বাংলাদেশ, মঙ্গলবার, ২০শে আগস্ট, ২০১৯ ইং, ৫ই ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ

সুষমা স্বরাজ আর নেই

ভারতীয় জনতা পার্টির একজন সিনিয়র নেতা ও সাবেক সভাপতি, প্রাক্তন বিদেশমন্ত্রী তথা বিজেপি নেত্রী সুষমা স্বরাজ মারা গেছেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৬৭ বছর।

মঙ্গলবার (৭ আগস্ট) হৃদরোগে আক্রান্ত হয়ে দিল্লির এইমস হাসপাতালে শেষ নি:শ্বাস ত্যাগ করেন তিনি। সুষমা স্বরাজের জন্ম ১৪ ফেব্রুয়ারি ১৯৫২ খ্রিস্টাব্দে।

প্রথম মোদী সরকারে বিদেশমন্ত্রী হিসেবে প্রশ্নাতীত জনপ্রিয়তা কুড়িয়েছিলেন সুষমা। বাজপেয়ী জমানেতেও মন্ত্রীত্ব সামলেছিলেন এই বিজেপি নেত্রী। সুপ্রিম কোর্টের সাবেক আইনজীবীও ছিলেন তিনি।

২৬ মে ২০১৪ সাল থেকে ভারতের পররাষ্ট্র মন্ত্রীর দায়িত্ব পালন করছেন সুষমা স্বরাজ। ইন্দিরা গান্ধীর পর তিনি দ্বিতীয় নারী হিসাবে এই দফতরের প্রতিনিধিত্ব করছেন। তিনি সংসদ সদস্য (লোকসভা) হিসাবে সাতবার এবং আইন পরিষদের (বিধানসভা) সদস্য হিসাবে তিনবার নির্বাচিত হয়েছেন। ১৯৭৭ সালে ২৫ বছর বয়সে, তিনি উত্তর ভারতের হরিয়ানা রাজ্যর মন্ত্রীসভার সর্বকনিষ্ঠ মন্ত্রী হয়েছিলেন। ১৩ অক্টোবর ১৯৯৮ সাল থেকে ৩ ডিসেম্বর ১৯৯৮ সাল পর্যন্ত তিনি দিল্লীর ৫ম মুখ্যমন্ত্রী হিসেবেও দায়িত্ব পালন করেন।

উল্লেখ্য, শারীরিক অসুস্থতার জন্য দ্বিতীয় মোদী সরকারে মন্ত্রীত্ব থেকে অব্যাহতি নেন সুষমা। এবার লোকসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেননি সুষমা। তাঁর মৃত্যুতে শোকের ছায়া রাজনৈতিক মহলে।

আরো খবর

Leave a Reply