বাংলাদেশ, রবিবার, ২৬শে জানুয়ারি, ২০২০ ইং, ১২ই মাঘ, ১৪২৬ বঙ্গাব্দ

লেখক গবেষক মাহমুদুল হক আনসারীকে ভূমিদস্যুদের প্রাণ নাশের হুমকি

সন্ত্রাসীদের অবিলম্বে গ্রেফতারের দাবীতে লেখক বুদ্ধিজীবী ফোরামের প্রতিবাদ সমাবেশ

গত ২ ডিসেম্বর সন্ধায় লেখক গবেষক মাহমুদুল হক আনসারীকে বাশঁখালী উপজেলার উত্তর জলদি পৌরসভার কাউন্সিলর আজগর হোসেন এবং তার ভাই আকতার হোসেন ফোন করে প্রাণ নাশের হুমকি দেয়। এর কারণ হিসেবে মাহমুদুল হক আনসারী জানায়, তাদের দুর্নীতির বিরোদ্ধে তিনি সরজমিনে প্রতিবেদন তৈরী করতে গিয়েছেন বলে এমন হুমকি দেয় তারা। শুধু হুমকিও নয়, ওই এলাকায় মাহমুদুল হক আনসারীর নিজস্ব জমিতেও আর যেতে পারবে না বলে হুমকি দেয় তারা।
প্রসঙ্গত, লেখক মাহমুদুল হক আনসারী দীর্ঘদিন যাবৎ সংবাদ পত্রের সাথে জড়িত থাকায় স্থানীয় মানুষ ফোন করে তাদের অপকর্মের কথা জানায়। যার পরিপ্রেক্ষিতে তিনি সরেজমিনে গত ১লা ডিসেম্বর সেখানে গিয়ে অনুসন্ধান করেন। এলাকার মানুষের সাথে কথা বলেন।
এর পরের দিনই ক্ষোভের বহিঃপ্রকাশ হিসেবে মাহমুদুল হক আনসারীর দীর্ঘ ২০ বছরের পুরোনো নিজস্ব জমি দখল করে নেয় এবং ওই এলাকায় গেলে মেলে ফেলার হুমকি দেয়। সেই সাথে তারা বলেন, আপনার মতো লেখক, সাংবাদিকদের গোপন করতে আমাদের কয়েক সেকেন্ড লাগবে না।
এদিকে এবিষয়ে মাহমুদুল হক আনসারী দুদক, পুলিশ কমিশনার, ডিসিসহ প্রশাসনের সকল দপ্তরে দরখাস্থ প্রেরণ করেছেন। তাদের দুর্নীতির সকল তথ্য এবং প্রতিবেদন উক্ত দরখাস্থে উল্লেখ করা হয়েছে।
লেখকের উপর এমন হুমকি দেওয়ায় চট্টগ্রামের লেখক বুদ্ধিজীবী ফোরামের নেতৃবৃন্ধ এক প্রতিবাদ সভা করেন আজ ৪ ডিসেম্বর সকাল ১১ টায়। নগরীরর আন্দরকিল্লাস্থ জি এ ভবনের নিজস্ব কার্যালয়ে এ সভায় সভাপতিত্ব করেন মানবাধিকার নেতা সরোয়ার হোসেন চৌধুরী মানিক।
সভায় প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন, বঙ্গবন্ধু ফাউন্ডেশনের চট্টগ্রাম উত্তর জেলার আহবায়ক সাংবাদিক সামশুল করিম লাভলু। এ ছাড়াও বক্তব্য রাখেন, চট্টগ্রাম মহানগর ওলামা লীগের সভাপতি মাওলানা ইসমাঈল মন্জুর আশ্রাফি, সাধারণ সম্পাদক নূর মোহাম্মদ, বিশিষ্ট সমাজ সেবক মুস্তাক আহমদ সবুজ, এশিয়া ছিন্নমুলের সভাপতি মো. মুছা খান, কলাম লেখক শফিকুল ইসলাম প্রমুখ।
প্রধান বক্তা তার বক্তব্যে বলেন, এসব দুর্নীতিবাজদের কারণে দেশের এমন অবস্থা। যারা একজন লেখককে সম্মান দিতে জানেন না তারা কখনও সাধারণ মানুষকে সম্মান দিবে না। তিনি আরও বলেন, মাত্র দু’বছর আগে যাদের মাটির কুড়ে ঘর ছিলো, দুবছর পরে তারা কীভাবে ২ কোটি টাকা ব্যয়ে করে বাড়ি করে ! দেশের মানুষকে বোকা বানানো সহজ নয় বলেও তিনি মন্তব্য করেন। সেইসাথে এদের অবিলম্বে গ্রেফতার করার জন্য প্রশাসনকে অনুরোধ করেন তিনি।
সভায় অন্য বক্তারাও বলেন, লেখক মাহমুদুল হক আনসারীকে যারা এমন হুমকি দিয়েছে তাদের দৃষ্টান্ত মূলক শাস্তি নিশ্চিত করতে হবে। যদি তা না হয় তবে লেখক সমাজ রাস্তায় নামতে বাধ্য হবেন বলেও বলেন বক্তারা।

শেয়ার করুনঃ

আরো খবর

Leave a Reply