২৯ মার্চ ২০২৪ / ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ / রাত ৩:৩৮/ শুক্রবার
মার্চ ২৯, ২০২৪ ৩:৩৮ পূর্বাহ্ণ

চট্টগ্রামে “মানবিক পুলিশ ইউনিট” এর যাত্রা শুরু

     

ওরা মানবিক পুলিশ সদস্য। ডিউটি পরবর্তী সময়ে অসহায় মানুষের চিকিৎসা সেবা দেয়াই ওদের ব্রত। গত আট বছর ধরে নিভৃতে মহান এই কাজ করে যাচ্ছেন।

কাজের স্বীকৃতি হিসাবে সবশেষ শনিবার চট্টগ্রাম মহানগর পুলিশ কমিশনার মাহবুবুর রহমান সাত সদস্যের এই টিমকে ‘মানবিক পুলিশ ইউনিট’ হিসেবে দাপ্তরিক স্বীকৃতি দিয়ে চিঠি দিয়েছেন। শুধু তাই নয়, পথে- ঘাটের অসহায় মানুষের চিকিৎসা সেবা দিতে পুলিশ কমিশনার ব্যক্তিগত তহবিল থেকে এই টিমকে এক লাখ টাকা অনুদানও দিয়েছেন।

নবগঠিত মানবিক পুলিশ ইউনিট কার্যক্রম হবে- দুস্থ ও অভিভাবকহীন রোগীদের বিনামূল্যে চিকিৎসার ব্যবস্থাকরণ। এসব রোগীদের বিনামূল্যে খাদ্য ও বস্ত্র সরবরাহ করা। রোগীদের অপারেশন করানো এবং অপারেশন পরবর্তী পরিচর্যা নিশ্চিতকরণ। সুস্থ না হওয়া পর্যন্ত রোগীদের পরিচর্যা নিশ্চিতকরণ অসহায়দের মাঝে বস্ত্র বিতরণ। প্রয়োজনীয় আইনী সহায়তা প্রদান।

প্রসঙ্গত,  দুস্থ ও অভিভাবকহীন রোগীদের বিনামূল্যে চিকিৎসা ও অন্যান্য সেবা প্রদানের লক্ষ্যে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কর্তৃক মানবিক পুলিশ ইউনিট গঠন করা হয়েছে।

গত ২৮ নভেম্বর অনুষ্ঠিত সিএমপি’র কল্যাণ সভায় আলোচনা মোতাবেক “মানবিক পুলিশ ইউনিট” গঠনের সিদ্ধান্ত গৃহীত হয়।সে অনুযায়ী উপ-পুলিশ কমিশনার(সদর), সিএমপিকে সভাপতি করে ১০কর্মকর্তার সমম্বয়ে “মানবিক পুলিশ ইউনিট” গঠন করা হয়েছে বলে সিএমপির এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

কমিটির সদস্য রাখা হয়েছে অতিঃ উপ-পুলিশ কমিশনার(সদর), সিএমপি, অতি. উপ-পুলিশ কমিশনার (সিটি-উত্তর), তত্ত্বাবধায়ক/প্রতিনিধি চিকিৎসক, বিভাগীয় পুলিশ হাসপাতাল, সহকারী পুলিশ কমিশনার (ফোর্স),সহকারী পুলিশ কমিশনার (কোতোয়ালী জোন), সহকারী পুলিশ কমিশনার (চকবাজার জোন), সহকারী পুলিশ কমিশনার (পাচঁলাইশ জোন), সশস্ত্র পুলিশ পরিদর্শক, ইনচার্জ, চমেক হাসপাতাল পুলিশ ক্যাম্প, মোঃ শওকত হোসেন, এসএএফ শাখা, সিএমপি, চট্টগ্রাম।

চট্টগ্রাম মহানগর পুলিশের উপ-কমিশনার (পিআর এন্ড আইসিটি) আবু বকর সিদ্দিক গনমাধ্যমকে জানান, ২০১১ সাল থেকেই পথে প্রান্তরে অসহায় মানুষের সেবায় কাজ করছিল কয়েকজন পুলিশ সদস্য। বিশেষ করে পথের ধারে, ফুটপাতে ডাস্টবিনে পড়ে থাকা নাম পরিচয়হীন, আশ্রয়হীন নানা ভাবে অসুস্থ মানুষের সেবায় কাজ করেন এই পুলিশ সদস্যরা।

সিএমপি কমিশনার মোঃ মাহাবুবর রহমান গনমাধ্যমকে বলেন, আমাদের দৈনন্দিন কাজের বাইরে কিছু সামাজিকতার মাধ্যমে মানুষকে সেবা শুশ্রুষা করা নিমিত্বে আমাদের পুলিশ সদস্যদের নিয়ে এই ইউনিট গঠন করা হয়েছে। বলতে পারেন সামাজিক দায়বদ্ধতা থেকে সিএমপি এই প্রথম এ ধরণের একটি উদ্যোগ নিয়েছে।

শেয়ার করুনঃ

Leave a Reply