২৯ মার্চ ২০২৪ / ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ / দুপুর ১:৩৩/ শুক্রবার
মার্চ ২৯, ২০২৪ ১:৩৩ অপরাহ্ণ

কানেকটিকাটের মিডলটাউনে নতুন মসজিদ ভবনের উদ্বোধন

     

বাংলা প্রেস, নিউ ইয়র্ক 

যুক্তরাষ্ট্রের কানেকটিকাট অঙ্গরাজ্যের ডেমোক্রাট দলীয় ষ্টেট সিনেটর ম্যাট লেজার বলেছেন, আমেরিকা সৃষ্টির আগ থেকেই এ দেশে মুসলমানরা আসতে শুরু করেছেন। তাই ঐক্যবদ্ধ হয়ে মুসলমানদের সাথে কাজ করতে পারলে আমেরিকাকে আরো উন্নত ও শক্তিশালী করে গড়ে তোলা সম্ভব হবে। স্থানীয় সময় গত ২৪ জানুয়ারি শুক্রবার মিডলটাউন শহরে নবনির্মিত মসজিদ ভবনের উদ্বোধনকালে তিনি এসব কথা বলেন।এ খবর দিয়েছে বার্তা সংস্থা বাংলা প্রেস।
মিডলটাউন শহরের ব্রডষ্ট্রিটে নির্মিত ওমর ইসলামিক সেন্টারের প্রতিষ্ঠাতা ও মসজিদের ইমাম আহমেদ বেদির সভাপতিত্বে এবং ক্রোমওয়েলের প্লানিং ও জোনিং কমিশনের নির্বাচিত বাংলাদেশি সদস্য মো: নাজমুল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠিত উক্ত উদ্বোধনী অনুষ্ঠানে সিনেটর ম্যাট লেজার আরো বলেন, যুক্তরাষ্ট্রে সর্বপ্রথম মুসলমানরা আসতে শুরু করেছেন ১৭৩০ সাল থেকে। তখনও আমেরিকা আবিস্কার হয়নি। এ দেশের গোড়াপত্তন থেকেই মুসলমানরা বাস করছেন। মুসলমানদের সাথে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে পারলে আমেরিকাকে আরো উন্নত ও শক্তিশালী করে গড়ে তোলা সম্ভব।
মিডলটাউনে ওমর ইসলামিক সেন্টারের প্রতিষ্ঠাতা ইমাম আহমেদ বেদিরের আপ্রাণ প্রচেষ্টায় এ মসজিদের উদ্বোধন করতে পেরে নিজেকে ধন্য মনে করছেন মিডলটাউনের মেয়র বেন ফ্লোরসেইন। তিনি বলেন, মিডলটাউনে দিন দিন মুসলমানদের সংখ্যা বেড়েই চলছে। সেই মোতাবেক তাদের ধর্মীয় উপসানালয় গড়ে উঠবে এটাই স্বাভাবিক। আমি মিডলটাউনের পক্ষ থেকে তাদের এ উদ্যোগকে স্বাগত জানাই।
ওমর ইসলামিক সেন্টারের প্রতিষ্ঠাতা ও মসজিদের ইমাম আহমেদ বেদির বলেন, এ মসজিদে সর্বদেশীয় ধর্মপ্রাণ মুসলমানদের নিয়মিত নামাজ আদায়ের পাশাপাশি নতুন প্রজন্মের শিশুকিশোরদের ধর্মশিক্ষা প্রদান করা হবে। তিনি বলেন, পার্শ্ববর্তী শহর ক্রোমওয়েল আমরা এর আগে এ মসজিদটি নির্মাণের প্রচেষ্টা চালিয়েছিলাম। নানা জটিলতার ফলে তা সম্ভব হয়ে উঠেনি। তিনি মুসলিম ছুটির দিনগুলোতে কানেকটিকাটের স্কুলগুলোতে সাধারন ছুটি ঘোষনা করার দাবি জানান। সিনেটর এ ব্যাপারে তাকে আশ্বাস দেন যে বিষয়টি তিনি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে তুলে ধরবেন।
ক্রোমওয়েলের প্লানিং ও জোনিং কমিশনের নির্বাচিত বাংলাদেশি সদস্য মো: নাজমুল ইসলাম বলেন, মিডলটাউনে নির্মিত এ মসজিদ ভবনটির শুরু থেকেই তাদের সাথে জড়িত থেকে সহায়তা দিয়েছি। বিশেষ করে শহর কর্তৃপক্ষের অনুমতিসহ যাবতীয় কর্মকান্ডে সাহায্য করেছি। এ মসজিদটি পার্শ্ববর্তী শহর ক্রোমওয়েলে নির্মাণ করার কথা ছিল কিন্তু তা সম্ভব হয়ে উঠেনি। কারন প্লানিং ও জোনিং কমিশন ভোটে তা পাশ হয়নি। সেখানে রাজনৈতিক প্রভাব দেখা দিয়েছিল। ক্রোমওয়েল শহরে অনুমতি না পাওয়ায় ওমর ইসলামিক সেন্টারের প্রতিষ্ঠাতা ও মসজিদের ইমাম আহমেদ বেদি মিডলটাউনে এ মসজিদটি নির্মাণের সিদ্ধান্ত নেন। আমি একজন বাংলাদেশি মুসলমান হিসেবে তাকে সার্বিক সহযোগিতা প্রদান করেছি।
মিডলটাউনে বাংলাদশিদের পরিচালিত একটি মসজিদ রয়েছে ,বর্তমানে এ মসজিদটি নির্মাণের ফলে বাংলাদেশি মসজিদের মুসল্লীদের ওপর কোন প্রভাব পড়বে কিনা এমন প্রশ্নের জবাবে নাজমুল ইসলাম বলেন, এ মসজিদ নির্মাণের পর বাংলাদেশি মসজিদের ওপর কোন প্রভাব পড়বে না। তাছাড়া সেখানে মুসল্লীদের স্থান সংকুলান রয়েছে। আর এ মসজিদটির পরিচালনা করছেন মধ্যপ্রাচ্যের মুসলিম কমিউনিটি। তারা বাংলাদেশিদের কোন কাজেই কোন প্রতিদ্বন্দ্বি নন। মুসলমান সে তো মুসলমানই, হোক না অন্য দেশের ধর্মীয় কাজে সব মুসলমানদের সাহায্য করা আমাদের সকলের দায়িত্ব।  ক্রোমওয়েল টাউন কাউন্সিলর জেমস ডেমট্রিয়েসসহ অনেকেই উক্ত অনুষ্ঠানে বক্তব্য দেন। ছাড়াও বাংলাদেশি কমিউনিটির আরিফুল ইসলাম নিপুন ও নিপু উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

শেয়ার করুনঃ

Leave a Reply