২৫ এপ্রিল ২০২৪ / ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ / ভোর ৫:৫৮/ বৃহস্পতিবার
এপ্রিল ২৫, ২০২৪ ৫:৫৮ পূর্বাহ্ণ

চট্টগ্রাম-কলকাতা রেল চালুর সুপারিশ

     

চট্রগ্রাম থেকে ঢাকা হয়ে কলকাতা পর্যন্ত ট্রেন সার্ভিস চালু করার প্রয়োজনীয় পদক্ষেপ নিতে সুপারিশ করেছে রেলপথ মন্ত্রনালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

আজ মঙ্গলবার সংসদ ভবনে কমিটির সভাপতি এ.বি.এম ফজলে করিম চৌধুরীর সভাপতিত্বে এক বৈঠকে এ সুপারিশ করা হয়।

বৈঠকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্মশত বার্ষিকী উপলক্ষে চট্রগ্রাম শহরের সিআরবি (CRB) এর সামনে সাত রাস্তার মোড়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এ মুড়াল (ভার্স্কায) স্থাপন, ট্রেনে অবৈধ মালামাল পরিবহন প্রতিরোধ ও নিরাপত্তার স্বার্থে ঢাকা এবং চট্টগ্রাম স্টেশনে বডি স্ক্যানার এবং ল্যাগেজ স্ক্যানার স্থাপন, সম্প্রতি বাংলাদেশ রেলওয়ের দুর্ঘটনার কারণ ও দুর্ঘটনার প্রতিরোধ এবং বাংলাদেশ রেলওয়ে রিফর্ম প্রকল্পে কত টাকা ব্যয় হয়েছে সে সম্পর্কে আলোচনা করা হয়।

বৈঠকে ২০২০ সালে মুজিব বর্ষ উপলক্ষ্যে সকল ট্রেন, রেলস্টেশন, শিক্ষা প্রতিষ্ঠান এবং প্রতিদিন ব্যবহৃত টিকিটে ভিন্নতা আনাসহ বছর ব্যাপী অনুষ্ঠান পালনের লক্ষ্যে বাস্তবভিত্তিক উদ্যোগ গ্রহণের জন্য কমিটি সুপারিশ করে। কমিটি ট্রেনে অবৈধ মালামাল পরিবহন প্রতিরোধ এবং যাত্রীদের নিরাপত্তার স্বার্থে ঢাকা ও চট্রগ্রাম রেল স্টেশনে বডি স্ক্যানার এবং লাগেজ স্ক্যানার স্থাপনের সুপারিশ করে।

রেলওয়ের দূুর্ঘটনা রোধে এবং রেলওয়ের টিকিট বিক্রির অনলাইন ভিত্তিক অ্যাপস আরো প্রয়োজন উপযোগী ও উন্নত করতে কার্যকর ব্যবস্থা নিতে কমিটি সুপারিশ করে।

এছাড়া কমিটি চট্রগ্রাম থেকে ঢাকা হয়ে কলকাতা পর্যন্ত কিভাবে ট্রেন সার্ভিস চালু করা হয় সে বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে সুপারিশ করেছে।

রেলপথ মন্ত্রণালয়ের সচিব, বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালকসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ বৈঠকে উপস্থিত ছিলেন।

About The Author

শেয়ার করুনঃ

Leave a Reply