২৫ এপ্রিল ২০২৪ / ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ / দুপুর ১২:৩৮/ বৃহস্পতিবার
এপ্রিল ২৫, ২০২৪ ১২:৩৮ অপরাহ্ণ

প্রিন্ট হচ্ছে এমপিদের গেজেট

     

আসাদুজ্জামান বলেন, ২৯৯ আসনে নির্বাচনের সরকারি ফল বিজি প্রেসে  গেজেট আকারে প্রকাশের জন্য পাঠানো হয়েছে। এটা আজকের (মঙ্গলবার) মধ্যে প্রকাশ করার কথা রয়েছে। যদি তা কোনোভাবে সম্ভব না হয়, তাহলে আগামীকাল বুধবার প্রকাশ করা হবে।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নবনির্বাচিত সংসদ সদস্যদের (এমপি)  গেজেট প্রকাশ করতে যাচ্ছে নির্বাচন কমিশন (ইসি)। এ লক্ষ্যে ২৯৯ আসেনে জয়ী প্রার্থীদের ফল রাজধানীর বিজি প্রেসে পাঠানো হয়েছে।

আজ মঙ্গলবার সন্ধ্যায় নির্বাচন কমিশনের যুগ্ম-সচিব এসএম আসাদুজ্জামান ফোনে  এ তথ্য নিশ্চিত করেন।

নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে, নির্বাচিত প্রার্থীদের গেজেট বুধবারের আগে প্রকাশের জন্য প্রস্তুত ছিলো না ইসি। কারণ রিটার্নিং অফিসারদের কাছ থেকে সব তথ্য এখনো হাতে পায়নি তারা। কিন্তু ৩ জানুয়ারি এমপিরা শপথ নেবেন, মন্ত্রীর এমন ঘোষণার পর সময়ের মধ্যেই গেজেট প্রকাশে তড়িঘড়ি করছে ইসি।

আজ বিকেলে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনি বলেন, ৩ জানুয়ারি সংসদে নির্বাচিত এমপিরা শপথ নেবেন। তাই ২ তারিখে  গেজেট প্রকাশ করতে হবে।

গ্যাজেট প্রকাশের পর ইসি তা সংসদের স্পিকারের কাছে পাঠাবে। পরে তিনি শপথের বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নেবেন।

বাংলাদেশের সংবিধান অনুযায়ী, নির্বাচনের ফলের  গেজেট প্রকাশের তিন দিনের মধ্যে সংসদ সদস্যদের শপথ গ্রহণ করতে হয়। কিন্তু ভোট গ্রহণের কতোদিনের মধ্যে  গেজেট প্রকাশ করতে হবে সে বিষয়ে সংবিধানে কোনো নির্দেশনা নেই।

About The Author

শেয়ার করুনঃ

Leave a Reply