২৫ এপ্রিল ২০২৪ / ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ / দুপুর ১২:৫৬/ বৃহস্পতিবার
এপ্রিল ২৫, ২০২৪ ১২:৫৬ অপরাহ্ণ

আজ ‘বিশ্ব পরিমাপ দিবস’

     

আজ ২০ মে,‘বিশ্ব পরিমাপ দিবস’। বিশ্বের অন্যান্য দেশের মত বাংলাদেশেও বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে এ দিবস পালিত হবে। এ দিবসের এবারের প্রতিপাদ্য নির্ধারন করা হয়েছে ‘পরিমাপ পরিবহনের নিয়ন্ত্রক’।

এদিকে দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও শিল্পমন্ত্রী আমির হোসেন আমু পৃথক বাণী প্রদান করেছেন।

এছাড়াও এই দিবস উপলক্ষে ওজন ও পরিমাপ বিষয়ক আন্তর্জাতিক সংস্থা- ইন্টারন্যাশনাল ব্যুরো অফ ওয়েটস এন্ড মেজার্সের পরিচালক মার্টিন মিল্টন এবং ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন অফ লিগ্যাল মেট্রোলজির পরিচালক স্টিফেন পেটোরে পৃতক বাণী দিয়েছেন।

‘বিশ্ব পরিমাপ দিবস-২০১৭’ উপলক্ষে জাতীয় মানসংস্থা হিসেবে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইন্সটিটিউশন (বিএসটিআই) বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে।

কর্মসূচির মধ্যে রয়েছে বিএসটিআই’র প্রধান কার্যালয় ও আঞ্চলিক অফিসসমূহে আলোচনা সভা, বাংলাদেশ টেলিভিশন ও বাংলাদেশ বেতারে বিশেষ আলোচনা অনুষ্ঠান ও মেট্রালজি দিবেসের গুরুত্ব বিষয়ক কথিকা প্রচার এবং র‌্যালি।

উল্লেখ্য, এ উপলক্ষে রাজধানীর বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থান ও সড়কদ্বীপ ব্যানার, ফেস্টুন ও প্লাকার্ডের মাধ্যমে সুসজ্জিত করা হয়েছে।

এদিকে বিএসটিআই’র এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ‘বিশ্ব পরিমাপ দিবস’ উপলক্ষে আজ শনিবার রাজধানীর তেজগাঁওস্থ বিএসটিআই’র প্রধান কার্যালয়ে এক আলোচনা সভা অনুষ্ঠিত হবে। শিল্পমন্ত্রী আমির হোসেন আমু ওই সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, শিল্প মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোঃ মোশাররফ হোসেন ভূঁইয়া, ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজ’র সভাপতি আব্দুল মাতলুব আহমাদ।

আলোচনা সভায় সভাপতিত্ব করবেন বিএসটিআই’র মহাপরিচালক মোঃ সাইফুল হাসিব।

About The Author

শেয়ার করুনঃ

Leave a Reply