২৫ এপ্রিল ২০২৪ / ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ / সকাল ১০:৪০/ বৃহস্পতিবার
এপ্রিল ২৫, ২০২৪ ১০:৪০ পূর্বাহ্ণ

সারাদেশে বই উৎসব

     

প্রতি বছরের মতো বুধবার ১ জানুয়ারি ‘বই বিতরণ উৎসব ২০২০’ উদযাপন করা হচ্ছে। প্রাক-প্রাথমিক শ্রেণি, প্রাথমিক স্তর ও ক্ষুদ্র নৃগোষ্ঠীর শিক্ষার্থীদের হাতে নতুন বছরের পাঠ্যপুস্তক তুলে দেওয়ার লক্ষ্যে এ উৎসবের আয়োজন করা হয়।

সারাদেশের মতো চট্টগ্রামে বুধবার (০১ জানুয়ারি) সকাল ১১টায় ডা. খাস্তগীর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে বই উৎসব উদ্বোধন করেন জেলা প্রশাসক মো. ইলিয়াস হোসেন।তিনি বলেন, সারাদেশের মতো আমরাও বই উৎসব পালন করছি। চট্টগ্রামে প্রায় ২ কোটি ৩ লাখ বই আমরা শিক্ষার্থীদের হাতে তুলে দিচ্ছি।

দেশের ৪২ মিলিয়নের বেশি প্রাথমিক ও মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের হাতে আজ ৩ কোটি ৫৩ লাখ ১৪৪ হাজার ৫৫৪টি বই তুলে দেওয়া হবে।

সরকার প্রাক-প্রাথমিক, প্রাথমিক, মাধ্যমিক ও এবতেদায়ীসহ সকল স্তরের শিক্ষার্থীদের জন্য যথাযথ মান সংরক্ষণের মাধ্যমে এই বইগুলো মুদ্রণ করেছে। সব শিক্ষার্থী নতুন বছরের প্রথম দিন বিনামূল্যে বই পাবে।

এর আগে মঙ্গলবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০২০ শিক্ষাবর্ষের জন্য বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণ কর্মসূচি আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন।

গণভবনে এক অনুষ্ঠানে প্রাথমিক ও মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের হাতে বই তুলে দিয়ে এ কর্মসূচির উদ্বোধন করেন তিনি।

প্রধানমন্ত্রী অনুষ্ঠানে ভাষণকালে বলেন, জাতি ১ জানুয়ারি দেশব্যাপী জাতীয় পাঠ্যপুস্তক উৎসব উদ্‌যাপনের জন্য প্রস্তুত।

নতুন বই পাওয়ার আনন্দই আলাদা উল্লেখ করে তিনি বলেন, বাংলাদেশ জানুয়ারির প্রথম দিন ব্যাপকসংখ্যক শিক্ষার্থীর মাঝে বিনামূল্যে পুস্তক বিতরণ করে বিশ্বে এক নজিরবিহীন উদাহরণ স্থাপন করেছে।

About The Author

শেয়ার করুনঃ

Leave a Reply