২৯ মার্চ ২০২৪ / ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ / বিকাল ৫:৫৬/ শুক্রবার
মার্চ ২৯, ২০২৪ ৫:৫৬ অপরাহ্ণ

গাড়িতে বই পড়লে ভাড়া ফ্রি

     

টরন্টো শহরে ট্রেনে, পাতাল ট্রেনে, গো ট্রেনে, ট্রামে, এবং বাসে যাত্রীদের জন্য বিনামূল্যে বই পড়ার সুযোগ করে দিচ্ছে টিটিসি অর্থাৎ টরন্টো ট্রানজিট কমিশন। নাগরিকদের মধ্যে পাঠাভ্যাস বৃদ্ধি এবং বইকে জনপ্রিয় করে তোলার জন্য সম্প্রতি এই উদ্যোগ নেওয়া হয়েছে। এ প্রকল্পের আওতায় বই পড়ুয়া পাঠকদের জন্য ভাড়াও ফ্রি করে দেওয়া হবে বলে জানা গেছে।

উল্লেখ্য, পৃথিবীর উন্নত কয়েকটি দেশে বই পড়ুয়া যাত্রীদের জন্য যাতায়াতের ভাড়া ফ্রি। ‘বুক অন দ্য ট্রানজিট’ কর্মসূচির লোগো টিটিসির লোগোর অনুকরণে করা হয়েছে।

খবরে প্রকাশ, উল্লেখিত যানবাহনগুলোতে বিশেষ ব্যবস্থায় নানা ধরণের বই রাখা হবে। যে কোনো জায়গা থেকে যাত্রীরা তাদের পছন্দমতো বই পড়তে পারবেন, ব্যাগে ভরে বাসায়ও নিতে পারবেন। পড়ার পর আবার যে কোনো যানবাহনে তা ফেরৎ দিতে পারবেন।

ইতিমধ্যে বই সংগ্রহের জন্য লেখক, প্রকাশক, লাইব্রেরি এবং ব্যক্তিগতভাবে আহ্বান জানানো হয়েছে।

উল্লেখ্য, লন্ডনেও প্রথম এ ধরণের উদ্যোগ নেওয়া হলো। এছাড়া হল্যান্ডে প্রাইভেট কারে যাতায়াত হ্রাস করে পাবলিক ট্রান্সপোর্টের যাতায়াতে উৎসাহী করার জন্য বইপড়ার ব্যবস্থা করা হয়েছে। সেখানে পাঠক-যাত্রীদের ভাড়া ফ্রি।

এদিকে টরন্টো শহরের কোথাও গাছের ওপর, কোথাও দেয়ালে বা মাচায় কবুতরের খোপের মতো ছোট ছোট ঘরে চমৎকার ডিজাইনের কাঠের বাক্সে নান্দনিক ফ্রি লাইব্রেরি রয়েছে। তাতে লেখা ‘টেক এ বুক, লিভ এ বুক’। ভেতরে থরে থরে সাজানো বই আর বই। কোনো বই পছন্দ হলে তালাচাবিবিহীন এ ক্ষুদে লাইব্রেরি থেকে তা বাড়ি নিয়ে যাওয়া যায়। আবার নিজের বইও এই মিনি লাইব্রেরিতে দান করা যায়।

শেয়ার করুনঃ

Leave a Reply