১৯ মার্চ ২০২৪ / ৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ / রাত ৮:০১/ মঙ্গলবার
মার্চ ১৯, ২০২৪ ৮:০১ অপরাহ্ণ

গ্যাসের দাম বাড়ালে কঠোর আন্দোলন: বিএনপি

     

গ্যাসের দাম বৃদ্ধিকে গণবিরোধী আখ্যা দিয়ে দাম বৃদ্ধির সিদ্ধান্ত থেকে সরকারকে সরে আসার আহ্বান জানিয়েছে বিএনপি। বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী শুক্রবার এক সংবাদ সম্মেলনে এ আহ্বান জানান।

সরকারের উদ্দেশে রিজভী বলেন, ‘গ্যাসের মূল্য বৃদ্ধির গণবিরোধী সিদ্ধান্ত থেকে সরকারকে দূরে সরে আসতে হবে। অন্যথায় রাজপথে তীব্র আন্দোলন গড়ে তোলা হবে।’

রিজভী বলেন, এখন গ্যাসের দাম বৃদ্ধির প্রস্তাব ‘অযৌক্তিক ও বেআইনি। সাধারণ মানুষের পেটে ছুরি মারতে সরকার আবারও গ্যাসের মূল্য বৃদ্ধির পাঁয়তারা করছে।’

তিনি বলেন ‘শুধুমাত্র লুটপাটের জন্য বেআইনিভাবে গ্যাসের মূল্য শতকরা ১০৩ ভাগ বৃদ্ধির প্রস্তাব করা হয়েছে, যা বেআইনি ও মনুষ্যত্বহীন পদক্ষেপ।।

গ্যাসের দাম সমন্বয়ে বিভিন্ন ডিস্ট্রিবিউশন কোম্পানির প্রস্তাবের ওপর বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের চার দিনের গণশুনানি বৃহস্পতিবার শেষ হয়।

গত ১০ বছরে গ্যাসের দাম ছয়বার বাড়ানো হয়েছে উল্লেখ করেন রিজভী।

তিনি বলেন, বিইআরসি আইন অনুযায়ী কোনো অর্থবছরে একবারের বেশি ট্যারিফ পরিবর্তন করার সুযোগ নেই। কিন্তু তিন মাসের ব্যবধানে আবার পাইকারী গ্যাসসহ সঞ্চালন ও বিতরণ সেবার মূল্যহার পরিবর্তনের প্রস্তাব করা হয়েছে। গ্যাসের মূল্য বৃদ্ধি করা হলে মাশুল দিতে হবে সাধারণ মানুষকে। এর ফলে কলকারাখানার বিকাশ বাধাগ্রস্ত হবে, বেকারত্ব বাড়বে। পরিবহন ব্যবসায়ী বাড়াবে ভাড়া। সব মিলিয়ে বাড়বে জীবনযাত্রার ব্যয়।

এসময় তিনি অবিলম্বে খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তির দাবি জানান।

শেয়ার করুনঃ

Leave a Reply