১৬ এপ্রিল ২০২৪ / ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ / রাত ১১:৫১/ মঙ্গলবার
এপ্রিল ১৬, ২০২৪ ১১:৫১ অপরাহ্ণ

কুড়িগ্রামের রাজারহাটে ১০টি এমপিও ভূক্ত শিক্ষা প্রতিষ্ঠানে ৬ বছরেও ২৫ জনের এমপিও হয়নি

     

 কুড়িগ্রাম প্রতিনিধি 

কুড়িগ্রামের রাজারহাটে ১০টি এমপিও ভূক্ত শিক্ষা প্রতিষ্ঠানের ২৫ জন শিক্ষক ৬ বছর ধরে বেতন ভাতা পাচ্ছেন না। মন্ত্রনালয় ও জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে বিষয় অনুমোদনের পর শিক্ষার্থীরা পরীক্ষায় অংশ নিচ্ছেন,শিক্ষকরাও পাঠদান সহ যথারীতি দায়িত্ব পালন করছেন। তবে এমপিও ভূক্ত করা হয়নি ওই সব শিক্ষকদের। ফলে এমপিও ভূক্ত প্রতিষ্ঠানের নন-এমপিও ভূক্ত শিক্ষকরা পরিবার পরিজন নিয়ে মানবেতর দিনাতিপাত করছেন।
সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, উপজেলার রাজারহাট সিনিয়ার ফাজিল মাদ্রাসায় প্রভাষক পদে ৪ জন, রাজারহাট আদর্শ মহিলা কলেজে ১ জন, রাজারহাট পাইলট উচ্চ বিদ্যালয়ে সহকারী শিক্ষক পদে ৩ জন, পাঙ্গারানী লক্ষিপ্রিয়া উচ্চ বিদ্যালয়ের ৩জন এবং সিংহীমারী উচ্চ বিদ্যালয়ে ৩ জন শিক্ষক সহ ১০টি স্কুল,কলেজ ও মাদ্রাসার ২৫ জন শিক্ষক দীর্ঘ ৬ বছর ধরে যথারীতি চাকুরি করে আসছেন। প্রতিষ্ঠান গুলোতে সংশ্লিষ্ট বিষয়ের অনুমোদন রয়েছে। শিক্ষকরা যথারীতি পাঠদান সহ প্রতিষ্ঠানিক দায়িত্ব পালন করে আসছেন। শিক্ষার্থীরাও ওই সব বিষয়ের পরীক্ষায় অংশ গ্রহণ করেন। এসব শিক্ষা প্রতিষ্ঠানে ওই সকল শিক্ষক ছাড়া অন্য সকল শিক্ষক কর্মচারী এমপিও ভূক্ত থাকায় তারা বেতন ভাতার সরকারী অংশ (মান্থলি পে ওর্ডার) প্রাপ্ত হন। অথচ উল্লেখিত শিক্ষকরা ১৩ নভেম্বর ২০১১ সনের পর নিয়োগ হওয়ার কারনে এমপিও ভূক্ত বঞ্চিত রয়েছেন।
উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস সূত্রে জানা যায়, ১৩ নভেম্বর ২০১১ইং শিক্ষা মন্ত্রনালয়ের জারীকৃত পরিপত্রে বলা হয়,বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক কর্মচারীদের বেতন ভাতাদি সরকারী অংশ প্রদান এবং জনবল কাঠামো সম্পর্কিত এমপিও নির্দেশকা ২০১০ এ যাই থাকুক না কেন পূনরাদেশ না দেয়া পর্যন্ত এই আদেশ জারীর পর হতে বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠান (স্কুল,কলেজ, মাদরাসা ও কারিগরি শিক্ষা) অতিরিক্ত শ্রেণী শাখা/বিভাগ খোলার খ্ষেত্রে উক্ত শ্রেণী শাখা ,বিভাগের বিপরীতে নিযুক্ত শিক্ষকের বেতন ভাতা সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠান কর্তৃক বহন করতে হবে। তাদের বেতন ভাতা সরকার বহন করবে না। একারনে তাদের এমপিও হয় না বলে জানা যায়।
রাজারহাট সিনিয়র ফাজিল মাদ্রাসার এমপিও বঞ্চিত জীব বিজ্ঞানের প্রভাষক আব্দুর রাজ্জাক বলেন, একই শিক্ষা প্রতিষ্ঠানে দ্বৈত নীতির কারনে আমরা ৬ বছর ধরে এমপিও ভূক্ত বঞ্চিত রয়েছি। একই মাদ্রাসার গনিত বিভাগের প্রভাষক মহাম্মদ আলী এটম জানান, মনে হয় যেন ১১সনের পরের নিযোগকৃতদের ১১পাপের কারনে এমপিও করনে বাঁধা। ১১এর কম পাপীদের এমপিও করনে বাঁধা নেই।
রাজারহাট পাইলট উচ্চ বিদ্যালয়ের এমপিও বঞ্চিত ইংরেজি শিক্ষক মোফাখ্খেরুল ইসলাম বলেন,বিষয়টি কতটা অমানবিক বলার অপেক্ষা রাখে না। একই শিক্ষা প্রতিষ্ঠানের কেউ এমপিও ভূক্ত আবার কেউ ২০১১ সনের আগে হলে পারবে পরে হলে পারবে না এটি কেমন নিয়ম।
উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আশরাফজ্জামান সরকার জানান,এই পরিপত্র বাতিল না হওয়া পর্যন্ত সৃষ্ট পদে নিয়োগকৃত শিক্ষকদের এমপিও সম্ভব নয়।

About The Author

শেয়ার করুনঃ

Leave a Reply