বাংলাদেশ, রবিবার, ১৩ই অক্টোবর, ২০১৯ ইং, ২৮শে আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

ইবিতে ”ডেঙ্গু বিস্তারের কারণ ও করনীয়” শীর্ষক সেমিনার

ইবি প্রতিনিধি
ইসলামী বিশ্ববিদালয়ে (ইবি)  “ডেঙ্গু বিস্তারের কারণ ও করনীয়” শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। সোমবার (১৬ সেপ্টেম্বর) সকাল সাড়ে ১১ টায়  বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিং বিভাগের আয়োজনে পরমাণু বিজ্ঞানী ড. এম ওয়াজেদ মিয়া বিজ্ঞান ভবনের ১০২ নং কক্ষে সেমিনারটি অনুষ্ঠিত হয়।
বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিং বিভাগের সভাপতি অধ্যাপক ড. তপন কুমার জোয়াদ্দারের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপাচার্য অধ্যাপক ড. হারুন-উর-রশীদ আসকারী।
সেমিনারে অধ্যাপক ড. রবিউল ইসলামের সঞ্চালনায় প্রধান অালোচক হিসেবে উপস্থিত ছিলেন পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদালয়ের কোষাধ্যক্ষ এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের মাইক্রোবায়োলজী বিভাগের অধ্যাপক ড. মো: আনোয়ার খসরু পারভেজ।
এসময় বিশেষ অতিথি হিসেবে উপ-উপাচার্য অধ্যাপক ড. মো:  শাহিনুর রহমান, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো: সেলিম তোহা ও ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি বিভাগের ডীন অধ্যাপক ড. মমতাজুল ইসলাম উপস্থিত ছিলেন।
সেমিনারের প্রধান আলোচক ডেঙ্গু ভাইরাস বহনকারী এডিস মশার বিভিন্ন প্রজাতি, ডেঙ্গু বিস্তারের কারণ ও তার প্রতিকার নিয়ে আলোচনা করেন।
এসময় ড. রাশীদ আসকারী বলেন, “মশা মাছি মানবজাতির ক্ষুদ্রতম শত্রু। জলবায়ু পরিবর্তনের জন্য বৈঞ্চিক উষ্ণতা বৃদ্ধি পেয়েছে যার ফলে ডেঙ্গুর ভয়াবহতা প্রকট আকার ধারণ করেছে । ছাত্রছাত্রীদের লাইফ সার্কেল অফ এডিস মশা সম্বন্ধে সচেতন হতে হবে।
তিনি আরও বলেন বৃক্ষরোপন করে পরিবেশকে শীতল করা, টেকসই কার্যক্রম, গণসচেতনতা বৃদ্ধি এবং গবেষণার মাধ্যমে ডেঙ্গু প্রতিরোধ  করা সম্ভব।”

আরো খবর

Leave a Reply