২৬ এপ্রিল ২০২৪ / ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ / ভোর ৫:৫৬/ শুক্রবার
এপ্রিল ২৬, ২০২৪ ৫:৫৬ পূর্বাহ্ণ

টেকনাফে ইয়াবা কারবারী “বন্দুকযুদ্ধে” ইউপি সদস্য নিহত

     

কক্সবাজারের টেকনাফে আটকের পর পুলিশের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’মোঃ হামিদ প্রকাশ হামিদ মেম্বার (৪৫) নামের এক ব্যক্তি নিহত হয়েছে। সে টেকনাফ সদর ইউনিয়নের ৫ নং ওয়ার্ডের ইউপি সদস্য। এ ঘটনায় পুলিশের ৩ সদস্য আহত হন। ঘটনস্থল থেকে অস্ত্র ও ইয়াবা উদ্ধার করা হয়।

২ জুলাই দিনগত রাত ১ টার দিকে মহেষখালিয়াপাড়া নৌকার ঘাট এলাকায় এলাকায় এ ঘটনা ঘটে। নিহত ব্যক্তি সদর ইউনিয়নের মহেষখালিয়াপাড়া গ্রামের মৃত আবুল হাসিম প্রকাশ হাশেমের ছেলে।

টেকনাফ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা প্রদীপ কুমার দাশ জানিয়েছেন, সোমবার বিকেল ৪ টার দিকে এসআই/(নিরস্ত্র) সুজিত চন্দ্র দে সঙ্গীয় অফিসার ও ফোর্স সহ থানা এলাকায় মাদক উদ্ধার অভিযান ডিউটি করা কালীন বহু মামলার পলাতক আসামী এবং বিভিন্ন গোয়েন্দা সংস্থার তালিকা ভুক্ত ইয়াবা ব্যবসায়ী মোঃ হামিদ প্রকাশ হামিদ মেম্বার প্রকাশ হামিদ ডাকাতকে মহেষখালীয়াপাড়া বাজার হতে গ্রেফতার করেন।

পরবতীতে আটককৃত আসামী কে থানায় এনে ইয়াবা বিষয়ে ব্যাপক জিজ্ঞাসাবাদের এক পর্যায়ে জানা যায় যে, টেকনাফ সদর ইউপিস্থ মহেষখালীয়াপাড়া সাকিনের মহেষখালীয়াপাড়া নৌকা ঘাট এলাকায় ইয়াবা ও অস্ত্র মজুদ রাখে। তার দেয়া তথ্যমতে ২ জুলাই রাত ১ টার দিকে ওসির নেতৃত্বে অতিরিক্ত অফিসার ও ফোর্স সহ ইয়াবা উদ্ধারের জন্য ওই স্থানে পৌঁছলে পুলিশের উপস্থিতি টের পেয়ে তার অপরাপর সহযোগী অস্ত্রধারী ও ইয়াবা ব্যবসায়ীরা পুলিশকে লক্ষ্য করে গুলি ছুড়তে থাকে।

এতে ঘটনাস্থলে এসআই স্বপন চন্দ্র দাশ, এএসআই কাজী সাইফ উদ্দিন, কনস্টেবল রয়েল বডুয়া আহত হয়। তাৎক্ষণিক পুলিশের জীবন, সরকারী সম্পত্তি রক্ষার্থে পুলিশও ৫০ রাউন্ড গুলি করে। এক পর্যায়ে আটককৃত মোঃ হামিদ প্রকাশ হামিদ মেম্বার প্রকাশ হামিদ ডাকাত গুলিবিদ্ধ হয়।

ওসি আরো জানান, ঘটনাস্থলের আশপাশ এলাকায় ব্যাপক তল্লাশী করে ৪ টি এলজি (আগ্নেয়াস্ত্র), ১৭ রাউন্ড শর্টগানের তাজা কার্তুজ, ২১ রাউন্ড কার্তুজের খোসা এবং ৬ হাজার পিস ইয়াবা ট্যাবলেট জব্দ করে ।

পরবর্তীতে গুরুতর আহত গুলিবিদ্ধ মোঃ হামিদকে তাৎক্ষণিক এসআই/(নিঃ) সাব্বির আহামেদ এর মাধ্যমে টেকনাফ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত ডাক্তার তাকে প্রাথমিক চিকিৎসা প্রদান করে উন্নত চিকিৎসার জন্য কক্সবাজার সদর হাসপাতালে প্রেরন করেন।

দ্রুত কক্সবাজার সদর হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত ডাক্তার ভোর রাত ৪ টার দিকে মৃত ঘোষনা করেন।

প্রদীপ কুমার দাশ জানান, থানা রেকর্ড পত্র সিডিএমএস পর্যালোচনা করে মোঃ হামিদ প্রকাশ হামিদ মেম্বার প্রকাশ হামিদ ডাকাত (৪৫) এর বিরুদ্ধে (১) টেকনাফ থানার এফ আই আর নং-৪১, তারিখ- ২৮ ডিসে, ২০১৩; জি আর নং-৬৪৯, তারিখ- ২৮ ডিসে, ২০১৩; ধারা- ৭/৮ ২০১২ সালের মানব পাচার প্রতিরোধ ও দমন আইন (২) টেকনাফ থানার এফ আই আর নং-০৬, তারিখ- ০২ নভে, ২০১৪; জি আর নং-৬৩৭/১৪, তারিখ- ০২ নভে, ২০১৪; ধারা- ৭/৮ ২০১২ সালের মানব পাচার প্রতিরোধ ও দমন আইন (৩) কর্ণফুলী থানার এফ আই আর নং-১২, তারিখ- ২৮ জানু, ২০১৪; ধারা- ১৯(১) এর ৯(খ) ১৯৯০ সালের মাদক দ্রব্য নিয়ন্ত্রণ আইন (৪) টেকনাফ থানার এফ আই আর নং-১৮, তারিখ- ১৭ জুলাই, ২০১১; জি আর নং-২৫৫/১১ (টেকনাফ), তারিখ- ১৭ জুলাই, ২০১১; ধারা- ৯(৩)/৯(৪)(খ) ২০০০ সালের নারী ও শিশু নির্যাতন দমন আইন সংশোধনী ২০০৩ (৫) টেকনাফ থানার এফ আই আর নং-৮/৪৯, তারিখ- ০৪ ফেব্রু, ২০১৮; ঘটিকা।

ধারা- ১৪৩/৩৪১/১০৯/৩২৪/৩২৫/৩২৬/৩০৭/৫০৬/৩৪ পেনাল কোড-১৮৬০ (৬) রামু থানার এফ আই আর নং-৯/২৭৫, তারিখ- ০৬ আগষ্ট, ২০১৭; ধারা- ১৯(১) এর ৯(খ) ১৯৯০ সালের মাদক দ্রব্য নিয়ন্ত্রণ আইন (৭) টেকনাফ থানার এফ আই আর নং-৭১, তারিখ- ২৩ সেপ্টে, ২০১৪; জি আর নং-৫২৬/১৪, তারিখ- ২৩ সেপ্টে, ২০১৪; ধারা- ১৪৩/৩২৩/৩৬৫/৩৪২ পেনাল কোড-১৮৬০ (৮) টেকনাফ থানার এফ আই আর নং-৬৫, তারিখ- ১৭ মে ২০১৯; ধারা- ১৯-ধ/১৯(ভ) ১৮৭৮ সালের অস্ত্র আইন (৯) টেকনাফ থানার এফ আই আর নং-৫৩/১৮২, তারিখ- ১৯ মার্চ, ২০১৯; ঘটিকা ধারা- ১৯ (ধ)/১৯(ভ) ১৮৭৮ সালের অস্ত্র আইন (১০) টেকনাফ থানার এফ আই আর নং-৫৪/১৮৩, তারিখ- ১৯ মার্চ, ২০১৯; ঘটিকা ধারা- ৩৬(১) এর ১০(গ)/৪১ মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইন, ২০১৮ (১১) টেকনাফ থানার এফ আই আর নং-৫৫/১৮৪, তারিখ- ১৯ মার্চ, ২০১৯; ঘটিকা ধারা- ১৮৬/৩৩২/৩৩৩/৩৫৩/৩০২/৩৪ পেনাল কোড-১৮৬০ (১২) জিআর ৫৯/১২, ধারা-১৪৩/৩২৩ পেনাল কোড এর এজাহারে মর্মে তথ্য পাওয়া যায়।

এই ব্যাপারে পরবর্তী আইনগত ব্যবস্থা ও মামলা রুজু প্রক্রিয়াধীনের পাশাপাশি এলাকার আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রয়েছে বলেও জানান তিনি।

About The Author

শেয়ার করুনঃ

Leave a Reply