বাংলাদেশ, শুক্রবার, ২২শে নভেম্বর, ২০১৯ ইং, ৭ই অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

ইমানের সাথে সৎকর্ম করে আল্লাহর সন্তুষ্টি অর্জন করাই তাকওয়া

আলী মোহাম্মদ আল মাইজভান্ডারী স্মরণ সভা

 

হযরত হাফেজ ছৈয়দ নজীর আহমদ শাহ আল মাইজ ভান্ডারীর মুরিদান ও চট্টগ্রাম মহানগরীর ২৮নং পাঠানটুলী ওয়ার্ড আওয়ামীলীগের সাবেক সহ সভাপতি আলী মোহাম্মদ মাইজ ভান্ডারীর ৩০তম চন্দ্র বার্ষিকী ও স্মরণ সভা গত ১৮ অক্টোবর শুক্রবার আগ্রাবাদ মৌলভী পাড়াস্থ মরহুমের বাস ভবনে বিভিন্ন কর্মসূচির মাধ্যমে অনুষ্ঠিত হয়। এই উপলক্ষে বাদ আসর খতমে কোরআন, খতমে বোখারী শরীফ, মিলাদ-মাহফিল, আলোচনা সভা, কবর জেয়ারত ও পুষ্পমাল্য অর্পণ করা হয়। মিলাদ-মাহফিলে তকরির করেন- ছুন্নিয়তের বলিষ্ঠ কন্ঠস্বর পীর বাড়ী জামে মসজিদের খতিব আলহাজ্ব মাওলানা মুহাম্মদ মুঈনউদ্দিন আল কাদেরী। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন- চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আরবী বিভাগের অধ্যাপক ড. ফরিদুদ্দিন ফারুক ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় আরবি বিভাগের সহযোগি অধ্যাপক ড. জাফরুল্লাহ, অতিথি হিসাবে আরো উপস্থিত ছিলেন- সাহেবজাদা নজীর ভান্ডারী মাওলানা নাজমুল হুদা মাইজভান্ডারী, চট্টগ্রাম মহানগর আওয়ামীলীগের সদস্য ৩৫নং বক্সিরহাট ওয়ার্ড কাউন্সিলর হাজী নুরুল হক, আনজুমান-এ-রহমানিয়া আহমদিয়া সুন্নীয়া ট্রাস্টের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট আলহাজ্ব মোহাম্মদ মহসিন, সাবেক ভারপ্রাপ্ত মেয়র ও কাউন্সিলর মোহাম্মদ জাবেদ নজরুল ইসলাম, আলহাজ্ব ছৈয়দ সালামত আলী আমেরী, আলহাজ্ব আবু জাফর, আওয়ামীলীগ নেতা ডা: আরিফুল আমিন, আলহাজ্ব নুরুল আজিম সওদাগর, মুন্সিমিয়া প্রদীপ, লেয়াকত আলী মেম্বার, মুক্তিযোদ্ধা শেখ জাহেদ আহমদ, সাংবাদিক আবছার উদ্দিন অলি, নাসির হোসেন জীবন, অধ্যাপক মাহমুদ নুর, আলহাজ্ব মোঃ ফেরদৌস ইউসুফ, নগর বিএনপি নেতা এম.এ সবুর ও হাজী নুরুল আক্তার সওদাগর সহ আরো গন্যমান্য ব্যক্তিবর্গ। পরে দেশ ও বিশ্ববাসীর শান্তি ও সমৃদ্ধি কামনায় মোনাজাত পরিচালনা করেন- জামেয়া আহমদিয়া সুন্নিয়া আলীয়া মাদ্রাসার সিনিয়র আরবী প্রভাষক আলহাজ্ব মাওলানা মীর মোহাম্মদ আলাউদ্দিন আল কাদেরী।

বক্তারা বলেন- ইমাম বুখারি (রহ.) ছিলেন- হাদিস জগতের উজ্জ্বল নক্ষত্র, আল্লাহর নিদর্শনসমূহের একটি নির্দশন এবং রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহ ওয়াসাল্লামার একটি মুজিযা। হাদিস সংকলনে তাঁর সাধনা অনন্য। দীর্ঘ ষোলো বছর সাধনা করে প্রায় ছয় লক্ষ সংগৃহীত হাদিস হতে বাছাই করে প্রায় ৭২৭৫টি হাদিস সম্বলিত সংকলন এ বুখারি শরিফ গ্রন্থ, যেটিকে রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহ ওয়াসাল্লামা নিজের কিতাব ‘আমার কিতাব’ বলেছেন, এটি সমগ্র মুসলিম জাতির জন্য আল্লাহর পক্ষ হতে একটি বিরাট নিয়ামত। যতদিন মুসলিম জাতি এটির চর্চা-অনুশীলন অব্যাহত রাখবে ততদিন কোন মুসলিম পথভ্রষ্ট হবে না।

বক্তারা আরো বলেন- মানুষ মরণশীল। তবে যারা ইমানের সাথে সৎকর্ম করে আল্লাহর সন্তুষ্টি অর্জন করে যেতে পারেন তারা মরেও অমর। মরহুম আলী মোহাম্মদ আল মাইজভান্ডারী সারাজীবন মহান আল্লাহর অলীগণের সাহচর্যে সৎকর্মশীল জীবন অতিবাহিত করায় এখনও তাঁর স্মরণ অব্যাহত আছে। আল্লাহ পাক উনাকে জান্নাতুল ফেরদাউসের উচ্চ স্থানে আসীন করুন।

আরো খবর

Leave a Reply