২০ এপ্রিল ২০২৪ / ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ / রাত ৪:১৩/ শনিবার
এপ্রিল ২০, ২০২৪ ৪:১৩ পূর্বাহ্ণ

খাতুনগঞ্জে পাওনাদারদের ৫৭ কোটি নিয়ে ব্যবসায়ী উধাও

     

দেশের সর্ববৃহৎ ভোজ্যপণ্যের পাইকারি বাণিজ্য কেন্দ্র চট্টগ্রামের খাতুনগঞ্জের এক ব্যবসায়ী পাওনাদারদের প্রায় ৫৭ কোটি টাকা পরিশোধ না করে উধাও হয়ে গেছেন । খাতুনগঞ্জের এই ব্যবসায়ীয় মেসার্স শফি ট্রেডার্সের মালিক শাহ জামাল।

উধাও হয়ে যাওয়া জামাল দীর্ঘদিন ধরে চিনি ব্যবসায় সম্পৃক্ত ছিলেন। মৌখিক বিশ্বাসে শত কোটি টাকার ব্যবসা নির্ভর খাতুনগঞ্জে এমন ব্যবসায়িক প্রতারণায় মাথায় হাত পরেছে বেশকিছু ব্যবসায়ীর।  উধাও হওয়ার আগে চট্টগ্রামে তার নিজস্ব ভবনসহ বিভিন্ন সম্পত্তি স্ত্রী-সন্তানদের নামে দানপত্র করে দিয়ে গেছেন বলে জানা গেছে।

খাতুনগঞ্জ ট্রেড এন্ড ইন্ডাস্ট্রিজ এসোসিয়েশনের সাধারণ সম্পাদক ছৈয়দ ছগীর আহমদ জানান, খাতুনগঞ্জের জেনারেল মার্চেন্ট কমিশন এজেন্ট ও চিনির বড় ব্যবসায়ী মেসার্স সফি ট্রেডার্সের মালিক শাহ জামাল গত ফেব্রুয়ারির প্রথম সপ্তাহেও উধাও হয়েছিলেন।

ফলে পাওনাদাররা শাহ জামালের সন্ধান না পেয়ে তার ব্যবসা প্রতিষ্ঠান এবং খাতুনগঞ্জ ট্রেড এন্ড ইন্ড্রাস্টিজ এসোসিয়েশন কার্যালয় ভিড় করেন। সমিতির নেতৃবৃন্দ এ বিষয়ে সমঝোতার চেষ্টা করে যাচ্ছিল। এক মাসেরও বেশি ভারতে আত্মগোপনে থেকে তিনি গত মাসে দেশে ফিরে আসেন।

সর্বশেষ গত ২০ মার্চ খাতুনগঞ্জ ট্রেড এসোসিয়েশনের নেতৃবৃন্দ পাওনাদার ও ব্যবসায়ী শাহ জামালের সঙ্গে সমঝোতা বৈঠক করেন। দেখা যায় পাওনাদাররা তার কাছে প্রায় ৫৭ কোটি টাকা পাওনা রয়েছেন।

শাহ জামালও কিছু টাকা পরিশোধ করবেন কথা দেন। বাকি টাকা পরিশোধের জন্য ৩-৪ বছর সময় চান। কিন্তু পরদিন তিনি তার সব ব্যবসা প্রতিষ্ঠানে তালা লাগিয়ে উধাও হয়ে যান বলে জানান খাতুনগঞ্জের ব্যবসায়ীরা।

ছৈয়দ ছগীর আহমদ বলেন, ‘এই ব্যবসায়ী অস্ট্রেলিয়া পালিয়ে গেছেন বলে আমরা জানতে পেরেছি। এ ব্যাপারে আইনগত যে পদক্ষেপ নেওযায় যায় তা-ই নেওয়া হবে।’

ব্যবসায়ীরা জানান, শাহ জামালের এক সন্তান অস্ট্রেলিয়ায় পড়াশোনা করছে। উধাও হওয়ার আগে তিনি ছেলেকে দেশে এনে চট্টগ্রাম নগরীতে এবং গ্রামের বাড়িতে যাবতীয় সম্পত্তি স্ত্রী ও সন্তানদের নামে লিখে দেন।

এর পর তিনি ছেলেকে সাথে করে অস্ট্রেলিয়া পাড়ি জমিয়েছেন বলে মনে করছেন তারা। এ ঘটনায় তার সঙ্গে লেনদেন করা অনেক ব্যবসায়ীই এখন নিঃস্ব হয়ে গেছেন।

About The Author

শেয়ার করুনঃ

Leave a Reply