২৮ মার্চ ২০২৪ / ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ / রাত ৯:০৬/ বৃহস্পতিবার
মার্চ ২৮, ২০২৪ ৯:০৬ অপরাহ্ণ

রুশ-মার্কিন পারমাণবিক চুক্তির অবসান, ফের উত্তেজনার আশঙ্কা

     

রাশিয়ার সঙ্গে স্নায়ুযুদ্ধের শেষ দিকে উত্তেজনা প্রশমনে করা ইন্টারমিডিয়েট রেঞ্জ নিউক্লিয়ার ফোর্সেস ট্রিটি বা আইএনএফ চুক্তি থেকে আনুষ্ঠানিকভাবে সরেই গেলো যুক্তরাষ্ট্র। এতে দুই পরাশক্তির মধ্যে ফের উত্তেজনা তৈরি হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

মস্কো এই ‘চুক্তি লঙ্ঘন করে চলেছে’ এবং ‘চুক্তিটি মানতে তাদের কোনো সদিচ্ছা দেখা যাচ্ছে না’ বলে অভিযোগ তুলে শুক্রবার (২ আগস্ট) এক বিবৃতিতে আইএনএফ ‍চুক্তি থেকে আনুষ্ঠানিকভাবে সরে যাওয়ার ঘোষণা দেয় যুক্তরাষ্ট্র। অবশ্য গত ফেব্রুয়ারিতেই চুক্তিটি থেকে দু’পক্ষ নিজেদের প্রত্যাহারের ঘোষণা দেয়।

শুক্রবারের বিবৃতিতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেন, ‘রাশিয়া যে চুক্তিটি জেনেবুঝে লঙ্ঘন করে চলেছে, সে চুক্তিতে একক পক্ষ থেকে যুক্তরাষ্ট্র থাকবে না। চুক্তির শর্ত রাশিয়া মেনে না চলায় যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ স্বার্থ বিপন্ন হয়েছে, অন্যদিকে তাদের চুক্তি লঙ্ঘনকারী ক্ষেপণাস্ত্র ব্যবস্থার উন্নয়ন কার্যক্রম যুক্তরাষ্ট্র ও আমাদের মিত্র এবং অংশীদারদের প্রতি সরাসরি হুমকি হিসেবে আবির্ভূত হয়েছে।’

দ্বিতীয় বিশ্বযুদ্ধ পরবর্তী সময়ে আধিপত্য বিস্তার নিয়ে যুক্তরাষ্ট্র ও রাশিয়ার মধ্যে যে স্নায়ুযুদ্ধ বাঁধে সেটার সমাপ্তি টানতে অস্ত্র প্রতিযোগিতা নিয়ন্ত্রণের লক্ষ্যে ১৯৮৭ সালে ঐতিহাসিক আইএনএফ চুক্তি হয়েছিল।   সবটুক খবর পড়তে ক্লীক করুন।

শেয়ার করুনঃ

Leave a Reply