বাংলাদেশ, রবিবার, ২৬শে মে, ২০১৯ ইং, ১২ই জ্যৈষ্ঠ, ১৪২৬ বঙ্গাব্দ।

চট্টগ্রামে বধ্যভূমি সংস্কার ও সংরক্ষণের দাবিতে মানববন্ধন

 

চট্টগ্রাম আঞ্চলিক বধ্যভূমির তালিকায় নিবন্ধিত ৩৬নং ঈদগাঁ রেডিও ষ্টোর আর্মি ক্যাম্প বধ্যভূমি সংস্কার ও সংরক্ষণের দাবিতে ওমরগণি এম.ই.এস বিদ্যালয় কলেজ ছাত্রলীগ নেতা সৈয়দ আনিসুর রহমান আনিসের সভাপতিত্বে ও কলেজ ছাত্রলীগ নেতা ইমাম হোসেন ইমনের সঞ্চালনায় এক মানবপ্রাচীর ও মানববন্ধন করেছে বধ্যভূমি সংরক্ষণ পরিষদ পাহাড়তলী থানা ইউনিট। ১৯৭১ সালের ২৮ মার্চ মহান মুক্তিযুদ্ধে পাকিস্তানী হানাদার বাহিনী কর্তৃক চট্টগ্রাম ১১ উইং এর বাঙালি ইপিআর সদস্য নায়েক মনু মিয়া, লেন্স নায়েক আব্দুস সাত্তার ও সিপাহী মোঃ বাচ্চু মিয়াকে তৎকালীন রেডিও স্টোর আর্মি ক্যাম্পে নির্মমভাবে হত্যা করে রশিতে ঝুঁলিয়ে রাখে এবং পরদিন সকালে তাদের মরদেহগুলোকে আর্মি ক্যাম্পের সামনে একটি গর্তে গণকবর দেওয়া হয়। ৭১’র এই ঐতিহাসিক স্মৃতি স্তম্ভ রেডিও স্টোর আর্মি ক্যাম্প বধ্যভূমিটি আজ নিদারুণ অযতœ অবহেলায় শ্রমিক ও মাদক সেবীদের আশ্রম হিসেবে ব্যবহৃত হচ্ছে। যা মুক্তিযুদ্ধের ইতিহাস মুক্তিযোদ্ধা ও জাতির জন্য কলঙ্ক এবং লজ্জা জনক। উক্ত মানববন্ধনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, চট্টগ্রাম মহানগর ইউনিট কমান্ড’র সাবেক কমান্ডার বীর মুক্তিযোদ্ধা ফাহিম উদ্দিন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত সাবেক ডেপুটি কমান্ডার খলিল উল্লাহ, সাবেক জেলা কমান্ড মোঃ হারেজ, সাবেক কার্যকরী সদস্য মহিউদ্দিন চৌধুরী, দক্ষিণ পাহাড়তলী ইউনিট আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জাহেদুল হাসান মুরাদ।
মানববন্ধনে প্রধান বীর মুক্তিযোদ্ধা ফাহিম উদ্দিন বলেন, কিছু অসাধু ভূমিদস্যু ও প্রভাবশালীদের কালো হাতের থাবায় বিলীন হতে যাচ্ছে স্বাধীনতার অন্যতম স্মৃতিস্তম্ব রেডিও স্টোর আর্মি ক্যাম্প বধ্যভূমি, যা মুক্তিযুদ্ধের ইতিহাসের জন্য নেক্কার জনক। অনতিবিলম্বে উক্ত বধ্যভূমি অবৈধ দখল, সংস্করণ ও সংরক্ষণের জন্য যথাযথ কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি। অন্যথায় আরও জেলা প্রশাসক বরাবর স্মারক লিপি প্রদান ও কঠোর আন্দোলনে হুশিয়ারী দেন।
এসময় আও উপস্থিত ছিলেন যুবলীগ নেতা হাসাঙ্গীর টিংকু, এমইএস কলেজ ছাত্রলীগ নেতা রাকিব হায়দার, জাবেদ রহিম মুন, ইউসুুফ আলী বিপ্লব, মোঃ সেলিম, মোঃ আসিফ, আশরাফুল ইসলাম শান্ত, জোবায়েদ উদয়, ইমতিয়াজ রাকিব, নাঈমুল ইসলাম নাঈম, আশেকুর রহমান আশিক, ১২নং ওয়ার্ড ছাত্রলীগ নেতা মোঃ মিশকাত, শফিকুল ইসলাম রবিন, মাসুদ রানা, আরিফ হোসেন, মোঃ আসিফ, আলী নেওয়াজ রাকিব, ২৫নং ওয়ার্ড ছাত্রলীগ নেতা মোঃ অভি, রিফাত আব্রার, মাহমুদুর রহমান সোহেল, সুলতান উদ্দিন সায়েম, ফয়সাল হোসেন সহ প্রমুখ।

আরো খবর

Leave a Reply