১৮ এপ্রিল ২০২৪ / ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ / সকাল ৬:১৭/ বৃহস্পতিবার
এপ্রিল ১৮, ২০২৪ ৬:১৭ পূর্বাহ্ণ

পার্বত্য চুক্তির ২২ বর্ষপূর্তি উদযাপনে খাগড়াছড়িতে প্রস্তুতি সভা পাহাড়ের মানুষ চুক্তির সুফল ভোগ করছে : কংজরী চৌধুরী

     

 

শংকর চৌধুরী,খাগড়াছড়ি

জমকালো আয়োজনের মধ্যদিয়ে ঐতিহাসিক পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তির ২২ বছর পূর্তি উদযাপন উপলক্ষে খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদে প্রস্তুতি সভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার সকাল ১১টায় জেলা পরিষদ সম্মেলন কক্ষে পরিষদ চেয়ারম্যান কংজরী চৌধুরীর সভাপতিত্বে এ সভা অনুষ্ঠিত হয়।

বক্তারা বলেন, ১৯৯৭ সালের ২রা ডিসেম্বর পার্বত্য চট্টগ্রাম চুক্তির পর পার্বত্যাঞ্চলে ব্যাপক উন্নয়ন কর্মকান্ড বাস্তবায়ন করছে সরকার। পাহাড়ের মানুষ বর্তমানে সেই চুক্তির সুফলও ভোগ করছে উল্লেখ সভা থেকে জানানো হয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা শান্তি স্থাপনের পাশাপাশি পার্বত্যাঞ্চলের মানুষের সহাবস্থান ও ভাগ্যন্নোয়নেও কাজ করে চলেছে। তাই দিনটিকে স্মরণীয় করে রাখতে প্রতি বছরের মত এ বছরও ৩ দিনব্যাপী মেলা, বর্ণাঢ্য র‌্যালি, সাংস্কৃতিক অনুষ্ঠানসহ সম্মাননা প্রদানের কর্মসূচি গ্রহণ করছে খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ।

পরিষদের জনসংযোগ কর্মকর্তা চিলামং চৌধুরীর সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় পরিষদের নির্বাহী কর্মকর্তা টিটন খীসা, সেনাবাহিনীর খাগড়াছড়ি সদর জোনের অধিনায়ক লেঃ কর্ণেল মো: আরাফাত হোসেন, রিজিয়নের প্রতিনিধি জি-টু আই মেজর সালাউদ্দীন, অতিরিক্ত জেলা প্রশাসক হাবিব উল্লাহ মারুফ, অতিরিক্ত পুলিশ সুপার এম. এম সালা উদ্দিন, সদর উপজেলা চেয়ারম্যান মো: শানে আলমসহ জনপ্রতিনিধি, গণমাধ্যমকর্মী, এনজিও ও সরকারী-বেসরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আগামী ১’লা ডিসেম্বর পৌর টাইন হল মাঠে মেলার মধ্য দিয়ে শুরু হবে ২২তম পার্বত্য শান্তি চুক্তির বর্ষপূর্তি নানা কর্মসূচী। ২’রা ডিসেম্বর সকালে জেলা পরিষদ প্রাঙ্গন থেকে শান্তির পায়রা, বেলুন উড়িয়ে বর্ণাঢ্য র‌্যালির মাধ্যমে আনুষ্ঠানিক উদ্বোধন শেষে শহরের পৌর টাইন হল মাঠে ডিসপ্লে ও আলোচনা সভা অনুষ্ঠিত হবে। পরে শান্তি চুক্তি সম্পাদিত ঐতিহাসিক খাগড়াছড়ি স্টেডিয়ামে বিকেলে জমকালো সাংস্কৃতিক অনুষ্ঠান ও শান্তি কনসার্টসহ ৩ দিন ব্যাপী নানা কর্মসূচী গ্রহণ করেছে খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ।

ইতি মধ্যে পার্বত্য চুক্তির বর্ষপূর্তি সফল ও স্বার্থক করতে “পার্বত্য শান্তি চুক্তির ২২ বছর পূর্তি উদযাপন কমিটি’ ও বিভিন্ন উপ-কমিটি গঠনের মধ্য দিয়ে ব্যাপক প্রস্তুতি গ্রহণ করা হয়েছে।

About The Author

শেয়ার করুনঃ

Leave a Reply