বাংলাদেশ, রবিবার, ১৮ই আগস্ট, ২০১৯ ইং, ৩রা ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ

ডাকসু’র সংবাদ সম্মেলন

ঢাবি প্রতিবেদক

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু)’র আয়োজনে অনুষ্ঠিতব্য সপ্তাহব্যাপী ‘Awareness Campaign on Cyber Safety & 999’ উপলক্ষে সংবাদ সম্মেলন করা হয়। সোমবার ১৫ জুলাই ডাকসু’র কনফারেন্স রুমে এই সংবাদ সম্মেলনটির আয়োজন করা হয়।

ডাকসু কনফারেন্স রুমে আয়োজিত Meet The Press সংবাদ সম্মেলনটিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় জরুরী সেবা ৯৯৯ এর পুলিশ সুপার মোহাম্মদ তবারক উল্লাহ‍। এছাড়াও উপস্থিত ছিলেন ক্রাফ সভাপতি এবং সাইবার সিকিউরিটি এ্যান্ড সেইফটি ট্রেইনার জেনিফার আলম‍।

আরো উপস্থিত ছিলেন – ডাকসু ভিপি নুরুল হক নুর, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক শাহরিমা তানজিনা অর্ণি‍ এবং ডাকসু’র সদস্যবৃন্দ‍ের মাঝে উপস্থিত ছিলেন – তানভীর হাসান সৈকত, মাহমুদুল হাসান এবং রাকিবুল হাসান ঐতিহ্য।

সংবাদ সম্মেলনে ডাকসু’র সমাজসেবা বিষয়ক সম্পাদক আখতার হোসেন‍ বলেন, “ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে ইন্টারনেট এবং সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যেই আমাদের এই কর্মশালা‍।”

ডাকসু ভিপি নুরুল হক নুর সাংবাদিকদের বলেন – “প্রযুক্তির উৎকর্ষতার যুগে আমরা সুবিধা পেলেও কিছু অপরাধী চক্র এই প্রযুক্তিকে ব্যবহার করে নানাভাবে শিক্ষার্থীদের হয়রানি করে থাকে‍। গত কিছুদিন আগেও জনৈক ঢাবি শিক্ষার্থী এধরনের হয়ারানির শিকার হন এবং পরবর্তীতে প্রশাসন ব্যবস্থা নেয়‍। আমরা চাই না – ঢাবি শিক্ষার্থীরা এ ধরণের কোনো সমস্যায় পড়ুক ।

তিনি বলেন,“ বিশেষ করে মেয়ে শিক্ষার্থীরা যাতে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে কোনো ধরনের যৌন হয়রানির শিকার না হয় এবং পাশাপাশি সচেতন হয়, সে উদ্দেশ্যকে সামনে রেখে আমরা এই ক্যাম্পেইনটি আয়োজন করতে যাচ্ছি‍।”

পুলিশ সুপার তবারক উল্যাহ প্রথমেই ডাকসু নেতৃবৃন্দকে এমন উদ্যোগ গ্রহণের জন্য ধন্যবাদ জ্ঞাপন করেন‍। পরে তিনি বলেন – “শুধুমাত্র সচেতনতার অভাবে অনেক সাইবার অপরাধীই ধরা-ছোঁয়ার বাইরে থাকে‍। আমরা যদি সচেতন হয়ে যোগাযোগ মাধ্যমগুলো ব্যবহার করি এবং কোথা থেকে সহজেই সাহায্য পাওয়া যাবে এ সম্পর্কে জানি তাহলে অপরাধীচক্রও ধরা পড়বে এবং আমরাও নিরাপদ থাকবো‍।”

সপ্তাহব্যাপী এই কর্মশালা শুরু হবে ১৬ জুলাই মঙ্গলবার হতে এবং চলবে ২২শে জুলাই পর্যন্ত‍। কর্মশালায় প্রশিক্ষক হিসেবে থাকবেন জাতীয় পর্যায়ের সাইবার সিকিউরিটি এন্ড সেইফটি ট্রেইনারগণ‍। ১৬ই জুলাই হতে ২০শে জুলাই পর্যন্ত মেয়েদের পাঁচটি হলে এই কর্মশালা অনুষ্ঠিত হবে‍। ২১শে জুলাই কারাস অডিটোরিয়ামে ছেলে এবং মেয়ে উভয়ের এবং সর্বশেষ ২২শে জুলাই অনুষ্ঠিত হবে সমাপণী ও পুরষ্কার বিতরণী অনুষ্ঠান‍। অনুষ্ঠানে উপস্থিত থাকবেন বিশ্ববিদ্যালয়ের ভিসি এবং ডাকসু সভাপতি অধ্যাপক আখতারুজ্জামান‍।

উল্লেখ্য, প্রতিটি ইভেন্ট শেষে সাইবার সিকিউরিটি এন্ড সেইফটি বিষয়টির ওপর একটি MCQ পরীক্ষা অনুষ্ঠিত হবে এবং সমাপণী অনুষ্ঠানের দিন উত্তীর্ণদের পুরষ্কৃত করা হবে‍।

আরো খবর

Leave a Reply