২৫ এপ্রিল ২০২৪ / ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ / বিকাল ৪:৫৭/ বৃহস্পতিবার
এপ্রিল ২৫, ২০২৪ ৪:৫৭ অপরাহ্ণ

কওমী মাদ্রাসা বিলে রাষ্ট্রপতির স্বাক্ষর, আইনে পরিণত হলো দাওরায়ে হাদীস মাস্টার্স সমমান বিল

     

দশম জাতীয় সংসদের ২২তম অধিবেশনে পাস হওয়া ‘আল-হাইআতুল উলয়া লিল-জামি’য়া আতিল কওমিয়া বাংলাদেশ’ এর অধীন কওমী মাদ্রাসা সমূহের দাওরায়ে হাদিস (তাকমীল) এর সনদকে মাস্টার্স ডিগ্রি (ইসলামিক স্টাডিজ ও আরবি) এর সমমান প্রদান ২০১৮ বিলে স্বাক্ষর করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

সোমবার ৮ অক্টেবর রাষ্ট্রপতি কওমি মাদরাসা বিলে সাক্ষর করেন বলে জানা গেছে।

সংবিধান অনুযায়ী, সংসদে পাস হওয়া কোনো বিলে রাষ্ট্রপতি সম্মতি দিলেই তা আইনে পরিণত হয়। এরপর তা গেজেট আকারে প্রকাশ ও কার্যকর হয়ে থাকে।

শায়খুল ইসলাম আল্লামা শফী দা.বা. এর জীবনের অসংখ্য কৃতিত্বের মধ্য কওমী মাদ্রাসা সমূহের দাওরায়ে হাদিস (তাকমীল) এর সনদকে মাস্টার্স ডিগ্রি (ইসলামিক স্টাডিজ ও আরবি) এর সমমান আদায় ও আইনে পরিণত করানো অন্যতম কৃতিত্ব। দেশ ও আলেম উলামা ও তালাবাদের জন্য তাঁর অসামান্য অবদানের এই ধারাবাহিকতা অব্যাহত থাকুক। আল্লাহ তাঁকে সুস্থতার সাথে দীর্ঘজিবি করুন। ষড়যন্ত্রকারীদের ষড়যন্ত্র থেকে হজরতকে আল্লাহ হেফাজত করুন।

উল্লেখ্য, গত ৯ সেপ্টেম্বর শুরু হওয়া ২২তম অধিবেশন শেষ হয় ২০ সেপ্টেম্বর শেষ হয়। এ অধিবেশনে ১৮টি বিল পাস হয়েছে। যার মধ্যে ‘আল-হাইআতুল উলয়া লিল-জামি’য়া আতিল কওমিয়া বাংলাদেশ’ এর অধীন কওমি মাদরাসা সমূহের দাওরায়ে হাদিস (তাকমীল) এর সনদকে মাস্টার্স ডিগ্রি (ইসলামিক স্টাডিজ ও আরবি) এর সমমান প্রদান বিল ২০১৮ রয়েছে।

গত ১৯ সেপ্টেম্বর শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বিলটি পাসের প্রস্তাব উপস্থাপন করলে তা কণ্ঠভোটে পাস হয়।

কওমী মাদরাসা বিল বিষয়ে সংসদে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম বলেন, আমি আশা করছি, আমরা সকলে এই বিলের ঐতিহাসিক পটভূমি গুরুত্ব ও তাৎপর‌্য আমরােউপলব্ধি করতে পারছি। ২০০ বছরের অধিক সময় ধরে কওমি মাদরাসার শিক্ষার্থীরা স্বীকৃতির জন্য আন্দোলন করে অাসছে। ১৫ লক্ষ শিক্ষার্থী এ শিক্ষা ব্যবস্থা থেকে শিক্ষা হ্রহণ করে থাকে। ৬টি বোর্ড রয়েছে। প্রায় ৩ থেকে ৪ লক্ষ শিক্ষার্থী প্রতি বছর শিক্ষা সমাপ্ত করছে। এখন তাদের রাষ্ট্রীয় স্বীকৃতির প্রয়োজন রয়েছে।

প্রসঙ্গত, গত ১৩ আগস্ট মন্ত্রিসভার বৈঠকে কওমি মাদরাসা সনদের আইনটি চূড়ান্ত অনুমোদন দেয়া হয়। তখন থেকে আলেমগণ সরকারকে অভিনন্দন জানানোর পাশাপাশি সংসদে উত্থাপন করে তা পাসের দাবি জানিয়ে আসছিলেন।

উল্লেখ্য, ২০১৭ সালের ১১ এপ্রিলে আল্লামা শাহ আহমদ শফী সাহেব দেশের শীর্ষ আলেম উলামার’র উপস্থিতে গণভবনে কওমি মাদরাসা সদনের স্বীকৃতি দেয়ার ঘোষণা দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

About The Author

শেয়ার করুনঃ

Leave a Reply