বাংলাদেশ, বৃহস্পতিবার, ১৪ই নভেম্বর, ২০১৯ ইং, ২৯শে কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

ধনী লোকের সংখ্যা বাড়ে তার চেয়ে বাড়ে দরিদ্রের সংখ্যা

বিজয় ধর

রসাতলে যাচ্ছে আমাদের আবেগ খোছিত স্বপ্নের সোনার বাংলা। এ দেশে তরতাজা লাশ বিক্রি হয় কথিত ২০লাখ এর বিনিময়ে। আবার বহু বছরের দাফনক্রত লাশ তুলে তার বিচারিক কার্য সম্পাদনে কয়েকশ ২০লাখ খরচ হয়। এ দেশে ফেইস বুকে স্ট্যাটাস মানুষের অনুভূতিতে কোন রকমে আঘাত হানলেই বিবেকবান মানুষ তার ঊস্টি-গোস্টি তুলে বিচারকের অপেক্ষা বিহিন আরামচে বিচার করে নির্দ্ধীধায়। আবার এ দেশে বিনা অপরাধে খুন হয়ে যাওয়া ব্যক্তির বিচার মিলে না অর্থাভাবে নতুবা চ্যানেলের অভাবে।

এদেশের মানুষ রাস্তায় বের হয়ে অনিশ্চয়তায় ভুগে নিরাপদে বাড়ি ফেরার। এদেশে অপরিকপ্লিত উড়াল সড়কে চেয়ে যায় নগর-নগরী। আর নিচের সড়কে ড্রাইভার অন্যের জীবন মুঠোয় পুড়ে গাড়ি চালায় পেটের তাড়নায়। এদেশে রপ্তানি মুচড়ে যায় পুকুর হয়ে যাওয়া রাস্তা দিয়ে পন্য সঠিক সময়ে গন্তব্যে না পৌঁছে। এদেশে লোহার সিন্দুকে গচ্ছিত রাখা সোনা আচমকা তামা হয়ে যায়। এদেশে প্রবাসীদের কষ্টে অর্জিত রিজার্ভ উদাও হয়ে যায়। এদেশে টনে টনে কয়লা মানুষ টুথপেস্ট হিসেবে মুখ ধুয়।

এদেশের ফেলানী মারা গেলে পররাষ্ট্র নায়িকার মস্তিকের অগোচরে বিচার হারিয়ে স্মৃতি হয় আমজনতায়। এদেশে শ্রমিকের কাছ থেকে চাঁদা হিসেবে নেয়া অর্থ ফি নামে রাষ্ট্রীয় মর্যাদা লাভ করে। এদেশে হত্যাকান্ডের মত অপরাধ এক্সিডেন্ট নামে অভিহিত করে মন্ত্রী মহোদয়ের দাঁত খিলিয়ে হাসে। এদেশে মানুষের মাথাপিছু আয়ের সাথে পাল্লা দিয়ে বাড়ে মাথাপিছু ঋন। এদেশে ধনী লোকের সংখ্যা বাড়ে তার চেয়ে বাড়ে দরিদ্রের দারিদ্র‍্য। তবুও আমরা স্বপ্ন দেখি তামা হয়ে যাওয়া বাংলায় একটু সোনার খাদ দিতে।

আরো খবর

Leave a Reply