২৯ মার্চ ২০২৪ / ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ / রাত ২:৫৩/ শুক্রবার
মার্চ ২৯, ২০২৪ ২:৫৩ পূর্বাহ্ণ

সাগর উত্তাল, ভারতের দিকে যাচ্ছে ‘পেথাই’

     

ঘূর্ণিঝড় ‘ফেথাই’ আরো উত্তরপশ্চিম দিকে অগ্রসর হচ্ছে। ঘূর্ণিঝড়টির প্রভাবে বঙ্গোপসাগর এখন উত্তাল রয়েছে।

আবহওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, আজ সোমবার বিকাল নাগাদ ঘূর্ণিঝড়টি ভারতের অন্ধ্র উপকূল অতিক্রম করতে পারে।

ঘুর্ণিঝড়ের প্রভাবে বাংলাদেশের উপকূলীয় এলাকাসহ বিভিন্ন জেলায় হালকা অথবা গুড়ি বৃষ্টি হয়েছে। সমূদ্র বন্দরসমূহে ২ নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত বহাল রেখেছে আবহাওয়া অধিদপ্তর।

এছাড়া উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারকে উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। সারাদেশে তাপমাত্রা তুলনামূলক কমেছে। কুয়াশাচ্ছন্ন অনেক এলাকা।

ভারতের আন্দামান সাগরের নিম্নচাপ থেকে তৈরি হওয়া এ ঘূর্ণিঝড় বঙ্গোপসাগরে এসে আরও শক্তি সঞ্চয় করে প্রবল ঘূর্ণিঝড়ে রূপ নেয়।

এদিকে ঘূর্ণিঝড় ফেথাইয়ের প্রভাবে গতকাল রবিবার মধ্যরাত থেকেই রাজধানীসহ দেশের বিভিন্নস্থানে গুড়িগুড়ি বৃষ্টি হচ্ছে। বৃষ্টির পরই শীত জেঁকে বসবে বলে আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে।

অন্ধ্র উপকূল অতিক্রম করার পর বৃষ্টি ঝরিয়ে দুর্বল হয়ে এ ঘূর্ণিঝড় ওইদিনই গভীর নিম্নচাপে পরিণত হতে পারে। ঘণ্টায় ৯৫ কিলোমিটার গতির বাতাসের শক্তি নিয়ে এ ঝড় ধীরে ধীরে ভারতের অন্ধ্র উপকূলের দিকে এগিয়ে যাচ্ছে।

গতকাল রবিবার রাতে আবহাওয়ার বিশেষ বুলেটিনে বাংলাদেশের আবহাওয়া অফিস জানিয়েছে, সন্ধ্যা ৬টায় প্রবল ঘূর্ণিঝড় ফেথাইয়ের অবস্থান ছিল চট্টগ্রাম বন্দর থেকে ১৪১৫ কিলোমিটার দক্ষিণপশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ১৩৭০ কিলোমিটার দক্ষিণপশ্চিমে, মংলা সমুদ্রবন্দর থেকে ১২৮০ কিলোমিটার দক্ষিণপশ্চিমে এবং পায়রা সমুদ্র বন্দর থেকে ১২৮৫ কিলোমিটার দক্ষিণপশ্চিমে।

শেয়ার করুনঃ

Leave a Reply