বাংলাদেশ, সোমবার, ১৮ই আগস্ট, ২০১৯ ইং, ৪ঠা ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ

সৌদি আরবে হজ্ব পালন করতে গিয়ে ৬৩ জন বাংলাদেশির মৃত্যু

  এ বছর সৌদি আরবে হজ পালন করতে গিয়ে ৬৩ জন বাংলাদেশির মৃত্যু হয়েছে।আজ বুধবার ১৪ আগস্ট সকালে ধর্ম মন্ত্রণালয়ের হজ ব্যবস্থাপনা পোর্টালের হজ বুলেটিন থেকে এ তথ্য জানা গেছে। বুলেটিনের তথ্যানুযায়ী, গত রোববার মধ্যরাত পর্যন্ত হজে ৫৫ জন পুরুষ ও ৮ জন মহিলা মৃত্যুবরণ করেছেন। এর মধ্যে মক্কায় ৫৬, মদিনায় ৮, জেদ্দায় ১ জন মারা যান। চলতি বছর সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় মোট হজযাত্রীর সংখ্যা ছিল ১ লাখ ২৭ হাজার ১৫২ জন।
  এদিকে পবিত্র হজ পালন শেষে মিনায় অবস্থান করে দ্বিতীয় দিনের মতো সোমবার শয়তানকে পাথর নিক্ষেপ করছেন বাংলাদেশসহ বিভিন্ন দেশের হাজিরা। মঙ্গলবার শেষ দিন পাথর নিক্ষেপ করে মিনা ত্যাগ করছেন হাজিরা। হজ পালন অনেক সুন্দর ও বাঁধাবিঘ্নহীনভাবে শেষ হলেও অনেক বছর পর এবার হজযাত্রায় প্রচণ্ড মরু ঝড় আর বৃষ্টি হাজিদের কঠিন পরীক্ষার মুখে ফেলেছিল। কিন্তু মহান সৃষ্টিকর্তার পথে বলিয়ান হাজিরা কোনো বাধার সামনেই পিছু হটেনি।
  মঙ্গলবার সন্ধ্যার পূর্বে মিনায় অবস্থিত ছোট, মধ্যম ও বড় জামারায় শয়তানকে পাথর নিক্ষেপের মধ্য দিয়েই মূলত পাঁচদিনের হজের আনুষ্ঠানিকতা শেষ হয়েছে। এরপর হাজিরা নির্ধারিত ফ্লাইটের অপেক্ষায় মক্কা কিংবা মদিনায় অবস্থান করেছেন। নির্দিষ্ট দিনে তারা দেশে ফিরবেন। এ বছর বাংলাদেশ থেকে হজ ব্যবস্থার কাজে নিয়োজিত কর্মকর্তাসহ মোট হাজির সংখ্যা ছিল ১ লাখ ২৭ হাজার১৫২ জন।  আগামী ১৭ আগস্ট শনিবার থেকে শুরু হবে হজের ফিরতি ফ্লাইট। শেষ হবে ১৫ সেপ্টেম্বর।
 

আরো খবর

Leave a Reply