২৫ এপ্রিল ২০২৪ / ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ / সন্ধ্যা ৬:৫১/ বৃহস্পতিবার
এপ্রিল ২৫, ২০২৪ ৬:৫১ অপরাহ্ণ

একাদশ সংসদের প্রথম অধিবেশন বসছে আজ বিকালে

     

একাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশন বসছে আজ বুধবার। বিকাল তিনটায় অধিবেশন শুরু হবে। এটি হবে শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী লীগ সরকারের টানা তৃতীয় মেয়াদের প্রথম অধিবেশন।

বছরের প্রথম অধিবেশন হওয়ায় রীতি অনুযায়ী আজ সংসদে রাষ্ট্রপতি আবদুল হামিদ ভাষণ দেবেন। নিয়ম অনুযায়ী স্পিকার নির্বাচনের সময় ডেপুটি স্পিকারের সভাপতিত্বে সংসদ অধিবেশন পরিচালিত হয়ে থাকে।

সংবিধানের ৭৪ অনুচ্ছেদ অনুযায়ী নতুন সংসদের প্রথম বৈঠকে স্পিকার ও ডেপুটি স্পিকার নির্বাচন করতে হয়। এজন্য কমপক্ষে এক ঘণ্টা আগে নোটিশ দিতে হয়। একজন প্রস্তাবক, একজন সমর্থক ও প্রার্থীর সম্মতি লাগে। পরে স্পিকার ও ডেপুটি স্পিকার রাষ্ট্রপতির কাছে শপথ নিয়ে অধিবেশনে বসবেন। এসময় স্পিকার সংসদে স্বাগত ভাষণ দেবেন। পরে নতুন স্পিকার ও ডেপুটি স্পিকারকে স্বাগত জানিয়ে সংসদ সদস্যরা বক্তব্য রাখবেন। এরপর শোক প্রস্তাব উত্থাপন ও আলোচনা হবে।

বছরের প্রথম ও একাদশ সংসদের প্রথম অধিবেশন হিসেবে আসন্ন অধিবেশনের মেয়াদকাল দীর্ঘ হবে। তবে সংসদ কার্য-উপদেষ্টা কমিটির বৈঠকে অধিবেশনের মেয়াদ ও কার্যক্রম চূড়ান্ত করা হবে।

সংসদ সচিবালয় থেকে জানানো হয় ইতোমধ্যে এ অধিবেশন শুরুর সব প্রস্তুতি সম্পন্ন করেছে সংসদ সচিবালয়। সংসদ অধিবেশনকে সামনে রেখে সংসদ ভবন এলাকায় নিরাপত্তা জোরদার করা হয়েছে। প্রথম দিনে দর্শনার্থীদের প্রবেশ নিয়ন্ত্রণ করা হয়েছে। সংসদ ভবন এলাকায় সভা-সমাবেশ নিষিদ্ধ করা হয়েছে। অধিবেশনকে কেন্দ্র করে সংসদ ভবনজুড়ে উৎসবের আমেজ বিরাজ করছে।

গত বছরের ৩০ ডিসেম্বর ২৯৯ সংসদীয় আসনে একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। এক প্রার্থীর মৃত্যুর কারণে গাইবান্ধা-৩ আসনের ভোট গ্রহণ স্থগিত করা হয়েছিল। আর নির্বাচনের দিন ব্রাক্ষণবাড়িয়া-২ আসনের তিনটি কেন্দ্রের ভোটগ্রহণ স্থগিত হওয়ায় ওই আসনের ফলাফল ঘোষণা করা হয়নি। তবে এর মধ্যে ওই আসনের স্থগিত ভোট কেন্দ্রের নির্বাচন হয়েছে। সে নির্বাচনে বিএনপির উকিল আবদুস সাত্তার বিজয়ী হয়েছে। এছাড়া গাইবান্ধা-৩ আসনের নির্বাচন ইতোমধ্যে অনুষ্ঠিত হয়। এ আসনে আওয়ামী লীগের ডা. ইউনুস আলী সরকার জয়ী হয়েছেন।

একাদশ সংসদ নির্বাচনে আওয়ামী লীগ পেয়েছে ২৫৮টি আসন। জাতীয় পার্টি পেয়েছে ২২টি আসন। বিএনপি পেয়েছে ৬টি আসন। ওয়ার্কার্স পাটি পেয়েছে তিনটি আসন, গণফোরাম দুটি (এর মধ্যে ধানের শীষ প্রতীক নিয়ে মোহাম্মদ মনসুর এবং গণফোরাম নিজস্ব প্রতীক উদীয়মান সূর্য নিয়ে মোকাব্বির খান নির্বাচিত হয়েছেন), বিকল্প ধারা বাংলাদেশ দুটি, জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) দুটি, তরিকত ফেডারেশন একটি, জাতীয় পার্টি (জেপি) একটি এবং স্বতন্ত্র প্রার্থীরা তিনটি আসনে জয়ী হন।

About The Author

শেয়ার করুনঃ

Leave a Reply