১৯ মার্চ ২০২৪ / ৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ / সকাল ১১:০৯/ মঙ্গলবার
মার্চ ১৯, ২০২৪ ১১:০৯ পূর্বাহ্ণ

শীর্ষে অ্যামাজন, পেছনে অ্যাপল গুগল

     

ব্র্যান্ড হিসেবে শীর্ষ স্থান দখল করেছে যুক্তরাষ্ট্রের ওয়েব সার্ভিস ভিত্তিক কোম্পানি অ্যামাজন। বিশ্ববাজার গবেষণা সংস্থা কান্টার এই তথ্য জানিয়েছে। সংস্থাটি জানায়, যথাক্রমে দ্বিতীয় স্থানে অ্যাপল এবং তৃতীয় স্থানে রয়েছে গুগল।

কান্টার জানায়, অ্যামাজনের ব্র্যান্ড মূল্য ৫২ শতাংশ বেড়েছে। বর্তমানে যার মূল্য ৩১৫ বিলিয়ন মার্কিন ডলার। এর আগে অ্যামাজনের স্থান ছিল তিন নাম্বারে। প্রথমে ছিল গুগল।

কান্টার জানায়, উচ্চমানের ব্যবসায়িক মডেল অ্যামাজনকে রাজস্ব প্রবাহের ধারা অব্যাহত রাখতে সহায়তা করেছে। সেই সঙ্গে প্রতিষ্ঠানটির উচ্চতর গ্রাহক সেবা সরাসরি গ্রাহকদের মন জয় করেছে।

বর্তমানে ব্রান্ডের মূল্যের দিক দিয়ে বিশ্ববাজারে সেরা দশটি প্রতিষ্ঠানের মধ্যে সেরা তিনটিই যুক্তরাষ্ট্রের। দ্বিতীয় স্থানে থাকা অ্যাপলের ব্রান্ড মূল্য ৩০৯ দশমিক ৫ বিলিয়ন মার্কিন ডলার এবং তৃতীয় স্থানে থাকা গুগলের ব্রান্ড মূল্য ৩০৯ বিলিয়ন মার্কিন ডলার। চার নাম্বারে রয়েছে মাইক্রোসফট। এটির ব্রান্ড মূল্য ২৫১ বিলিয়ন মার্কিন ডলার। ভিসা রয়েছে পাঁচ নাম্বারে।এর ব্রান্ড মূল্য ১৭৮ বিলিয়ন মার্কিন ডলার। ১৫৯ বিলিয়ন মার্কিন ডলার ব্রান্ড মূল্য নিয়ে ছয় নাম্বার অবস্থানে করছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক।

ব্রান্ড মূল্যের দিক থেকে সেরা ১০০টি কোম্পানির মধ্যে এশিয়ার রয়েছে ২৩টি কোম্পানি। এর মধ্যে ১৭টি কোম্পানিই চীনের।সৌজন্য ইত্তেফাক

শেয়ার করুনঃ

Leave a Reply