বাংলাদেশ, শনিবার, ২০শে সেপ্টেম্বর, ২০১৯ ইং, ৬ই আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

শিক্ষক বাতায়নে খাগড়াছড়ির রূপা মল্লিক সেরা কনটেন্ট নির্মাতা

 

খাগড়াছড়ি,প্রতিনিধি

প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে পরিচালিত এটুআই কর্মসুচীর আওতায় শিক্ষক বাতায়নে চলতি সপ্তাহের (২৮তম সপ্তাহের) সেরা কনটেন্ট নির্মাতা তিন জনের একজন খাগড়াছড়ির রূপা মল্লিক রূপু।

তিনি খাগড়াছড়ি জেলা শহরের টি এন্ড টি গেইট সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক হিসেবে কর্মরত। সপ্তাহের সেরা কনটেন্ট নির্মাতার অপর দুজনের একজন হচ্ছেন, কিশোরগঞ্জ জেলার অষ্ট্রগ্রাম উপজেলার বালুচর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ রুকন উদ্দিন এবং বাগেরহাট জেলার ফকিরহাট উপজেলার বেতাগা আদর্শ মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের সহকারী শিক্ষক (আইসিটি) রূম্পা দাশ।

শিক্ষক বাতায়ন থেকে জানা যায়, সারা দেশে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে প্রায় ৯ লক্ষ শিক্ষক-শিক্ষিকা আছে। তাদের মধ্যে আইসিটি ইন এডুকেশনে প্রশিক্ষণ প্রাপ্ত ৩৬৮৭৪৭ জন শিক্ষক-শিক্ষিকা ১৬১২২০টি কনটেন্ট শিক্ষক বাতায়নে আপলোড করেছেন। তার মধ্যে মডেল কনটেন্ট ৯৪৩টি। ২৮তম সপ্তাহে সেরা কনটেন্ট নির্মাতা রূপা মল্লিক রূপু কনটেন্ট আপলোড করেছেন ৩০টি, মোঃ রুকন উদ্দিন আপলোড করেছেন ৩৭টি এবং রূম্পা দাশ আপলোড করেছেন ২৩টি।

রূপা মল্লিক জানান, দেশের অন্যান্য এলাকা হতে খাগড়াছড়ির অত্যন্ত দুর্গম হিসেবে পরিচিত। কিন্তু এই দুর্গম এলাকা হতে তিনি ২৮তম সপ্তাহের সেরাদের একজন হওয়ায় গর্ববোধ করছেন। তিনি অগ্রজ সেরা কন্টেন্ট নির্মাতাদের অনুসরণ করে আজকের এই পর্যায়ে এসেছেন।

রূপা মল্লিক আরো বলেন, খাগড়াছড়ি সদরের কমলছড়ি মুখ সরকারী প্রাথমিক বিদ্যালয়ে কর্মরত থাকার সময় বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ সিরাজুল ইসলাম তাকে ১২দিনের আইসিটি ইন এডুকেশন প্রশিক্ষণ করার সুযোগ করে দিয়েছেন। পাশাপাশি বর্তমান টি এন্ড টি গেইট সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আরজুমান আক্তার, কমলছড়িমুখ সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকসহ উভয় বিদ্যালয়ের সকল শিক্ষকগণ, চট্টগ্রাম নৌ-বাহিনী কলেজের হিসাব বিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক মোহাম্মদ ইকবাল, লক্ষিছড়ি উপজেলার জারুলছড়ি সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক মোঃ পরশ মামুদ, খাগড়াছড়ি সদর উপজেলার সহকারী শিক্ষা অফিসারগন, উপজেলা শিক্ষা অফিসার এবং জেলা শিক্ষা অফিসার সার্বিকভাবে সহযোগিতা ও অনুপ্রেরনা দেওয়ায় তিনি আজ সেরা কন্টেন্ট নির্মাতাদের একজন হয়েছেন। তিনি সকলের নিকট কৃতজ্ঞতা প্রকাশ করেন এবং ভবিষ্যতে আইসিটি ও শিক্ষা বিষয়ক কর্মকান্ড বিস্তারে সংশ্লিষ্ট সকলের সহযোগিতা কামনা করেন।

রূপা মল্লিক বলেন, আইসিটি ইন এডুকেশনের উপর ট্রেনিং নেওয়ার পর কমলছড়িমুখ সরকারী প্রাথমিক বিদ্যালয় হতে বদলি হয়ে বর্তমানে টি এন্ড টি গেইট সরকারী প্রাথমিক বিদ্যালয়ে কর্মরত আছেন। তিনি প্রতিনিয়ত শ্রেণি ভিত্তিক কনটেন্ট নির্মাণ ও আপলোড করার পাশাপাশি বিভিন্ন শিক্ষামূলক কর্মকান্ডের ছবি, সংবাদ, ব্লগ পোষ্ট করেছেন। তিনি শিক্ষক বাতায়নের গুরুত্ব নিয়ে শিক্ষকদের সাথে বিভিন্ন সচেতনামূলক কর্মকান্ড পরিচালনা করে আসছেন এবং এই ধারাবাহিকতা অব্যাহত থাকবে।

খাগড়াছড়ি জেলা শিক্ষা অফিসার ফাতেমা মেহের ইয়াসমিন সপ্তাহের সেরা কনটেন্ট নির্মাতাদের একজন হওয়ায় অভিনন্দন জানান। রূপা মল্লিক রূপু এই ধারাবাহিকতা বজায় রেখে এই জেলার সুনাম বাড়াবে এবং অন্য শিক্ষকদেরও উৎসাহের অংশীদার হবে বলে প্রত্যাশা করেন তিনি।

উল্লেখ্য এর আগে, খাগড়াছড়ি জেলা হতে চলতি বছরের ২১তম সপ্তাহে লক্ষিছড়ি উপজেলার জারুলছড়ি সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক মোঃ পরশ মামুদ এবং ২০১৭ সালে পানছড়ি উপজেলার পানছড়ি ইসলামিয়া সিনিয়র মাদ্রাসার শিক্ষক তৌহিদুল ইসলাম রূবেল সেরা কন্টেন্ট নির্মাতা হয়েছিলেন।

আরো খবর

Leave a Reply