বাংলাদেশ, মঙ্গলবার, ১৬ই জুলাই, ২০১৯ ইং, ১লা শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ।

অভ্যন্তরীণ রুটে নৌযান চলাচল শুরু

 অভ্যন্তরীণ রুটে নৌযান চলাচল সারাদেশে শুরু হয়েছে। বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘ফণী’ দুর্বল হয়ে শনিবার বাংলাদেশ অতিক্রম করেছে। এরপর জনজীবন স্বাভাবিক হয়ে আসায় আজ রবিবার বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ চলাচল কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) অভ্যন্তরীণ রুটে নৌযান চলাচলের অনুমতি দেয়।

বিআইডব্লিউটিএ’র পরিবহন পরিদর্শক মো. হুমায়ূন কবির গণমাধ্যমকে এই তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, রবিবার ভোর ৬টা ৫ মিনিট থেকে নৌযান চলাচল শুরুর অনুমতি দেওয়া হয়েছে।

অনুমতি পাওয়ার পরই সদরঘাট থেকে অভ্যন্তরীণ রুটে লঞ্চ চলাচল শুরু হয়েছে বলে জানা গেছে।

ঘূর্ণিঝড় ‘ফণী’ ভারতের একটি অংশ হয়ে ধেয়ে বাংলাদেশে প্রবেশ করায় গত বৃহস্পতিবার সকাল থেকে পায়রা ও মোংলা সমুদ্রবন্দরকে ৭ নম্বর, চট্টগ্রাম বন্দরকে ৬ নম্বর বিপদ সংকেত এবং কক্সবাজার সমুদ্রবন্দরকে ৪ নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত দেখাতে বলে আবহাওয়া অধিদফতর। এর পরিপ্রেক্ষিতে বাংলাদেশের অভ্যন্তরীণ সব রুটে নৌযান চলাচল বন্ধ করে দেয় বিআইডব্লিউটিএ।

তবে শনিবার ‘ফণী’ দুর্বল হয়ে গভীর স্থল নিম্নচাপ রূপে বাংলাদেশ অতিক্রম করে। এইদিন দুপুর থেকে বিপদ সংকেত কমিয়ে দেশের চারটি সমুদ্রবন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্কতা সংকেত দেখাতে বলে আবহাওয়া বিভাগ। ঘূর্ণিঝড়ের পর পরিস্থিতি ধীরে ধীরে স্বাভাবিকের দিকে যাওয়ায় রবিবার থেকে দেশের অভ্যন্তরীণ রুটে নৌযান চলাচল পুনরায় শুরু করার সিদ্ধান্ত নেয় বিআইডব্লিউটিএ।

আরো খবর

Leave a Reply