বাংলাদেশ, শনিবার, ১২ই অক্টোবর, ২০১৯ ইং, ২৭শে আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

ইবিতে ছাত্র ইউনিয়নে‘র ৫৭ তম শিক্ষা দিবস উপলক্ষে র‌্যালি

 

রিয়াদ হাসান,  ইবি প্রতিনিধি

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ছাত্র-ইউনিয়নের ৫৭তম শিক্ষা দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) বেলা সাড়ে ১২ টায় মিছিল ও লিফলেট বিতরণ করেন সংগঠনটি।

জানা যায়, মিছিলটি ছাত্র-ইউনিয়নের দলীয় ট্রেন্ট থেকে শুরু হয়ে ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে আবার একই স্থানে এসে মিলিত হয়। ছাত্র ইউনিয়নের ইবি সংসদের সভাপতি নুরুন্নবী সবুজ ও সাধারণ সম্পাদক জি কে সাদিক মিছিলে নেতৃত্বে দেন। এসময় মিছিলে উপস্থিত ছিলেন সাংগঠনিক সম্পাদক ইমানুল সোহান, দপ্তর ও কোষাধ্যক্ষ তানজিম পিয়াস, উদয়, দেবনাথ প্রমূখ।

উল্লেখ্য, ১৯৫৮ সালে তৎকালীন আইয়ুব খানের নির্দেশে “শরীফ শিক্ষা কমিশন নামে” একটি শিক্ষা কমিশন গঠিত হয়। এই কমিশনের মাধ্যমে এমন এক শিক্ষানীতি চালু করা হয় সেখানে যার টাকা থাকবে সেই শুধু শিক্ষা গ্রহন করতে পারবে। শিক্ষাকে পরিণত করা হয় পণ্যে, শিক্ষাকে বিক্রি করা হয় টাকার মাধ্যমে এবং এই কমিশন প্রস্তাব করে মাধমিক শিক্ষা ব্যয়ের তিন-পঞ্চমাংশ সংগ্রহ করতে হবে ছাত্র বেতন থেকে ও বিশ্ববিদ্যালয়ের স্বায়ত্বশাসনের পরিবর্তে  পূর্ণ সরকারি নিয়ন্ত্রন প্রতিষ্ঠা করে।

কিন্তু তৎকালীন ছাত্রসমাজ এই কমিশনকে না মেনে ১৯৫৯ সাল থেকেই বাংলাদেশ ছাত্র ইউনিয়ন (তৎকালীন পূর্ব পাকিস্তান ছাত্র-ইউনিয়ন) এই কমিশন বাতিলের দাবিতে আন্দোলন শুরু করে। ১৯৬২ সালে এই আন্দোলন জোরালো রূপ নেই এবং ১৯৬২ সালের ১৭ সেপ্টেম্বর দেশব্যাপী হরতালের সিদ্ধান্ত নেয়। হরতালে পুলিশের দফায় দফায় লাঠি চার্জ, কাঁদানে গ্যাসনিক্ষেপ ও গুলিবর্ষণের ঘটনা ঘটে। এতে শহীদ হন গোলাম মুস্তোফা ও বাবুল এবং ওয়াজিউল্লাহ। সে সময়  থেকে ছাত্র-ইউনিয়ন ১৭ সেপ্টেম্বর দিনটি শিক্ষা দিবস হিসেবে পালন করে আসছে।

 

আরো খবর

Leave a Reply