বাংলাদেশ, শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০১৯ ইং, ৬ই আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

চিটাগাং চেম্বার সভাপতির সাথে ইন্দোনেশিয়ার রাষ্ট্রদূতের মতবিনিময়

বাংলাদেশে নিযুক্ত ইন্দোনেশিয়ার রাষ্ট্রদূত মিসেস রিনা পি. সোয়েমার্নো  ২২ জুন সকালে ওয়ার্ল্ড ট্রেড সেন্টারস্থ চেম্বার কার্যালয়ে দি চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি’র সভাপতি মাহবুবুল আলম’র সাথে এক মতবিনিময় সভায় মিলিত হন। এ সময় চেম্বার সহ-সভাপতি সৈয়দ জামাল আহমেদ, প্রাক্তন সভাপতি ইঞ্জিনিয়ার আলী আহমেদ, দূতাবাসের সেকেন্ড সেক্রেটারীদ্বয় আইডিল খাইরুনসিয়াহও ইকা ওয়েদিয়ানতিনিংসি  এবং থার্ড সেক্রেটারী মুরনি নিয়ারিস্তি  উপস্থিত ছিলেন।

চিটাগাং চেম্বার সভাপতি মাহবুুবুল আলম বলেন-উভয় দেশের ব্যবসা-বাণিজ্যে প্রচুর সম্ভাবনা রয়েছে। এক্ষেত্রে শুল্ক সংক্রান্ত বাঁধা সমূহ দূর করা সম্ভব হলে দ্বিপাক্ষিক বাণিজ্যে যুগান্তকারী পরিবর্তন সাধিত হবে। তিনি এ লক্ষ্যে জাকার্তায় অনুষ্ঠিতব্য দ্বিপক্ষীয় ফোরামে ব্যবসায়ী নেতৃবৃন্দের অন্তর্ভূক্তির গুরুত্ব তুলে ধরেন এবং অগ্রাধিকারভিত্তিক বাণিজ্য চুক্তিতে স্বল্প, মধ্য ও দীর্ঘমেয়াদী পরিকল্পনা গ্রহণের অনুরোধ জানান। একই সাথে চীন, জাপান ও ভারতের ন্যায় ইন্দোনেশিয়ার ব্যবসায়ীরা মিরসরাই ইকনোমিক জোনে সরকার প্রদত্ত প্রণোদনা সুবিধা কাজে লাগিয়ে বিনিয়োগ করে পৃথিবীর বিভিন্ন দেশে পণ্য রপ্তানির মাধ্যমে লাভবান হবে বলে মনে করেন চেম্বার সভাপতি। চেম্বার সহ-সভাপতি সৈয়দ জামাল আহমেদ চেম্বার কর্তৃক আয়োজিত চট্টগ্রাম আন্তর্জাতিক বাণিজ্য মেলায় ইন্দোনেশীয় প্রতিষ্ঠানের অংশগ্রহণ নিশ্চিত করার জন্য রাষ্ট্রদূতের সহযোগিতা কামনা করেন।

ইন্দোনেশিয়ার রাষ্ট্রদূত রিনা পি. সোয়েমার্নো বলেন-ইন্দোনেশিয়া ও বাংলাদেশের মধ্যে ব্যবসা-বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধির লক্ষ্যে আগামী সেপ্টেম্বরে চট্টগ্রামে একটি প্রদর্শনী এবং বিজনেস ফোরাম আয়োজন করা হবে। রাষ্ট্রদূত এ বছরের অক্টোবরে তার দেশে অনুষ্ঠেয় ‘৩৪তম ট্রেড এক্সপো’-তে অংশগ্রহণের জন্য চেম্বার নেতৃবৃন্দের প্রতি আহবান জানান। উভয় দেশের মধ্যে বাণিজ্য বৃদ্ধির লক্ষ্যে ট্যারিফ সুবিধা প্রদান অত্যন্ত জরুরী। এ প্রেক্ষাপটে আগামী ২০২০ সালের মাঝামাঝি অগ্রাধিকারভিত্তিক বাণিজ্য চুক্তি সম্পাদিত হলে ব্যবসা-বাণিজ্য বহুগুণ বৃদ্ধি পাবে বলে তিনি আশা প্রকাশ করেন। সভা শেষে রাষ্ট্রদূত ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের পারমানেন্ট এক্সিবিশন হল পরিদর্শন করেন।

আরো খবর

Leave a Reply