২৫ এপ্রিল ২০২৪ / ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ / সকাল ১০:১২/ বৃহস্পতিবার
এপ্রিল ২৫, ২০২৪ ১০:১২ পূর্বাহ্ণ

লামা বাজারে গলি দখল প্রতিযোগিতা

     

লামা (বান্দরবান) প্রতিনিধি
লামা বাজার ব্যাবস্থাপনা নিয়ন্ত্রণ হারা হয়ে পড়েছে। যার যেমন ইচ্ছে তেমনই ভাবে গলিদখল প্রতিযোগিতা চলছে। দীর্ঘ ৪০ বছর ধরে গলি হিসেবে ব্যাবহ্নত জায়গায় পাকা অবকাঠামো নির্মাণ করছেন অনেকে। এই অবস্থা চলতে থাকলে শহর অভ্যান্তরে চলাচল অসম্ভব হয়ে পড়বে।
লামা বাজারে গলি দখল না ঠেকালে, বর্ষায় সামন্য বৃািষ্টতে জলাবদ্ধতা সৃষ্টি হয়ে জনদুর্ভোগ চরমাকার ধারণ করবে। হালনাগাদ বেশির ভাগ গলির অংশ দখল হয়ে যাওয়ায় রিক্সা চলাচলেও বাধা প্রাপ্ত হচ্ছে বান্দিারা। যেকোন ধরণের দূর্ঘটনা মোকাবেলায় গলিপথে গাড়ি প্রবেশে করাও অসম্ভব হয়ে পড়েছে। লামা পৌর বাজার কার্যালয়ের পেছনে একটি গলির মাঝখানে ইটের দেয়াল তৈরি করে চলছেন এক বাসিন্দা।
৫ জানুয়ারি সরেজমিন দেখাযায়, ফাইতং ইউনিয়ন পরিষদের সচিব কাজল বাবুর পরিবার নিজেদের প্লটের অংশ দাবী করে ৪০ বছরের পুরাতন ওই গলির মাঝখানে ওয়াল নির্মাণ কার্যক্রম শুরু করেছেন। এব্যাপারে কারোর কোন ভ্রুক্ষেপ নেই। শহরের প্রায়ই গলি সংকোচিত হয়ে আসছে। এর ফলে শহর পরিচ্ছন্ন রাখা কষ্টসাধ্য, একই সাথে সৌন্দর্য নষ্ট হচ্ছে। সংশ্লিষ্ট ওয়ার্ড কাউন্সিলর নিজেও গলিটি আদৌ প্লটের অংশ কিনা জানেন না বলে জানান। তবে কাজল বাবুল স্ত্রী দাবী করেন, বাজার ফান্ডের সংশ্লিষ্টরা গলির মাঝখান পর্যন্ত তাদেরকে প্লট হিসেবে পরিমাপ করে দিয়েছেন।
বাজার প্রশাসনের একজন জানান, গলি দখল করার জন্য কাউকে বলা হয়নি। এমনটি করা হলে আইনানুগ ব্যাস্থা নেয়া হবে। লামা পৌর মেয়র জানান, বিষয়টি তিনি জানেননা, তবে খোঁজ নিয়ে জেনে ব্যাবস্থা নিবেন। বাজার চৌধুরী অংথোয়াইহ্লা মার্মা জানান, গলিটি কারোর অংশ হতে পারে। পরিমাপ করে সংশ্লিষ্টরা বুঝিয়ে দেয়া পর্যন্ত কেউ মনগড়া কার্যক্রম করতে পারেন না। তিনি বলেন কাজল কান্তি দাসের নামে ক্রয়সূত্রেসহ মোট এগারো ফুট বাই তেত্রিশ ফুট সাইজের দু’টি প্লট রয়েছে। সংশ্লিষ্ট সার্ভেয়ার কর্তৃক পরিমাপের আগে উক্ত কার্যক্রম বন্ধ রাখার দাবী জানান বাজারপাড়া বাসিন্দারা।
বিষয়টি বাজার ফান্ড প্রশাসন নজরে আনা দরকার।

About The Author

শেয়ার করুনঃ

Leave a Reply