২০ এপ্রিল ২০২৪ / ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ / সন্ধ্যা ৬:১৭/ শনিবার
এপ্রিল ২০, ২০২৪ ৬:১৭ অপরাহ্ণ

আজ থেকে ভারতের রাজ্য নয় কাশ্মীর

     

অবশেষে রাজ্যের মর্যাদা হারিয়ে দ্বিখন্ডিত হলো ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীর। বুধবার মধ্যরাত থেকেই রাজ্যের মর্যাদা হারিয়েছে কাশ্মীর। জম্মু-কাশ্মীর ভারতের মানচিত্রে এখন কেন্দ্রশাসিত অঞ্চল। জম্মু-কাশ্মীর থেকে বিচ্ছিন্ন লাদাখও এখন পৃথক কেন্দ্রশাসিত অঞ্চল।

কাশ্মীরের জন্য থাকা সংবিধানের ৩৭০ নম্বর অনুচ্ছেদ বাতিল ও জম্মু-কাশ্মীরের পুনর্গঠন বিল আনার ফলে বিশেষ মর্যাদা শুধু নয়, রাজ্যের মর্যাদাটুকুও হারায় জম্মু ও কাশ্মীর। এদিন মধ্যরাত থেকে তা সরকারিভাবে স্বীকৃতি পেল।

ভারতের মানচিত্রে বাড়ল দু’টি আলাদা কেন্দ্রশাসিত অঞ্চল। জম্মু-কাশ্মীর এবং লাদাখ। ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ জানিয়েছেন, সন্ত্রাসবাদের কথা মাথায় রেখেই জম্মু ও কাশ্মীরকে কেন্দ্রশাসিত অঞ্চল হিসেবে ঘোষণা করা হয়েছে। পরিস্থিতি স্বাভাবিক হলে, ফের রাজ্যের মর্যাদা ফিরে পেতে পারে জম্মু-কাশ্মীর।

বুধবার লাদাখের নব নিযুক্ত লেফটেনেন্ট গভর্নরের পরামর্শদাতা হিসেবে আইএএস অফিসার উমঙ্গ নারুলাকে এবং পুলিশ প্রধান হিসেবে আইজি এসএস খান্ডারকে নিয়োগ করা হয়েছে৷ জম্মু-কাশ্মীরের লেফটেনেন্ট গভর্নর হচ্ছেন গিরিশচন্দ্র মুর্মু৷ লাদাখের লেফটেনেন্ট গভর্নর রাধাকৃষ্ণ মাথুর৷

ভারতের গোয়েন্দারা দাবি করেছেন, আগামী ৪৮ ঘন্টার মধ্যেই কাশ্মীর ও ভারতের অন্য প্রান্তেও জঙ্গি হামলা হতে পারে। হাই অ্যালার্ট জারি করা হয়েছে দিল্লিতেও।

কাশ্মীরে ৩৭০ নং ধারা প্রত্যাহার করার পর থেকেই লাগাতার চলছে অচলাবস্থা সেখানে। প্রাথমিকভাবে সরকার কারফিউ জারি করে৷ এখনও স্বাভাবিকতায় ফেরেনি কাশ্মীর।

About The Author

শেয়ার করুনঃ

Leave a Reply