২৯ মার্চ ২০২৪ / ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ / বিকাল ৩:৩৯/ শুক্রবার
মার্চ ২৯, ২০২৪ ৩:৩৯ অপরাহ্ণ

যে পাঁচ আসনে জিতেছে বিএনপি

     

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিয়ে পাঁচটি আসনে জয়লাভ করেছে বিএনপি। নির্বাচন কমিশন থেকে ঘোষণা করা বেসরকারি ফলাফলে এ তথ্য জানা গেছে।

দেখা যায়- বিএনপি যে পাঁচটি আসনে জিতেছে, সেগুলো সবই রাজশাহী বিভাগে। এছাড়া বাকি সাত বিভাগে বিএনপি কোনও আসনে জয়লাভ করতে পারেনি।

বগুড়া-৬ আসন থেকে ২ লাখ ৫ হাজার ৯৮৭ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তার প্রতিদ্বন্দ্বী মহাজোটের জাতীয় পার্টির প্রার্থী নুরুল ইসলাম ওমর পেয়েছেন ৩৮ হাজার ৯৬১ ভোট।

বগুড়া-৪ আসনে ১ লাখ ২৬ হাজার ৭২২ ভোট পেয়ে জিতেছেন মোশাররফ হোসেন। তার প্রতিদ্বন্দ্বী মহাজোট থেকে জাসদ (ইনু) এর রেজাউল করিম তানসেন পেয়েছেন ৮৪ হাজার ৬৭৯ ভোট।

চাঁপাইনবাবগঞ্জ-২ আসনের ১৫৯টি কেন্দ্রের সব কয়টিতে জিতেছেন বিএনপির প্রার্থী মো. আমিনুল ইসলাম। তিনি পেয়েছেন ১ লাখ ৭৫ হাজার ৪৬৬ ভোট। তার প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগ প্রার্থী মু. জিয়াউর রহমান পেয়েছেন ১ লাখ ৩৯ হাজার ৯৫২ ভোট।

চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনের ১৫০ কেন্দ্রের সবগুলোতেই জিতেছেন বিএনপির প্রার্থী মো. হারুন উর রশিদ। ধানের শীষ প্রতীকে তিনি ১ লাখ ৩৩ হাজার ৬৬১ ভোট পেয়েছেন। তার প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগের মো. আব্দুল ওদুদ পেয়েছেন ৮৫ হাজার ৯৩৮ ভোট।

ঠাকুরগাঁও-৩ আসনে ধানের শীষ প্রতীকে ৮৮ হাজার ৬১৯ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন জাহিদুর রহমান জাহিদ। মোটর গাড়ি প্রতীক নিয়ে তার প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী ইমদাদুল হক পেয়েছেন ৮৪ হাজার ৪২৭ ভোট।

এছাড়াও, বিএনপির সঙ্গে নির্বাচনি জোট করে জাতীয় ঐক্যফ্রন্টের প্রার্থী হিসেবে জিতেছেন আরও দুই জন।
মৌলভীবাজার-২ আসনে ধানের শীষ প্রতীক নিয়ে ৮৯ হাজার ৭৪২ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন জাতীয় ঐক্যফ্রন্ট মনোনীত প্রার্থী সুলতান মোহাম্মদ মনসুর আহমদ। তার প্রতিদ্বন্দ্বী মহাজোটের শরিক যুক্তফ্রন্টের প্রধান দল বিকল্প ধারার প্রার্থী এম এম শাহীন পেয়েছেন ৭৭ হাজার ১৭০ ভোট।

সিলেট-২ আসনে গণফোরামের নিজস্ব প্রতীক ‘উদিয়মান সূর্য’ নিয়ে জয়ী হয়েছেন জাতীয় ঐক্যফ্রন্ট মনোনীত গণফোরামের প্রার্থী মোকাব্বির খান। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ডাব প্রতীকের মুহিবুর রহমান।

প্রসঙ্গত, বেসরকারিভাবে ফলাফল ঘোষণা হওয়া ২৯৮টি আসনের মধ্যে সর্বোচ্চ ২৫৯টি আসনে এককভাবে জয়লাভ করেছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। জাতীয় পার্টি জিতেছে ২৩টি আসন।

শেয়ার করুনঃ

Leave a Reply