২০ এপ্রিল ২০২৪ / ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ / বিকাল ৪:৩২/ শনিবার
এপ্রিল ২০, ২০২৪ ৪:৩২ অপরাহ্ণ

কোতোয়ালী থানা ছাত্র ইউনিয়নের পাঠচক্র অনুষ্ঠিত

     

 

আজ  ২৪ অক্টোবর ছাত্র ইউনিয়ন কোতোয়ালী থানার পাক্ষিক পাঠচক্র সংগঠনের কার্যালয়ে অনুষ্ঠিত হয়। এবারের পাঠচক্রের বিষয় ছিল- “ছাত্র ইউনিয়ন প্রস্তাবিত গণমুখী বিজ্ঞানভিত্তিক শিক্ষানীতি” (দ্বিতীয় অংশ)।

সংগঠনের কোতোয়ালী থানার আহবায়ক এ্যানি সেনের সভাপতিত্বে পাঠচক্রে আলোচনায় অংশ নেন টিকলু কুমার দে, মুনিরা রেজা, অভিষেক দত্ত, ওসমান গনি, সাইফুল ইসলাম প্রমুখ।

সভায় বক্তারা বলেন, শিক্ষার উদেশ্য কেবল জ্ঞানার্জন ছাড়াও শিক্ষার্থীদের মনে নৈতিক মূল্যবোধ সৃষ্টি করে অনুসন্ধিৎসু, স্বাধীনভাবে সত্যানুসন্ধান, সামাজিক কারনগুলোকে সঠিক বিশ্লেষণ করা প্রভৃতি ক্ষমতা ও গুনাবলীর বিকাশের সহায়তা করা। একটি ছাত্র সংগঠন হিসাবে আমাদের প্রধান দায়িত্ব শিক্ষার অধিকার প্রতিষ্ঠার সংগ্রামকে সংগঠিত করা। প্রাতিষ্ঠানিক শিক্ষার সূচনালগ্ন থেকেই শিক্ষার কাঠামোর উপর শাসক গোষ্ঠীর যে নিয়ন্ত্রন তা বন্ধের জন্য রাজনৈতিক মোকাবেলার প্রয়োজন। ছাত্র ইউনিয়ন জন্মলগ্ন থেকেই তাঁর এই রাজনৈতিক লড়াই চালিয়ে যাচ্ছে। বারবার দাবী তুলেছে পরিকল্পিত গণমুখী শিক্ষানীতি প্রণয়নের। আর তাই ঐতিহাসিক অর্পিত দায়িত্ববোধ থেকে ১৯৭৩ সালে এবং ১৯৯৩ সালে সরকারের নিকট ছাত্র ইউনিয়ন তাঁর বিকল্প শিক্ষানীতি প্রস্তাবনা উত্থাপন করে। কিন্তু দুঃখের বিষয় হলেও সত্য অধরাই থেকে যায় ছাত্রসমাজের এই নায্য দাবী।

বক্তারা আরো বলেন, সুনাগরিক সৃষ্টিতে এবং সমাজের বিকাশের ক্ষেত্রে শিক্ষার ভূমিকা অত্যান্ত গুরুত্বপূর্ন। এমন একটি শিক্ষাব্যবস্থা আমাদের প্রবর্তন করতে হবে যা জাতীয় চেতনা ও ঐক্যবোধকে সঙ্গত ও প্রসারিত করে। গোষ্ঠীচেতনার উর্ধ্বে জাতীয় ঐক্যবোধ সুনিশ্চিত করার জন্য একটি নির্দিষ্ট মান পর্যন্ত সকলের জন্য একই পাঠক্রমের ব্যবস্থা করা প্রয়োজন।

About The Author

শেয়ার করুনঃ

Leave a Reply