২৮ মার্চ ২০২৪ / ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ / রাত ১০:৪৩/ বৃহস্পতিবার
মার্চ ২৮, ২০২৪ ১০:৪৩ অপরাহ্ণ

বিচারাধীন মামলা নিয়ে রিপোর্টিংয়ে বাঁধা নেই: আইনমন্ত্রী

     

আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, কোনো মামলার বিচার কাজ চলছে, সেই মামলার রিপোর্টিং করতে বাঁধা নেই। কিন্তু যদি বিচারাধীন না, কিন্তু কোর্টে মামলা আছে, সেই মামলা নিয়ে মিডিয়াকে মতামত দেওয়া থেকে বিরত থাকার কথা বলা হয়েছে।

রোববার (১৯ মে) দুপুরে সচিবালয়ে আইন মন্ত্রণালয়ের সভাকক্ষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।

আইনমন্ত্রী বলেন, সাব জুডিশিয়াল বলতে একটা কথা আছে। আমি সাব জুডিস বলতে বুঝি এমন মামলা যেটা বিচারাধীন আছে। কিন্তু বিচার কার্যক্রম চলছে না, বিচারধীন আছে- এমন কোনো মামলার ব্যাপারে মতামত দিলে সেটার কথাই বলেছেন হাইকোর্ট। তার মানে এই না যে একটা মামলার বিচার কার্য চলছে সেটির ব্যাপারে রিপোর্টিং বন্ধ করতে বলেছে সুপ্রিম কোর্ট।

আনিসুল হক বলেন, বিচারাধীন মামলার রিপোর্টিং করতে পারেন। কিন্তু যেই মামলাটা বিচারাধীন না, কিন্তু মামলা আছে সেই মামলার নিয়ে যদি মতামত দেন তাহলে মিডিয়াতেই একটা ট্রায়াল হয়ে যায়। তাতে বিজ্ঞ বিচারক বা বিচারপতির বিচার করতে একটু চাপ সৃষ্টি হয়। সেই জন্যই তারা এই কথা বলেছেন।

তিনি বলেন, রিপোর্টিং আর মতামত এ দুটো আলাদা করতে হবে, আলাদা ভাবতে হবে। মামলা চলছে সেই মামলার রিপোটিং করতে কোনো বাধা নাই। কিন্তু যে মামলার কার্যক্রম চলছে না, কিন্তু মামলা আছে সেই মামলার ব্যাপারে মতামত দেওয়া থেকে বিরত থাকুন।

আনিসুল হক বলেন, ওনারা (বিচারপতি) আমাদের ডিরেক্টলি বলেননি। আমি ওনাদের কথা থেকে এটা বুঝেছি।

সুপ্রিম কের্টের বিজ্ঞপ্তিতে কিন্তু এভাবে বলা নেই- এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে আইনমন্ত্রী বলেন, ওনাদের ওখানে তো আনিসুল হক নামে কোন ল’ইয়ার ছিল না। বলেই হেসে ফেলেন মন্ত্রী।

তিনি বলেন, কিন্তু মর্মার্থ হলো এটাই। আমি যা বললাম। আপনারা যদি মনে করেন এটার ব্যাপারে আপিল বিভাগের সুস্পষ্ট মতামত চান, আপিল বিভাগকে জিজ্ঞাসা করুন। আমার মনে হয়, আমি যা বললাম ওনারা তাই বলবেন। কারণ ওনারা কোর্টে যে কথা বলেছেন, সেই কথা যেটা আমার কানে এসেছে সেই কথায় আমি এইটুকুই বুঝেছি।

এর আগে মন্ত্রী সুইজারল্যান্ড ও সুইডেনের রাষ্ট্রদূত এবং জাতিসংঘ ও ইউএনডিপির প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেন।

শেয়ার করুনঃ

Leave a Reply