বাংলাদেশ, শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০১৯ ইং, ৫ই আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

শ্রী কৃষ্ণের ৫২৪৫তম শুভ জন্মাষ্টমী খাগড়াছড়িতে ধর্মীয় ভাবগাম্ভীর্যে বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা

 

শংকর চৌধুরী,খাগড়াছড়ি

খাগড়াছড়িতে ধর্মীয় ভাবগাম্ভীর্য ও আনন্দ উৎসবের মধ্য দিয়ে সনাতন হিন্দু ধর্মাবলম্বীদের আরাধ্য পরম পুরুষ ভগবান শ্রী কৃষ্ণের শুভ জন্মাষ্টমী উদযাপিত হয়েছে।

শুক্রবার ২৩ আগস্ট সকালে জগত প্রতিপালক ভগবান শ্রী কৃষ্ণের ৫২৪৫তম শুভ জন্মাষ্টমী উদযাপন উপলক্ষে খাগড়াছড়ি শ্রী শ্রী জন্মাষ্টমী উদযাপন পরিষদের উদ্যোগে শ্রী শ্রী লক্ষী নারায়ণ মন্দির প্রাঙ্গণে জাতীয়, ধর্মীয় ও সাংগঠনিক পতাকা উত্তলন শেষে মঙ্গল শোভাযাত্রা’র শুভ উদ্বোধনী এবং শুভেচ্ছা জ্ঞাপন অনুষ্ঠান অনুষ্টিত হয়।

সকাল থেকে দুরগম এলাকায় বসবাসরত সনাতন ধর্মাবলম্বী ত্রিপুরা সম্প্রদায়ের লোজনসহ মিলেমিশে বিভিন্ন মঠ-মন্দির থেকে র‌্যালি করে শ্রী শ্রী লক্ষী নারায়ণ মন্দির প্রাঙ্গণে মঙ্গল শোভাযাত্রায় মিলিত হয়। পরে, বেলা ১১টায় রংবেরঙের বেলুন আর শান্তির প্রতীক পায়রা উড়িয়ে বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা’র শুভ উদ্বোধন করেন, প্রতিমন্ত্রী মর্যাদাসম্পন্ন ভারত প্রত্যাগত শরণার্থী পুনর্বাসন বিষয়ক টাস্কফোর্স চেয়ারম্যান কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি। এসময়, খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান কংজরী চৌধুরী, জেলা প্রশাসক মো: শহিদুল ইসলাম, পরিষদ সদস্য নির্মলেন্দু চৌধুরী, খোকনেশ্বর ত্রিপুরা, বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক তরণ কুমার ভট্টাচার্য্য, শ্রী শ্রী জন্মষ্টমী উদযাপন পরিষদের সভাপতি তপন কান্তি দে, সনাতন সমাজ কল্যান পরিষদের কেন্দ্রীয় সভাপতি এড. বিধান কানুনগো, শ্রী শ্রী লক্ষী নারায়ণ মন্দির পরিচালনা কমিটির সাধারণ সম্পাদক নির্মল দেব, সনাতন ছাত্র যুব পরিষদের কেন্দ্রীয় সভাপতি স্বপন ভট্টাচার্য্যসহ প্রমুখ উপস্থিত ছিলেন।

শোভাযাত্রায় বিভিন্ন মঠ-মন্দিরের সভাপতি-সম্পাদক ও সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ এবং শত শত ভক্তপ্রাণ নর-নারী অংশগ্রহন করেন।

শাস্ত্রমতে, ভাদ্র মাসের শুক্লপক্ষের অষ্টম তিথিতে ভগবান শ্রী কৃষ্ণ জন্মগ্রহণ করেন। হিন্দু ধর্মাবলম্বীদের বিশ্বাস পাশবিক শক্তি যখন ন্যায়নীতি, সত্য ও সুন্দরকে গ্রাস করতে উদ্যত হয়েছিল, তখন সেই শক্তিকে দমন করে মানবজাতির কল্যাণ এবং ন্যায়নীতি প্রতিষ্ঠার জন্য মহাবতার পরম পুরুষ ভগবান শ্রীকৃষ্ণের আবির্ভাব ঘটেছিল। দুষ্টের দমন করতে এভাবেই যুগে যুগে ভগবান মানুষের মাঝে নেমে আসেন এবং সত্য ও সুন্দরকে প্রতিষ্ঠা করেন বলে সনাতন হিন্দু ধর্মাবলম্বীরা বিশ্বাস করেন। তায় প্রতিবছর ভাদ্র মাসের শুক্লপক্ষের অষ্টম তিথিতে এই দিনটিকে ধর্মীয় ভাবগাম্ভীর্য আর আনন্দ উৎসবের মধ্য দিয়ে উদযাপন করা হয়।

এছাড়াও জগত প্রতিপালক ভগবান শ্রী কৃষ্ণের ৫২৪৫তম শুভ জন্মাষ্টমী উপলক্ষে ভারত প্রত্যাগত শরণার্থী পুনর্বাসন বিষয়ক টাস্কফোর্স চেয়ারম্যান (প্রতিমন্ত্রী) কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি, খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান কংজরী চৌধুরী, জেলা প্রশাসক মো: শহিদুল ইসলাম, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মো: শানে আলম, পৌর মেয়র মো: রফিুল আলম, বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ ও শ্রী শ্রী জন্মষ্টমী উদযাপন পরিষদ সনাতন হিন্দু সম্প্রদায়ের প্রতি শুভ জন্মাষ্টমীর শুভেচ্ছা জানিয়েছেন।

আরো খবর

Leave a Reply