বাংলাদেশ, বৃহস্পতিবার, ১৪ই নভেম্বর, ২০১৯ ইং, ২৯শে কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

লামা-আলীকদমে খাদ্যবান্ধব কর্মসূচীর আওতায় ১০ টাকা কেজি দরে চলতি মাসের চাল বিক্রয়,সুযোগ পাচ্ছে ৭৫২১ পরিবার

মো.কামরুজ্জামান
খাদ্য বান্ধব কর্মসূচীর আওতায় ১০ টাকা কেজি দরে চাল বিক্রয় করছে সরকার। চলতি মাসে লামা-আলীকদম উপজেলায় ১১ টি ইউনিয়নে মোট সাত হাজার পাঁচশত একুশ পরিবারের মাজে প্রতি কেজি ১০ টাকা হারে ৩০ কেজি করে চাল বিক্রয় হয়েছে। সরকারের দরিদ্র জনবান্ধব এই কর্মযজ্ঞে সাধারণ মানুষ কৃতজ্ঞতা পোষণ করে চলছে।
সরকার সমাজের অতি দরিদ্র ৫০ লক্ষ পরিবারকে ১০ টাকা করে প্রতি মাসে ৩০ কেজি চাল দিচ্ছেন। খাদ্য বান্ধব কর্মসূচীর আওতায় সারা দেশে ৫০ লক্ষ হতদরিদ্র পরিবারকেএ সুযোগ দিয়ে চলছে। জানাগেছে বছরের মার্চ, এপ্রিল এবং সেপ্টেম্বর, অক্টোবর, নভেম্বর; পাঁচ মাস স্বল্প মুল্যে এই সুযোগ প্রদান করছেন সরকারের খাদ্য অধিদপ্তর। এর ফলে সমাজের অতি দরিদ্র পরিবারগুলো উপকৃত হচ্ছে।
আলীকদম উপজেলার সদর ইউনিয়নে-৯২৪ পরিবার, চৈক্ষ্যং ইউনিয়নে-৭৪৬ পরিবার, নয়াপাড়া ইউনিয়নে-৫৬১ পরিবার ও কুরুকপাতা ইউনিয়নে-৭৮৫ পরিবারকে অনুমোদিত ডিলারদের মাধ্যমে স্বল্প মুল্যে এই চাল বিক্রয় করছে।
অপরদিকে লামা উপজেলায় চার হাজার পাঁচশত পাঁচ পরিবারের মাজে এই চাল বিতরণ হচ্ছে। এর মধ্যে, লামা সদর-৬৩০, গজালিয়া- ৬৩৬, রুপুসীপাড়া-৬৩০, আজিজনগর-৫৭৮, ফাঁসিয়াখালী-৮৩০ সরই-৫৮০ ও ফাইতং ইউনিয়নে-৫৭৮ পরিবার। নামেমাত্র মুল্যে চাল ক্রয় এবং বিনামুল্যে চাল পাওয়ার সুযোগ থেকে দরিদ্র কোন পরিবার যেন বাদ না পড়ে, সে দিকে নিবিড় নজরদারী রয়েছে কর্তৃপক্ষের। জানাগেছে, যেসব পরিবার বিনা মুল্যে ২৪ মাস ধরে ৩০ কেজি করে চাল পাচ্ছে তারা, ১০ টাকার মুল্যের চাল পাবেনা। বিষয়টি নিশ্চিত করার লক্ষ্যে ইতোমধ্যে ডিলারদের কাছে প্রত্যোক ইউনিয়ন পরিষদ ভিজিডিভুক্তদের তালিকা প্রেরণ করেছেন।
বর্তমান সরকার পূর্বাঙ্গিকারমতে দেশে সকল নাগরিকদের নানা মুখি সুযোগ প্রদান করার বিষয়টি, আমজনতা স্বীয়চিত্তে স্বীকার করছেন।

আরো খবর

Leave a Reply