বাংলাদেশ, সোমবার, ১৭ই ফেব্রুয়ারি, ২০২০ ইং, ৪ঠা ফাল্গুন, ১৪২৬ বঙ্গাব্দ

“স্পন্দন” এর সেমিনার উদ্বোধনে সিটি মেয়র আপামর জনগণের সু-চিকিৎসায় আকুপ্রেসার থেরাপী ভুমিকা রাখবে

‘স্পন্দন’ এর সেমিনার উদ্বোধনীতে চট্টগ্রামে সিটি মেয়র আলহাজ্ব আ.জ.ম নাছির উদ্দীন বলেছেন, আপামর জনগণের সু-চিকিৎসায় আকুপ্রেসার থেরাপী ভুমিকা রাখবে। কারণ এই পদ্ধতিতে কোন ঔষধ ছাড়াই শুধুমাত্র থেরাপীর মাধ্যমে চিকিৎসা করা হয় বলে এখানে কোন বাড়তি খরচ নেই। যার ফলে সর্ব শ্রেণির লোক এই চিকিৎসা পদ্ধতি গ্রহণ করতে পারবে। তিনি বলেন, ইসলাম একটি পূর্ণাঙ্গ জীবন ব্যবস্থা। রোজা তার মধ্যে অন্যতম একটি বিধান যার মাধ্যমে মানুষ সুস্থ থাকতে পারে এবং একই সাথে গরীব-দুঃখী মানুষের দুঃখ-দুর্দশা বাস্তব উপলদ্ধি করতে পারে। পরিষ্কার পরিচ্ছন্নতা ইসলামের একটি গুরুত্বপূর্ণ বিষয়। প্রতিটি নাগরিক পরিচ্ছন্নতা বিষয়ে সচেতন হলে আমাদের নগরীটি একটি সুন্দর স্বাস্থ্যকর নগরীতে পরিণত হবে। পরিশেষে তিনি আকুপ্রেসার চিকিৎসা পদ্ধতির সফলতা কামনা করে।
‘স্পন্দন’ এর সেমিনার এবং থেরাপী সেন্টার এর শুভ উদ্বোধন ঘোষণা করেন। সভাপতির বক্তব্যে প্রফেসর ড: সাইয়েদ মুহম্মদ আবু নোমান বলেন, প্রায় দেড় হাজার বছর পূর্বে আমাদের প্রিয় নবীজী অনেক প্রাকৃতিক চিকিৎসা পদ্ধতি ব্যবহার করেছেন এবং সেগুলো আমাদের অনুসরণের নির্দেশনা দিয়ে গেছেন। এরই আধুনিক সংস্করণ হচ্ছে আজকের আকুপ্রেসার চিকিৎসা পদ্ধতি।
‘সুস্থ দেহ সবুজ মন, সতেজ থাকুন আজীবন’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে গতকাল শনিবার সকলে চট্টগ্রাম দামপাড়াস্থ বাংলাদেশ শিল্পকলা একাডেমী মিলনায়তনে “সুস্থতার শৈল্পিক চিকিৎসা পদ্ধতি  আকুপ্রেসার ও রিফ্লেক্সোলজী” শীর্ষক সেমিনারে কুরআন তেলাওয়াত করেন মীর মোহাম্মদ আল-আমীন। সাংবাদিক ও সমাজকর্মী এম ওসমান গণির পরিচালনায় এই সেমিনারে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আলহাজ্ব আ.জ.ম নাছির উদ্দীন। বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম বাণিজ্যিক রাজধানী বাস্তবায়ন পরিষদের সভাপতি আলহাজ্ব মোহাম্মদ সিরাজুদ্দৌল্লাহ, ১৫নং বাগমনিরাম ওয়ার্ড কাউন্সিলর গিয়াস উদ্দীন, বাংলাদেশ হিউম্যান রাইটস ফাউন্ডেশন চট্টগ্রাম শাখার সভাপতি এডভোকেট এ. এম জিয়া হাবীব আহসান, বিশিষ্ট আকু থেরাপিস্ট আবিদ হোসেন, ডি. কে মণ্ডল, ডাঃ নাহিদ নুসরাত, এডভোকেট মুহাম্মদ নুমান আসকারী দীদার এবং স্পন্দন এর পরিচালক এম. এম গিয়াস উদ্দীন প্রমুখ। সভাপতির মুনাজাত শেষে সবাইকে মধ্যাহ্ন ভোজে আপ্যায়ন করার মাধ্যমে অনুষ্ঠান সমাপ্ত হয়।

শেয়ার করুনঃ

আরো খবর

Leave a Reply