২০ এপ্রিল ২০২৪ / ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ / দুপুর ১২:১৪/ শনিবার
এপ্রিল ২০, ২০২৪ ১২:১৪ অপরাহ্ণ

বাসা ভাড়া দেয়ার সামর্থ্য নেই যে মার্কিন এমপির

     

মাত্র এক বছর আগেও পানশালার রান্নাঘরে কাজ করতেন মার্কিন কংগ্রেসের সদ্য নির্বাচিত সদস্য আলেক্সান্দ্রিয়া ওকাসিও-কোর্টেজ। আর বর্তমানে তিনি নিউ ইয়র্ক থেকে নির্বাচিত হয়েছেন কংগ্রেসের ইতিহাসে সবচেয়ে কম বয়সী সদস্য হিসেবে। বয়স মাত্র ২৯।
তবে ইতিহাস তৈরি করলেও কংগ্রেসে যোগ দিতে ওয়াশিংটন ডিসিতে থাকার মতো বাড়ি ভাড়া নেই ওকাসিওর। তিনি বলেন, ‘কংগ্রেস সদস্য হিসেবে প্রাপ্য বেতন দেয়ার নিয়ম তিন মাস পর থেকে। কিন্তু এ সময়ে ওয়াশিংটন ডিসিতে আমি কিভাবে থাকবো?’
রিয়েল এস্টেট সংস্থা ঝিলো’র হিসাব অনুযায়ী ওয়াশিংটনে গড় মাসিক বাসা ভাড়া ২৭০০ ডলার। বর্তমানে নিউইয়র্কে মাত্র ১ রুমের ফ্লাটে সঙ্গীকে নিয়ে ভাড়া থাকেন ওকাসিও।
নিম্ন আয়ের মানুষদের বসবাস নিউইয়র্কের ১৪ নম্বর জেলায়। এখানেই বেড়ে ওঠেন ওকাসিও কার্টেজ। মাত্র ১৯ বছর বয়সে ক্যান্সারের কাছে বাবাকে হারিয়ে অকূল পাথারে পড়েন তিনি। কাজ নেন বারবণিতা হিসেবে। কিন্তু বারের রান্নাঘরে বসেও তিনি স্বপ্ন দেখেছেন রাজনীতিক হওয়ার।
প্রায় দিনে ১৮ ঘণ্টা কাজ করে নির্বাচনে অর্থ জমিয়েছেন ওকাসিও ও তার প্রেমিক। তবু হার মানেননি। শেষে সবচে কমবয়সে কংগ্রেস সদস্য হয়ে লিখেছেন নতুন ইতিহাস।
ওকাসিও বলেন, ‘কংগ্রেসের বেশিরভাগ সদস্যই সম্পদশালী পরিবারে বেড়ে উঠেছেন। শ্রমিক হিসেবে অভিজ্ঞতা না থাকলে কিভাবে তারা শ্রমিকদের দুঃখ বুঝবেন।’
‘অনেকদিন হলো আমার দাঁতে ব্যথা। কিন্তু তিন বছর ধরে আমার স্বাস্থ্যবিমা নেই। এভাবে উদ্বেগের মধ্যে আমাদের দিন কাটে। শ্রমিকদের কষ্টটা আমি অনুভব করতে পারি।’ বলেন, ওকাসিও।

About The Author

শেয়ার করুনঃ