২৬ এপ্রিল ২০২৪ / ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ / রাত ৪:৫৪/ শুক্রবার
এপ্রিল ২৬, ২০২৪ ৪:৫৪ পূর্বাহ্ণ

শেখ হাসিনা সেতু’ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

     

 লালমনিরহাট ও রংপুরের গঙ্গাচড়া তিস্তা নদীর উপর দ্বিতীয় বৃহত্তম সড়ক সেতু ‘গঙ্গাচড়া শেখ হাসিনা সেতু’ উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রোববার(১৬ সেপ্টেম্বর)বেলা সাড়ে ১১টার দিকে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে উত্তরঅঞ্চলের মানুষকে শুভেচ্ছা হিসেবে সেতুটি উদ্বোধনের ঘোষণা দেন প্রধানমন্ত্রী।  পরে সর্বসাধারণের চলাচলের জন্য তা উন্মুক্ত করে দেওয়া হয়।

সেতু উদ্বোধনের আগে দেওয়া বক্তৃতায় প্রধানমন্ত্রী বলেন, ‘এক সময় লালমনিরহাটসহ রংপুর এলাকা ছিল মঙ্গাপীড়িত এলাকা।  ৯৬ সালে আওয়ামী লীগ ক্ষমতায় আসার পরম মঙ্গা দূর হয়।  পরে বিএনপি ক্ষমতায় আসলে আবার মঙ্গা দেখা দেয়।  পরবর্তীতে তাঁর সরকারের ধারাবাহিক উন্নয়ন কর্মকাণ্ডের ফলে এই অঞ্চলের মঙ্গা দূর হয়েছে।  এই এলাকার মানুষ এখন অর্থনৈতিক সমৃদ্ধির পথে।

প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুর শাসনামলের স্বল্প সময়ে নেওয়া উন্নয়ন কর্মসূচির উল্লেখ করে বলেন, ‘বঙ্গবন্ধুর নেওয়া উন্নয়ন কর্মসূচির ধারাবাহিকতায় নানা ধরনের কর্মসূচি নেওয়ার মাধ্যমে আমাদের সরকারের লক্ষ্য ২০২১ সালের মধ্যে দেশকে মধ্যম আয়ের দেশে পরিণত করা।  জাতির পিতার স্বপ্ন তৃণমুল পর্যায়ে উন্নয়ন করা।  ‘ তাঁর সরকারের নেওয়া বিভিন্ন উন্নয়নমূলক কর্মকাণ্ডের বিভিন্ন বর্ণনা দিয়ে তিনি বলেন, অবহেলিত অঞ্চলের উন্নয়নে গুরুত্ব দিয়ে কর্মসূচি হাতে নেওয়া হয়েছে।

ছিটমহল বাংলাদেশের ভূখণ্ডের অন্তর্ভুক্তির পর ব্যাপক উন্নয়ন কাজ হাতে নেওয়া হয়েছে।  কোনো সরকারই স্থল সীমান্ত চুক্তি বাস্তবাস্তনে ভূমিকা নেয়নি।  আওয়ামী লীগ সরকারই তা করতে পেরেছে।  পৃথিবীর ইতিহাসে শান্তিপূর্ণ ভূখণ্ড হস্তান্তরের বিরল দৃষ্টান্ত স্থাপন হয়েছে।

গ্রামের মানূষ ডিজিটাল বাংলাদেশের সুফল পাচ্ছে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, সাধারণ মানুষের কল্যাণই তাঁর সরকারের লক্ষ্য।  বর্ষায় নব্যতা বৃদ্ধি ও পানি ধারণ করে রাখার জন্য ব্রহ্মপুত্র, তিস্তা ও ধরলাসহ বিভিন্ন নদনদী খনন করা হচ্ছে বলে উল্লেখ করেন তিনি।

ভিডিও কনফারেন্সে সেতুটিতে উপস্থিত ছিলেন এলজিইডি প্রতিমন্ত্রী মশিউর রহমান রাঙ্গা, সমাজকল্যাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী নুরুজ্জামান আহমেদ এমপি, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মোতাহার হোসেন এমপি, লালমনিরহাট পুলিশ সুপার এসএম রশিদুল হক, রংপুর পুলিশ সুপার মিজানুর রহমান, রংপুর জেলা প্রশাসক এনামুল হাবিব, জেলা পরিষদ চেয়ারম্যার এ্যাডভোকেট. মতিয়ার রহমান লালমনিরহাট জেলা প্রশাসক শফিউল আরিফ, এ্যাডভোকেট সফুরা বেগম রুমী এমপি,কালীগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার রবিউল হাসান ও কালীগঞ্জ উপজেলা চেয়ারম্যার মাহবুবুজ্জামান আহমেদ, হাতিবান্ধা উপজেলা চেয়ারম্যার লিয়াকত হোসেন বাচ্চুসহ প্রমূখ ।

এ সেতু বাস্তবায়নের ফলে লালমনিরহাট জেলার চার উপজেলাসহ বৃহত্তর রংপুরের কোটি মানুষের দীর্ঘদিনের স্বপ্ন কাকিনা-মহিপুর দ্বিতীয় তিস্তা সড়ক সেতু।  এতে করে রংপুর ও লালমনিরহাটের মানুষের মধ্যে যোগাযোগ ব্যবস্থা আরো সহজ হলো।

About The Author

শেয়ার করুনঃ

Leave a Reply