২৯ মার্চ ২০২৪ / ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ / সকাল ৭:১২/ শুক্রবার
মার্চ ২৯, ২০২৪ ৭:১২ পূর্বাহ্ণ

লামা-সুয়ালক সড়কের বেহাল দশা

     

মো.কামরুজ্জামান, লামা
লামা-আলীকদম থেকে সড়ক পথে বান্দরবান জেলা সদরে যাওয়ার একমাত্র অভ্যান্তরীণ যোগযোগ মাধ্যম লামা-সুয়লক সড়ক। লামা-আলীকদম উপজেলার বহু লোক এই সড়ক দিয়ে যাতায়াত করলেও দীর্ঘদিন ধরে এই সড়কটির বেহাল দশা। সড়কের উপর বড়বড় গর্ত, কার্পেটিং উঠে ও পাহাড় থেকে মাটি ধ্স নেমে সড়কটি মরণ ফাঁদে রুপ নিয়েছে। বিশেষ করে সরই ক্যায়াজুপাড়া-টংগাবতী হয়ে বান্দরবানের অংশে কোনমতে মোটর সাইকেল চলতে পারলেও চার চাকার গাড়ি চলাচল বন্ধ হয়ে পড়েছে। এর ফলে জনযোগযোগসহ কৃষিপন্য পরিবহনে ভোগান্তি পোহাতে হচ্ছে।
সরেজমিন দেখা যায়, লামা থেকে সরই ক্যায়াজুপাড়া পর্যন্ত সড়কে পিচ-খোয়া উঠে গেছে অনেক আগে। অসংখ্যস্থানে তৈরি হয়েছে ছোট-বড় বহু গর্ত। সামান্য বৃষ্টিতেই পানি জমে নাকাল অবস্থা হয়। প্রতিদিন এই রাস্তায় হেলেদুলে ঝুঁকি নিয়ে চলছে যানবাহন। ছোটবড় দুর্ঘটনা প্রতিনিয়ত ঘটছে। কিছুদিন আগে খেলোয়াড়বাহী একটি জীফ মারাত্মক দূর্ঘটনার শিকার হয়। দুর্ঘটনা এড়াতে যানবাহনগুলো কচ্ছপ গতিতে চলেও রেহায় পাচ্ছেনা। সড়কের এই অংশে নিত্যদিন যাত্রীদের চরম দুর্ভোগ পোহাতে হয়। এর ফলে মোটর সাইকেল নির্ভর হয়ে উঠেছে যাত্রীরা।
এলজিইিডি সূত্রে জানাগেছে, সড়কটির লামা অংশে সংস্কার শুরু হয়েছে, তবে বান্দরবান অংশে কখন সংস্কার হবে কিংবা হবে কিনা তার উত্তর মিলছেনা।
স্থানীয় সূত্রে জানা গেছে, এই সড়ক দিয়ে জেলা সদরে ও লামা উপজেলার বড় একটি ইউনিয়ন গজালিয়ায় যেতে হয়। একই সড়ক দিয়ে যেতে হয় সরই ইউনিয়ন সদরে ও কোয়ান্টম কসমো বিদ্যাপিটে। এছাড়া চট্টগ্রামের লোহাগাড়া উপজেলা বহুলোক এই সড়ক ব্যবহার করে থাকে। ফলে এই সড়ক দিয়ে প্রতিদিন পর্যটকসহ অসংখ্য মানুষ যাতাযাত করে।
সংশ্লিষ্টরা জানায়, সঠিক সময়ে বরাদ্দ পেলে চলতি বছরের মধ্যে সড়কের সংস্কার কাজ সম্পন্ন করা সম্ভব হবে। বিষয়টি উধ্বর্তন কর্তৃপক্ষ নজরে আনা প্রয়োজন।

শেয়ার করুনঃ

Leave a Reply