১৯ এপ্রিল ২০২৪ / ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ / সকাল ৬:৪৫/ শুক্রবার
এপ্রিল ১৯, ২০২৪ ৬:৪৫ পূর্বাহ্ণ

“মৎস্যজীবীদের জন্য সামাজিক সুরক্ষা খাতে বরাদ্দ বৃদ্ধি এবং অবরোধকালীন  বিকল্প জীবিকার ব্যবস্থা করতে হবে”

     

ইপসা ও কোস্ট ট্রাস্ট-এর যৌথ আয়োজনে ২৩ ডিসেম্বর ২০১৯, চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমীর সম্মেলন কক্ষে অনুষ্ঠিত‘‘ জলবায়ু পরিবর্তনে উপকূলীয় অঞ্চলের বিপদাপন্ন জেলে সম্প্রদায়ের জীবনমান উন্নয়নে প্রয়োজন সমন্বিত উদ্যোগ ’’ শীর্ষক সেমিনারে বক্তারা বলেন, উপকূলীয় অঞ্চলের ক্ষুদ্র মৎস্যজীবীদের জন্য সামাজিক সুরক্ষা খাতে বরাদ্দ বৃদ্ধির পাশাপাশি প্রয়োজন অবরোধকালীন সময়ে বিকল্প জীবিকা অর্জনের ব্যবস্থা করতে হবে।

এ বিভিন্ন  দাবী উত্থাপন করেন এবং উপকূলীয় ক্ষুদ্র মৎস্যজীবীদের জীবনমান উন্নয়নে দ্রুত কার্যকরী পদক্ষেপ গ্রহণ করতে সরকারের প্রতি আহবান জানান। তাঁরা বলেন বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের প্রভাবে বর্তমানে বিপর্যস্থ দক্ষিণ-পূর্ব উপকূলীয় অঞ্চলের ক্ষুদ্র মৎস্যজীবীদের জীবন ও জীবিকা পরিবর্তনের প্রভাবে তাদের জীবিকার ধরন বদলে যাচ্ছে।

ঘনঘন প্রাকৃতিক দুর্যোগের কারনে এখন আর সাগরে আগের মতো বেশি সময় মাছ ধরা যাচ্ছেনা, ঝড়ের সিগন্যাল পেলে মাছ ধরা ফেলে কিনারায় চলে আসতে বাধ্য হচ্ছে, এছারাও সাগরে নিয়মিত নিন্মচাপের সংকেত থাকায় দক্ষতা ও প্রয়োজনীয় সরঞ্জামাদির অভাবে মাছ ধরতে যেতে পারছেনা।

ফলে তারা আর্থিকভাবে মারাত্মক ক্ষতিগ্রস্ত হচ্ছে।অনেকের ভাগ্যেও পরিবর্তন হলেও জেলেদের ভাগ্যের পরিবর্তন হচ্ছেনা বক্তারা তাদের বক্তব্যে জেলেদের জন্য জাতীয় বাজেটে সামাজিক সুরক্ষা খাতে বরাদ্দ বৃদ্ধি, সহজ শর্তে ব্যাংক ঋণ প্রদান, প্রকৃত ও বাদ পড়া জেলেদের নিবন্ধনের আওতায় আনা, মৎস্য অবরোধকালীন সময়ে জেলেদের বিকল্প জীবিকা অর্জনের ব্যবস্থা গ্রহণের লক্ষ্যে আরও অধিক প্রকল্প গ্রহণ ও জেলেদের নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করতে বিশেষ গুরুত্ব প্রদানসহ বিভিন্ন সুপারিশ তুলে ধরেন।

ইপসার সহকারী পরিচালক মো: শহিদুল ইসলাম এর সঞ্চালনায় উক্ত সেমিনারে প্রধান অতিথি ছিলেন আলহাজ্ব মো: নজরুল ইসলাম চৌধুরী, মাননীয় সংসদ সদস্য চট্টগাম-১৪।

প্রধান অতিথির বক্তব্যে আলহাজ্ব মো: নজরুল ইসলাম চৌধুরী বলেন বর্তমান সরকার মৎস্যজীবী জনগোষ্ঠী সহ অর্থনৈতিক উন্নয়নে পিছিয়ে পড়া জনগোষ্ঠীর ভাগ্য উন্নয়নের লক্ষ্যে নিরলসভাবে কাজ করে যাচ্ছে এবং পর্যায়ক্রমে তাদের সকলকে সামাজিক সুরক্ষা প্রকল্পের আওতায় আনা হবে।

বিশেষ অতিথি ছিলেন জনাব গিয়াস উদ্দিন ও জনাব আঞ্জুমান আরা বেগম,  কাউন্সিলর, চট্টগ্রাম সিটি কর্পারেশন। বিশেষজ্ঞ অতিথির প্যানেলে ছিলেন জনাব জুয়েল দাশ, সহকারী অধ্যাপক,ইনিষ্টিটিউট অফ মেরিন সাইন্স এন্ড ফিশারিজ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, আনোয়ারুল আমিন সহকারী পরিচালক, জেলা মৎস্য অধিদপ্তর, চট্টগ্রাম এবং শাফাত হোসেন গবেষনা কর্মকর্তা,(বন ও পরিবেশ), পাউবো, চট্টগ্রাম।

কোস্ট সিজেআরএফ প্রকল্পের প্রোগ্রাম হেড জনাব এম. এ. হাসান এর স্বাগত বক্তব্যের পর সেমিনারের মূলপ্রবন্ধ পাঠ করেন ইপসার প্রকল্প ফোকাল জনাব মোরশেদ হোসেন মোল্লা।

এছাড়াও সেমিনারে অন্যান্যদের মধ্যে সরকারি বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতিনিধি, মিডিয়া ব্যক্তিত্ব, নাগরিক সমাজের প্রতিনিধি ও ক্ষুদ্র মৎস্যজীবীদের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

About The Author

শেয়ার করুনঃ

Leave a Reply