আগস্ট ৯, ২০২২ ২:৩৪ অপরাহ্ণ

আন্তর্জাতিক মেরিটাইম প্রদর্শনীতে অংশ নিতে সিঙ্গাপুরের উদ্দেশ্যে নৌবাহিনী জাহাজ স্বাধীনতার চট্টগ্রাম ত্যাগ

 
চট্টগ্রাম ০২ মে ২০১৭

সিঙ্গাপুরে অনুষ্ঠিতব্য আন্তর্জাতিক সামরিক প্রদর্শনী ও মহড়া International Maritime Defence Exhibition, (IMDEX) Asia-2017 ২০১৭ এ অংশগ্রহণের উদ্দেশ্যে বাংলাদেশ নৌবাহিনীর যুদ্ধজাহাজ স্বাধীনতা সিঙ্গাপুরের উদ্দেশ্যে চট্টগ্রাম ত্যাগ করে। আজ মঙ্গলবার (০২-০৫-২০১৭) দুপুরে জাহাজটি চট্টগ্রাম নৌ জেটি ত্যাগ করে। এসময় কমান্ডার বিএন ফ্লিট রিয়ার এডমিরাল এম আশরাফুল হকসহ স্থানীয় উচ্চপদস্থ নৌ কর্মকর্তা এবং জাহাজে গমনকারী কর্মকর্তা ও নাবিকদের পরিবারবর্গ উপস্থিত ছিলেন। নৌ জেটি ত্যাগের প্রাক্কালে জাহাজটিকে নৌবাহিনীর প্রচলিত প্রথা অনুযায়ী সু-সজ্জিত বাদক দল বাদ্যযন্ত্র পরিবেশনের মাধ্যমে বিদায় জানায়।

আগামী ১১ হতে ১৮ মে ২০১৭ তারিখ পর্যন্ত উক্ত প্রদর্শনী ও মহড়ায় বাংলাদেশ, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, জার্মানী, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, সিঙ্গাপুর, গ্রীস, আরব আমিরাতসহ ১৮টি দেশের ২৭টি যুদ্ধজাহাজ, যুদ্ধবিমান, বিভিন্ন দেশের নৌবাহিনী প্রধানগণ এবং সামরিক ব্যক্তিবর্গ অংশ নেবেন। বানৌজা স্বাধীনতা ওI MDEX২০১৭6th WPNS Multilateral Sea Exercise, Maritime Information Sharing
Exercise-2017 এবং International Maritime Review  এ অংশগ্রহণ করবে। জাহাজের অধিনায়ক ক্যাপ্টেন এম রাশেদ সাত্তার এর নেতৃত্বে এ সামরিক প্রদর্শনী ও মহড়ায় নৌবাহিনীর ২১ জন কর্মকর্তা, ১২০ জন নাবিক এবং ৪ জন বেসামরিক কর্মকর্তাসহ সর্বমোট ১৪৫ জন সদস্য অংশগ্রহণ করবে।

জাহাজটি সিঙ্গাপুর গমনকালে মালয়েশিয়ার লুমুট বন্দরে এবং মহড়া শেষে দেশে ফেরার পথে থাইল্যান্ডের ফুকেট বন্দরে শুভেচ্ছা সফরে গমন করবে। উক্ত সামরিক প্রদর্শনী, মহড়া ও শুভেচ্ছা সফরে অংশগ্রহণের মাধ্যমে বাংলাদেশের সাথে সিঙ্গাপুর, থাইল্যান্ড, মালয়েশিয়াসহ বিভিন্ন দেশের মধ্যকার বন্ধুত্বপূর্ণ এবং কুটনৈতিক সম্পর্ক আরো জোড়দার হবে বলে আশা করা যায়। উল্লেখ্য, সফর শেষে বানৌজা স্বাধীনতা আগামী ২৭ মে ২০১৭ তারিখে দেশে প্রত্যাবর্তন করবে।

শেয়ার করুনঃ

Leave a Reply