২৬ এপ্রিল ২০২৪ / ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ / রাত ৩:৫৫/ শুক্রবার
এপ্রিল ২৬, ২০২৪ ৩:৫৫ পূর্বাহ্ণ

সুবিধাবঞ্চিত মানুষের কাছে প্রয়োজনীয় স্বাস্থ্যসেবা পৌঁছে দেওয়াই আমাদের লক্ষ্য – অধ্যাপক ডা. রবিউল হোসেন

     

‘ইম্পেরিয়াল হাসপাতাল লিঃ’ (আইএইচএল) এর চেয়ারম্যান অধ্যাপক ডা. রবিউল হোসেন বলেছেন, নগর থেকে দূরে, বিচ্ছিন্ন ও প্রত্যন্ত অঞ্চলে যে সব মানুষ বাস করে তারা অনেকাংশেই আধুনিক স্বাস্থ্যসেবার সুযোগ বঞ্চিতই থাকেন। প্রান্তিক মানুষ বহুদিন থেকে এ বাস্তবতার মধ্যে জীবন পার করছে। যে কারণে তাদের ভাগ্যে সুস্বাস্থ্যের সুখ ধরা দেয় না। তবে আমাদের দেশে স্বাস্থ্য খাত অনেক অগ্রগতি হয়েছে। মানসম্মত স্বাস্থ্যসেবা সাধারণ মানুষের দোরগোড়ায় কীভাবে পৌঁছানো যায় সে ক্ষেত্রে আমাদের নিরলস প্রচেষ্টা অব্যহত রয়েছে। চট্টগ্রাম মহানগরীর পাহাড়তলীস্থ ৩৭৫ শয্যা বিশিষ্ট আধুনিক এবং বহুমূখী বিশেষায়িত চিকিৎসাকেন্দ্র আইএইচএল এর উদ্যোগে গত ২৮ ডিসেম্বর শনিবার চকরিয়া ক্যামব্রিয়ান স্কুলে বিনামূল্যে চিকিৎসা সেবা কার্যক্রম উদ্বোধনকালে তিনি এসব কথা বলেন।
অনুষ্ঠান সঞ্চালনা করেন আইএইচএল এর পাবলিক রিলেশন ম্যানেজার বীরমুক্তিযোদ্ধা ফয়েজ ভূঁইয়া। বক্তব্য রাখেন, আইএইচএল এর ডাইরেক্টর এডমিন মিসেস বেনজির, ল্যাবরেটারী প্রধান ডা. তারেক আল নাছের, চকরিয়া ক্যামব্রিয়ান স্কুলের অধ্যক্ষ জহিরুল ইসলাম, চকরিয়া পৌরসভার ওয়ার্ড কাউন্সিলর জাফর আলম, আবু শামা, সাজ্জাত প্রমূখ।
গত ১৫ জুন আন্তর্জাতিক খ্যাতিমান হৃদরোগ বিশেষজ্ঞ ও ভারতের নারায়ণা হেল্থ কেয়ারের চেয়ারম্যান ডা. দেবী প্রসাদ শেঠী আইএইচএল উদ্বোধন করেন। উদ্বোধনের পর থেকে আইএইচএল চিকিৎসা সেবার পাশাপাশি প্রান্তিক মানুষের মাঝে চিকিৎসা সেবা বিস্তারে এক ঝাঁক বিশেষজ্ঞ চিকিৎসক কাজ করে যাচ্ছে। তারই ধারাবাহিকতায় চকরিয়া ক্যামব্রিয়ান স্কুলে বিনামূল্যে চিকিৎসা সেবা দেয়া হয় এলাকার গরীব দুস্থ প্রায় ৪শ’ রোগীকে। আইএইচএল এর চেয়ারম্যানের উপস্থিতিতে বিশেষজ্ঞ চিকিৎসকরা এই সেবা দেন। এর আগে এই বিজয়ের মাসে সাতকানিয়ার কেরনীহাটে বিনামূল্যে চারশ রোগীর চিকিৎসা সেবা দেয়া হয়।
উদ্বোধনী অনুষ্ঠানে উপমহাদেশের চক্ষু বিশেষজ্ঞ অধ্যাপক ডা. রবিউল হোসেন আরো বলেন, পিছিয়ে পড়া অঞ্চলের বসবাসকারী দরিদ্র ও সুবিধাবঞ্চিত মানুষের কাছে গুরুত্বপূর্ণ এবং প্রয়োজনীয় স্বাস্থ্যসেবা পৌঁছে দিতে এমনকী বঞ্চিত জনগোষ্ঠীকে স্বাস্থ্যসেবা দেয়ার লক্ষ্যে আমাদের এই আয়োজন। গ্রামের হত দরিদ্র লোকেরা গ্রামে বসেই শহরের আধুনিক চিকিৎসা সেবা পেতে বিশেষ করে প্রান্তিক মানুষের মাঝে চিকিৎসা সেবা বিস্তারই আমাদের লক্ষ্য।
আইএইচএল এ এক ছাদের নিচে সব ধরণের চিকিৎসাসেবার কথা উল্লেখ করে সিইআইটিসি’র ম্যানেজিং ট্রাস্ট্রি অধ্যাপক ডা. রবিউল হোসেন বলেন, কার্ডিয়াক, ট্রান্সপ্ল্যান্ট, নিউরো, অর্থোপেডিক ও গাইনি অবস্ ইত্যাদি সম্বলিত ১৪টি মডিউলার অপারেশান থিয়েটার, ৬টি নার্স স্টেশন ও ৬২টি কনস্যালটেন্ট রুম সম্বলিত বহি:র্বিভাগ এবং আধুনিক গুণগত মানসম্পন্ন ৫৮টি ক্রিটিকাল কেয়ার বেড; নবজাতকদের জন্য ৪৪ শয্যাবিশিষ্ট নিওনেটাল ইউনিট এবং ৮টি পেডিয়াট্রিক আই সি ইউ স্থাপন করা হয়েছে। এখানে সংক্রমণ নিয়ন্ত্রণ (ইনফেকশান কন্ট্রোল), রোগীদের নিরাপত্তা এবং কর্মীদের নিরাপত্তা এই ৩টি বিষয়কে প্রাধান্য দেয়া হয়েছে। রয়েছে সার্বক্ষণিক উন্নতমানের ইমার্জেন্সি সেবা, ল্যাব, রেডিওলোজি, বø্যাড ব্যাংক ইত্যাদি। এর সাথে অন্যান্য ওপিডি সার্ভিস, মেডিসিন সার্জারী, গাইনি নিউরোলজি, অর্থপেডিকে চিকিৎসা সেবা অব্যহত রয়েছে। তিনি বলেন, শুধু চিকিৎসাসেবা নয়, একজন রোগী ভর্তি থেকে শুরু করে সুস্থ হয়ে হাসপাতাল ত্যাগ করা পর্যন্ত হসপিটালিটি বিভাগের মাধ্যমে যাবতীয় সেবা প্রদানের ব্যবস্থা রয়েছে। এছাড়া দক্ষ মানবসম্পদ তৈরীর লক্ষ্যে চিকিৎসক, নার্স ও মেডিকেল টেকনিশিয়ানদের জন্য প্রশিক্ষণসহ আবাসিক ব্যবস্থা, দূরবর্তী রোগীর দর্শনার্থীদের থাকার সুবিধার জন্য আবাসন সুযোগ রয়েছে।

About The Author

শেয়ার করুনঃ

Leave a Reply