:২৪/ বুধবার
এপ্রিল ২৪, ২০২৪ ২:২৪ অপরাহ্ণ

প্রশিকার আন্তর্জাতিক নারী দিবস পালিত

     

 

আজ ৮ই মার্চ বিকাল ৪টায় চট্টগ্রাম থিয়েটার ইনন্সিটিউট মিলনায়তনে প্রশিকা চট্টগ্রাম মহানগরের উদ্যোগে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষ্যে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। প্রশিকার প্রধান নির্বাহী সিরাজুল ইসলাম মহোদয়ের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন প্রশিকা মানবিক উন্নয়ন কেন্দ্রের ভাইস প্রেসিডেন্ট রোকেয়া ইসলাম। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন প্রশিকা গভর্ণির বডির ট্রেজারার বীর মুক্তিযোদ্ধা জহিরুল ইসলাম, এডাপ চট্টগ্রাম অঞ্চলের সভাপতি জেসমিন আক্তার পারু, বাংলাদেশ মহিলা পরিষদ চট্টগ্রামের সভাপতি লতিফা কবির, মাদক দ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর চট্টগ্রাম’র উপ-পরিচালক রাশেদুজ্জামান, প্রশিকার পরিচালক শেখ শাহিদ হোসেন, আগ্রাবাদ মহিলা কলেজের অধ্যক্ষ কৃষ্ণ দত্ত, চট্টগ্রাম কনজ্যুমার এসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) চট্টগ্রাম এর ভাইস প্রেসিডেন্ট এস.এম নাজের হোসেন, চট্টগ্রাম লিও’র প্রেসিডেন্ট ডা. মেজবাহ উদ্দিন তুহিন, ক্যাব চট্টগ্রাম দক্ষিণ জেলার সভাপতি আব্দুল মান্নান, এডভোকেট ফাতেমা আক্তার প্রমুখ। অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন প্রশিকার বিভাগীয় ব্যবস্থাপক ঝুনু রাণী পাল।

শুভেচ্ছা বক্তব্য রাখেন প্রশিকার উপ-পরিচালক আনোয়ারুল ফারুক। প্রশিকার সহকারী পরিচালক শাহাদাত হোসেন ও প্রশিকা কর্মী রীতা মন্ডলের সঞ্চালনায় প্রধান অতিথি রোকেয়া ইসলাম বলেন ১৯১০ সালে ডেনমার্কে নারীদের ২য় আন্তর্জাতিক সম্মেলনে ৮ই মার্চকে আন্তর্জাতিক নারী দিবস হিসেবে পালনে সিদ্ধান্ত নেওয়া হয় এবং পরবর্তীতে ১৯৮৪ সালে জাতিসংঘ ৮ই মার্চকে আন্তর্জাতিক নারী দিবস হিসেবে পালনের সিদ্ধান্ত নিলে দিনটি গ্রহণযোগ্যতা পায় এবং তার পর থেকে সারাবিশ্বে দিনটি বিশেষ গুরুত্বের সাথে পালন করা হয়। তিনি বলেন আজ এই দিনে একজন সফল নারীনেত্রী হচ্ছেন আমাদের জননেত্রী শেখ হাসিনা। তিনি শুধু বাংলাদেশের দীর্ঘতম সময় জনপ্রিয়তা নিয়ে ক্ষমতায় থাকা প্রধানমন্ত্রী নন, তিনি একজন প্রভাবশালী নারী প্রশাসক হিসাবেও তার খ্যাতি রয়েছে। টানা ৩৮ বছর ধরে মুক্তিযুদ্ধে নেতৃত্বদানকারী ঐতিহ্যবাহী আওয়ামী লীগের হাল ধরে আছেন তিনি।

বিশেষ অতিথি হিসেবে বক্তারা বলেন, অর্থনীতি ও রাজনীতিতে নারীর ভূমিকা আমাদের দেশের নারীরা উন্নত দেশগুলোর তুলনায় খুব বেশি পিছিয়ে না থাকলেও এখনও দেশের নারীরা ধর্মীয় গোরামী এবং সামাজিক অনাচারের কারণে নির্যাতিত হচ্ছে। দেশের বেশির ভাগ নারী কোন না কোনভাবে সামাজিক সহিংসতার শিকার হচ্ছে। সভাপতির বক্তব্যে প্রশিকার প্রধান নির্বাহী জনাব সিরাজুল ইসলাম বলেন বাংলাদেশের নারী উন্নয়নকেই টেকসই উন্নয়নের পথ হিসেবে বেচে নেওয়া হয়েছে। দেশের মোট জনসংখ্যার অর্ধেক নারীর উন্নয়ন ছাড়া যে জাতীয় উন্নয়ন সম্ভব নয়, তা অনুধাবন করে বর্তমান সরকার এক্ষেত্রে ইতিবাচক পদক্ষেপ নেওয়ার চেষ্টা করছে। ফলে দেশের রাজনীতিতে নারীরা দ্রুত স্থান করে নিতে সক্ষম হচ্ছে। গত তিন দশকে সংসদের সরকার ও বিরোধী দল নারীনেত্রীদের ধারা পরিচালিত হচ্ছে। জাতীয় অর্থনীতিতে ক্রমান্বয়ে নারীর ভূমিকা বাড়ছে। এই মুহুর্তে দেশের প্রধানমন্ত্রী, স্পিকার ও সংসদের উপনেতা পদ অলংকিত করে আছেন নারীরা। বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার চার মেয়াদে স্বরাষ্ট্র-পররাষ্ট্র ও কৃষির মত গুরুত্বপূর্ণ মন্ত্রণালয় পরিচালনায় নারীরা কৃতিত্ব দেখিয়েছে। দেশের প্রধান রপ্তানি পণ্য তৈরি পোশাক শিল্পে যে ৪০ লক্ষ শ্রমিক কর্মরত তার সিংহ ভাগই নারী।

এই আলোচনা সভায় উপস্থিত ছিলেন প্রশিকার উপ-পরিচালক ফারুকুল ইসলাম, সহকারী পরিচালক রফিকুল কাসেম, মঞ্জুরুল হক বাবুল, অজয় মিত্র শংকু ও আবুল বশর এবং প্রশিকা চট্টগ্রাম মহানগরের সকল বিভাগীয় ব্যবস্থাপকবৃন্দ, এলাকা ব্যবস্থাপকবৃন্দ, শাখা ব্যবস্থাপকবৃন্দ ও প্রশিকার মহানগরের সর্বস্তরের কর্মীবৃন্দ। আলোচনা সভার পূর্বে প্রশিকার প্রধান নির্বাহী সিরাজুল ইসলামের নেতৃত্বে চট্টগ্রাম ডিসি হিলের নজরুল স্কায়ার থেকে থিয়েটার ইন্সটিটিউট পর্যন্ত এক বর্ণাঢ্য র‌্যালী অনুষ্ঠিত হয়। উক্ত র‌্যালীটি উদ্বোধন করেন এডাব সভাপতি জেসমিন সুলতানা পারুল। উক্ত র‌্যালীতে প্রশিকার পরিচালক, উপ-পরিচালক, সহকারী পরিচালকসহ সর্বস্তরের কর্মীবৃন্দ অংশগ্রহণ করেন।

About The Author

শেয়ার করুনঃ

Leave a Reply