বাংলাদেশ, বৃহস্পতিবার, ১৪ই নভেম্বর, ২০১৯ ইং, ২৯শে কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

একাত্তরের জননী রমা চৌধুরীর ৮০ তম জন্মদিন কাল

 

একাত্তরের জননী ও সাহিত্যিক রমা চৌধুরীর ৮০তম জন্মদিন আগামী কাল ১৪ অক্টোবর সোমবার। এ দিন ‘রমা চৌধুরী স্মৃতি সংসদ’ এর উদ্যোগে তারুণ্যের উচ্ছ্বাস এর সহযোগিতায় চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমির গ্যালারি হলে জন্মদিন উদ্যাপনের আয়োজন করা হয়েছে। বিকাল ৫ টায় অনুষ্ঠিতব্য জন্মদিনের অনুষ্ঠানে থাকবে, ‘একাত্তরের জননী’ থেকে পাঠ, কবিতা পাঠ, রমা চৌধুরীর জীবন ও সাহিত্য বিষয়ে আলোচনা, জীবনী পাঠ, শ্রদ্ধা জ্ঞাপন, তথ্য চিত্র প্রদর্শন, স্মরণালোচনা ইত্যাদি।

উল্লেখ্য, ১৯৪১ সালের ১৪ অক্টোবর চট্টগ্রামের বোয়ালখালী থানার পোপাদিয়া গ্রামে জন্মগ্রহণকারী মুক্তিযোদ্ধা, সাহিত্যিক, একাত্তরের জননী রমা চৌধুরী ৩ সেপ্টেম্বর ২০১৮ সালে মৃত্যু বরণ করেন।
কিংবদন্তিতুল্য এই মহিয়াসী নারী জীবনভর কৃচ্ছ সাধনের এক উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করে গেছেন। রমা চৌধুরী নিজের চেষ্টায় নিজের লেখা ১৮ টি গ্রন্থ প্রকাশ ও ফেরী করে বিক্রয় করে জীবিকা নির্বাহ ও নিজের সন্তানদের স্মৃতির উদ্দেশ্যে দীপঙ্কর স্মৃতি অনাথালয় গড়ার প্রচেষ্টায় দিনাতিপাত করে গেছেন। একাত্তরের মুক্তিযুদ্ধের কারণে দুই সন্তান হারানো এবং পরবর্তীতে সড়ক দুর্ঘটনায় নিহত সর্ব কনিষ্ঠ সন্তানের স্মরণে আমৃত্যু খালি পায়ে হেঁটেছেন। সারা জীবন সকল প্রতিকূলতার বিরুদ্ধে মাথা উঁচু করে দাঁড়িয়ে থাকা রমা চৌধুরী’র জীবন প্রবাহ এখন দেশে-বিদেশে গবেষনার বিষয়। তাঁকে নিয়ে ইতিমধ্যে অনেক ডকুমেন্টারী, গল্প, উপন্যাস, নাটক রচিত হয়েছে। রমা চৌধুরীর আত্মজৈবনিক উপন্যাস ‘একাত্তরের জননী’ মুক্তিযুদ্ধের এক মহান দলিল।

আরো খবর

Leave a Reply