২৫ এপ্রিল ২০২৪ / ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ / রাত ৮:১৭/ বৃহস্পতিবার
এপ্রিল ২৫, ২০২৪ ৮:১৭ অপরাহ্ণ

আওয়ামী লীগ আমার বাবার আমলের দল- মনজুর

     

পুরোদস্তুর আওয়ামী লীগ নেতা চট্টগ্রাম মেয়র ইলেকশানে মহিউদ্দিন চৌধুরীর বিপরীতে বিএনপির প্রার্থী হন।বিপুল ভোটে জিতেও যান।বিএনপির নেতা কর্মীরা মনজুর হয়ে ভোটে কাজ করেন। আমির খসরু ও নোমান ছিলেন মনজুরের ভোটের সময় খুবই আপনজন। নির্বাচিত হয়ে মেয়রের চেয়ারে বসে বিএনপির পাশাপাশি আওয়ামী লীগকেও দূরে ঠেলে দেননি তিনি।তখন তিনি বেগম খালেদা জিয়ার রাজনৈতিক উপদেষ্ঠা মনোনিত হন।এই সময়ও তারঁ সাথে আওয়ামী লীগের মধ্যে দূরত্ব তৈরী হয়নি।তখন অনেকে বলতেন মনজুর তুমি কার?

জীবনভর নৌকার সমর্থক হলেও ধানের শীষেও তিনি হাত বুলিয়েছেন।জিতেছেন নৌকার বিপরীতে ধানের শীষেও।একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী হতে চান বিএনপির মনোনয়নে চট্টগ্রামের মেয়র হওয়া এম. মনজুর আলম।এই নিয়ে নগরজুড়ে চলছে নানান আলোচনা ও গুজব। আজ শনিবার ঢাকার ধানমণ্ডিতে আওয়ামী লীগের কার্যালয় থেকে দলীয় মনোনয়নের ফরমও সংগ্রহ করেছেন তিনি।এ আসনে বর্তমানে সংসদ সদস্য হিসেবে আছেন চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি ও সাবেক মন্ত্রী  ডা. আফসারুল আমীন। তিনিও ওই আসনে দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন।

মনজুর আলমের বাবা আবদুল হাকিম কন্ট্রাকটর ছিলেন চট্টগ্রামের পাহাড়তলী ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি। তিনি নগর আওয়ামী লীগের কার্যকরী সদস্যও ছিলেন।১৯৯৪ সাল থেকে টানা ১৬ বছর মহিউদ্দিন চৌধুরী চট্টগ্রামের মেয়রের দায়িত্ব পালনকালে মনজুর ছিলেন আওয়ামী লীগ সমর্থিত ওয়ার্ড কাউন্সিলর। সেনা নিয়ন্ত্রিত তত্ত্বাবধায়ক সরকারের সময় মহিউদ্দিন গ্রেপ্তার হলে ভারপ্রাপ্ত মেয়রের দায়িত্ব পান মনজুর।

এরপর ২০১০ সালের ১৭ জুন প্রায় এক লাখ ভোটের ব্যবধানে মহিউদ্দিনকে হারিয়ে চট্টগ্রাম সিটি করপোরেশনের (সিসিসি) মেয়র নির্বাচিত হন বিএনপি সমর্থিত মনজুর।তারপরও  মেয়র থাকাকালে মহিউদ্দিনের নামে নগরীর একটি সড়কের নামকরণেরও ঘোষণা দেন মনজুর।মেয়র থাকাকালে মনজুরের ‘ব্যর্থতা’ নিয়ে নানা মহলে সমালোচনা হলেও তাতে কখনো যোগ দেননি মহিউদ্দিন। আর ‘গুরু’ মহিউদ্দিন প্রসঙ্গে মনজুরের কণ্ঠও শ্রদ্ধার কথা শোনা গেছে সব সময়।সাবেক মন্ত্রী ডাঃ আফসারুল আমিন ও সাবেক মেয়র মনজুর আলম দুইজনেই নৌকা মার্কায় প্রার্থী হতে ইচ্ছুক।দুইজনকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কাছ থেকেই চিনেন ও জানেন। ভোটের আগেই যেন আরেক ভোট, কে পাবেন মনোনয়ন এই নিয়ে চলছে নগর জুড়ে নানান কথা।

About The Author

শেয়ার করুনঃ

Leave a Reply