বাংলাদেশ, রবিবার, ১৩ই অক্টোবর, ২০১৯ ইং, ২৮শে আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

শান্তনু ও রানার ‘অবাক যোগসূত্র’

সম্প্রতি ঢাকার কমলাপুর রেলস্টেশন থেকে মতিঝিল, পুরান ঢাকা ও উত্তরায় শুটিং হলো ‘অবাক যোগসূত্র’ নাটকের । শফিকুর রহমান শান্তনু রচিত নাটকটি পরিচালনা করেছেন মাহমুদ হাসান রানা। অভিনয় করেছেন, জোভান, শিল্পী সরকার অপু, রুনা খান, আশরাফুল আশীষ, শিশুশিল্পী শরীফুলসহ আরো অনেকে।

নাটকের গল্পের প্রেক্ষাপট বেশ বড়। এখানে জোভানকে দেখা যাবে, গ্রামের খেটে খাওয়া এক সংগ্রামী যুবকের চরিত্রে। ভাগ্য উন্নয়নের জন্যে অনেক কিছু করেছে। বাপ দাদার সামান্য সম্বল জমি বেচে বিদেশ যাওয়ার চেষ্টা করেছিল দালাল মারফত। বিদেশে গেলেও অবৈধ কাগজপত্রের কারণে নিঃস্ব হয়ে ফিরে আসতে হয়েছে। তাই সচ্ছলতা কখনো তাকে ধরা দেয়নি। সে তার মাকে নিয়ে ঢাকা এসেছে। আরেকদিকে রুনা খান একজন সংগ্রামী মা। তার ১২ বছরের ছেলে প্রতিবন্ধি। এই প্রতিবন্ধি সন্তানকে ঘিরে জটিলতার কারণে তার সংসার ভেঙে গেছে। সেও তার প্রতিবন্ধি ছেলেকে নিয়ে মফস্বল থেকে ঢাকা এসেছে। এখান থেকেই ঘটতে শুরু করে, একের পর এক চমকপ্রদ ঘটনা যার যোগসূত্র মেলাতে হলে অপেক্ষা করতে করে নাটকের শেষ দৃশ্য পর্যন্ত।

এ সম্পর্কে নাট্যকার শফিকুর রহমান শান্তনু বলেন, ‘জীবন ঘনিষ্ঠ এই গল্পটি আসলে মা ও সন্তানের চিরন্তন ভালোবাসার নতুন এক রূপ। যা দর্শককে ভাবাবে, কাঁদাবে।’ পরিচালক মাহমুদ হাসান রানা বলেন, ‘মন থেকে চেষ্টা করেছি একটা ভালো গল্পের মানসম্পন্ন নাটক বানাতে। তাই অল্প পরিসরে এত বিশাল আয়োজন করতে পিছপা হই নি। দর্শক তা পর্দায় দেখলেই বুঝবে।’ অবাক যোগসূত্র প্রযোজনা করেছেন আর এইচ তানভীর পিকচারস। সম্পাদনা শেষ হলে শীঘ্রই কোন স্যাটেলাইট চ্যানেলে প্রচার হবে নাটকটি।

আরো খবর

Leave a Reply