বাংলাদেশ, শুক্রবার, ৫ই ডিসেম্বর, ২০১৯ ইং, ২১শে অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

বঙ্গবন্ধু পৃথিবীর কালজয়ী নেতা হিসেবে চিরভাস্বরিত একটি নাম

বঙ্গবন্ধুর শততম জন্মদিন স্মরণে আগরতলায় বঙ্গবন্ধু মেধাবৃত্তি প্রদান অনুষ্ঠান

 

চট্টগ্রাম সাহিত্য পাঠচক্র ও ভারতের আগরতলার সপ্তপর্ণার যৌথ উদ্যোগে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শততম জন্মবার্ষিকী কর্মসুচীর অংশ হিসেবে আগরতলার বিভিন্ন শিক্ষার্থীদের মাঝে ৩য় পর্যায়ে ২৫ জন শিক্ষার্থীদের মাঝে বঙ্গবন্ধু মেধাবৃত্তি প্রদান অনুষ্ঠান আগরতলার বিশিষ্ট শিক্ষাবিদ ও প্রাবন্ধিক শ্রীমতি নিভা দেব বর্মণের সভাপতিত্বে সম্প্রতি আগরতলাস্থ অনুরুপা একাডেমীতে অনুষ্ঠিত হয়। এতে উদ্বোধক ছিলেন ত্রিপুরা আদিবাসী মহিলা সমিতির সভানেত্রী শ্রীমতি ঝর্ণা দেব বর্মন। এতে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ আওয়ামী যুবলীগের প্রেসিডিয়াম সদস্য আলহাজ্ব সৈয়দ মাহমুদুল হক। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আগরতলার বিশিষ্ট প্রাবন্ধিক অধ্যক্ষা শ্রীমতি গীতা দেব নাথ, বিশিষ্ট শিক্ষাবিদ ও সমাজসেবী রণজিৎ কুমার সাহা, সাহিত্যিক ড. বিথীকা চৌধুরী, সার্ক মানবাধিকার ফাউন্ডেশনের সহ-সভাপতি লায়ন মুহাম্মদ জাফর উল্লাহ এম জে এফ কলামিষ্ট ও রাজনীতিবিদ লায়ন এ.কে. জাহেদ চৌধুরী, সাবেক ছাত্র নেতা এম.এ.রহিম, নৌকা সমর্থক গোষ্ঠী চট্টগ্রাম মহানগরের সদস্য সচিব হারুন অর রশিদ, মুক্তিযোদ্ধা এস.এম.লিয়াকত হোসেন, সমাজসেবী ফাতেমা জাফর প্রমুখ।

অনুষ্ঠান পরিচালনা করেন শিক্ষাবিদ ড. মুজাহিদ রহমান ও সঞ্চিতা চৌধুরী প্রমুখ। সভার শুরুতে বাংলাদেশের জাতির জনক বঙ্গবন্ধু ও ভারতের জাতির জনক মহাত্মগান্ধীর স্মরণে এক মিনিট নিরবতা পালন করা হয়। সভায় বাংলাদেশ ও ভারতের জাতীয় সংগীত পরিবেশনের মধ্য দিয়ে অনুষ্ঠানের শুভ সূচনা হয়।
সভায় প্রধান অতিথি বলেন জাতির জনক বঙ্গবন্ধুর বাঙালীর কালজয়ী নেতা হিসেবে সমগ্র বাঙালীর হৃদয়ে চিরদিন বেঁচে থাকবে। ১৯৭৫ সালের ১৫ আগষ্ট ঘাতকরা বঙ্গবন্ধুকে স্বপরিবারে হত্যা করলেও বঙ্গবন্ধুর আদর্শকে হত্যা করতে পারেনি। বঙ্গবন্ধু শুধু বাংলাদেশের জাতির জনক হিসেবে বাঙালীর প্রিয়নেতা নয় বঙ্গবন্ধু সারা বিশ্বের মহান নেতা হিসেবে শোষিত ও বঞ্চিত মানুষের চির প্রেরণার কন্ঠস্বর হয়ে থাকবে। বঙ্গবন্ধুর দেশপ্রেমের আদর্শ সকল প্রজন্মের কাছে সমানভাবে অনুকরণযোগ্য। সভার উদ্বোধক বলেন বঙ্গবন্ধু শুধু বাংলাদেশের মহান স্থপতি হিসেবে নয় একজন অবিসংবাদীত নেতা, বাঙালীর বরেণ্য নেতা হিসেবে আমরা ত্রিপুরাবাসী ও সমানভাবে সম্মান করি। বঙ্গবন্ধু যে মহান নেতা তা তাঁর জন্মশতবার্ষিকীর অনুষ্ঠানের বছর ব্যাপী নানাকর্মী সারা পৃথিবীতে যেভাবে পালিত হচ্ছে তাতেই বঙ্গবন্ধুর জনপ্রিয়তা প্রমাণিত। তিনি বঙ্গবন্ধুর রাজনৈতিক গুণাবলী আর দেশপ্রেম আর আত্মত্যাগ থেকে বর্তমান প্রজন্মকে শিক্ষা নেওয়ার আহবান জানান। তিনি বাংলাদেশের জাতির জনক বঙ্গবন্ধু জন্ম শত বার্ষিকী হতে ত্রিপুরার শিক্ষার্থীকে বঙ্গবন্ধু মেধা বৃত্তি প্রদান করায় চট্টগ্রাম সাহিত্য পাঠচক্রকে ধন্যবাদ জানান। সভায় সঙ্গীত পরিবেশন করেন শ্রীমতি স্বপ্ন ভট্টাচার্য, শ্রী সুভ্রত দেব নাথ, মাউথ অর্গান পরিবেশন করেন স্বপন মজুমদার, দলীয় ও পাহাড়ী নৃত্য পরিবেশন করেন অনুরূপা একাডেমির ছাত্রীবৃন্দ।

আরো খবর

Leave a Reply

Close