বাংলাদেশ, বুধবার, ১৩ই নভেম্বর, ২০১৯ ইং, ২৮শে কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

মাদরাসা শিক্ষা আধুনিক বিজ্ঞান ও তথ্য প্রযুক্তির সাথে সমান তালে এগিয়ে যাচ্ছে -সুজন

 

শিক্ষা সংবাদ:১জুলাই(চট্টগ্রাম)
মাদরাসা শিক্ষা আধুনিক বিজ্ঞান ও তথ্য প্রযুক্তির সাথে সমান তালে এগিয়ে যাচ্ছে বলে মত প্রকাশ করেছেন বিশিষ্ট রাজনীতিবিদ ও দারুল উলুম আলিয়া মাদ্রাসার গর্ভনিং কমিটির চেয়ারম্যান আলহাজ্ব খোরশেদ আলম সুজন। তিনি ১লা জুলাই সোমবার সকাল ১১ টায় দেশের প্রাচীনতম দ্বিনী শিক্ষা প্রতিষ্ঠান দারুল উলুম আলিয়া মাদ্রাসায় ২০১৯-২০২০ সেশনে আলিম ১ বর্ষের ওরিয়েন্টেশন প্রোগ্রামে সভাপতির বক্তব্যে উপরোক্ত বক্তব্য রাখেন।

এ সময় জনাব সুজন আরো বলেন, বর্তমান সরকারের বেশ কিছু উদ্যোগের কারণে মাদরাসা শিক্ষা ক্ষেত্রে অভাবনীয় পরিবর্তন সাধিত হয়েছে। আধুনিক বিজ্ঞান ও তথ্য প্রযুক্তির যুগেও পিছিয়ে নেই এই শিক্ষা। শুধু গ্রামীণ ও গরীব ঘরের ছেলেমেয়েরা নয় বিত্তশালী পরিবারের ছেলেমেয়েরাও এখন মাদরাসায় পড়ে ডিগ্রি নিচ্ছে। দেশের সাধারণ শিক্ষার কলেজ-বিশ্ববিদ্যালয়গুলোর সঙ্গে প্রতিযোগিতা করেই এগিয়ে চলছে মাদরাসাগুলো। অর্নাস চালু, যুগোপযোগী পাঠ্যবই, আইসিটি শিক্ষা, ল্যাবরেটরি, আধুনিক শিক্ষা সবকিছুই এখন মাদরাসায় হচ্ছে। মাদরাসার ছাত্ররা বিসিএস পরীক্ষাসহ সরকারি চাকুরিতে পরীক্ষা দিয়ে সাফল্য দেখাচ্ছে। এ সময় মাদরাসা শিক্ষায় ভীতিকর পরিবেশ বিরাজ করতো। মাননীয় প্রধানমন্ত্রীর কার্যকরী দিকনির্দেশনায় মাদরাসা শিক্ষা এখন অন্ধকার থেকে আলোর পথে যাত্রা শুরু করেছে। সরকার সাধারণ শিক্ষার ন্যায় ইবতেদায়ী ৫ম ও দাখিল ৮ম শ্রেণীতে সরকারি বৃত্তি চালু করেছে। সাধারণ শিক্ষার পাশাপাশি মাদরাসা শিক্ষাকে প্রযুক্তিগত উন্নয়ন সাধনে সরকার যুগোপযোগী পদক্ষেপ নিয়েছে। তথ্য-প্রযুক্তিতে সমৃদ্ধ করার জন্য মাদরাসায় ল্যাপটপ, কম্পিউটার, প্রজেক্টরসহ প্রয়োজনীয় সরঞ্জাম সরবরাহ এবং শিক্ষকদের প্রশিক্ষণ দিয়েছে। বর্তমানে ফলাফল গ্রহণ, পরীক্ষা সংক্রান্ত সব কাগজপত্র অনলাইনে গ্রহণ করার সুযোগ হয়েছে। এখন মাদরাসা জঙ্গীবাদ কিংবা মৌলবাদ প্রচারের প্রতিষ্ঠান নয়। তিনি শিক্ষার্থীদের ইন্টারনেটের ভালো দিকগুলো গ্রহণ করে জ্ঞানার্জনের কাজে লাগানোর আহবান জানান। তাছাড়া রাত ১০টা থেকে সকাল ৬টা পর্যন্ত ছাত্র ছাত্রীদের ফেসবুক ব্যবহার বন্ধে ছাত্র-শিক্ষকসহ অভিবাবকদের সহযোগীতা কামনা করেন এবং একে সামাজিক আন্দোলনে রূপান্তর করার ঘোষনা দেন।

পবিত্র কোরআন থেকে তেলাওয়াতের মাধ্যমে মাদ্রাসার ভারপ্রাপ্ত অধ্যক্ষ মাওলানা মাহবুবুল আলম ছিদ্দিকীর উদ্বোধনী বক্তব্যে ও মাওলানা মাহবুবুর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন শায়খুল হাদীস মাওলানা মকসুদ আহমদ। পরে দেশ ও জাতির উত্তরোত্তর সাফল্য ও সমৃদ্ধি কামনায় দোয়া মোনাজাত করা হয়। মোনাজাত পরিচালনা করেন বিশেষ মুহাদ্দীস মাওলানা মনিরুল মান্নান।

আরো খবর

Leave a Reply